চকরিয়ায় সওজের জমিতে বাণিজ্যিক মার্কেট নির্মাণ

চকরিয়ায় সওজের জমিতে বাণিজ্যিক মার্কেট নির্মাণ 1মুকুল কান্তি দাশ,চকরিয়া: কক্সবাজারের চকরিয়ায় সড়ক ও জনপথের (সওজ) অধিগ্রহণ করা জমিতে নির্মাণ হচ্ছে বাণিজ্যিক মার্কেট। সওজ কর্তৃপক্ষের নাখের ডগায় এই মার্কেটের প্রকাশ্যে নির্মাণ কাজ চললেও রহস্যজনক কারণে কোন ব্যবস্থাই নিচ্ছেন না সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক লাগোয়া চকরিয়া পৌর শহরের চিরিঙ্গাস্থ পুরাতন বাসষ্টেশন এলাকায় কয়েক কোটি টাকা ব্যয়ে নির্মাণ হচ্ছে বহুতল মার্কেটটি।
খোঁজ নিয়ে জানা গেছে, গত বছরের ২৯ নভেম্বর আনুষ্ঠানিকভাবে উদ্বোধনী সভা করে বহুতল মার্কেটটি নির্মাণ শুরু হয়। এখনো চলছে নির্মাণ কাজ। সওজ চকরিয়া কার্যালয়ের একশ গজের মধ্যে এই মার্কেট নির্মাণ চললেও কর্তৃপক্ষের যেন কোন মাথা ব্যাথা নেই। দখলে নেয়া ওই জায়গায় বহুতল ভবন মার্কেট নির্মাণ করছেন একটি ডেপলাপার কোম্পানী। অভিযোগ রয়েছে, ইতোমধ্যে ভবন নির্মাণে জড়িতরা সড়ক বিভাগের কর্মকর্তাদেরকে মোটা ম্যানেজ করেছে। ফলে নির্মাণ কাজ অব্যাহত থাকলেও সংশ্লিষ্টরা পালন করছে রহস্যজনক নীরবতা।
চকরিয়া সড়ক বিভাগের সংশ্লিষ্টরা জানান, কক্সবাজার সড়ক ও জনপথ বিভাগের অধিগ্রহনকৃত জায়গা দখলে নিয়ে দেড়বছর আগে চকরিয়া পৌরসভার কাহারিয়াঘোনা গ্রামের বাসিন্দা দুবাই মাইন উদ্দিন বাণিজ্যিক ভবন নির্মাণের চেষ্টা চালিয়ে আসছিল। প্রথমে নির্মাণ কাজে সওজ কর্তৃপক্ষ বাঁধা দিলে মার্কেট নির্মাণ কাজ থমকে পড়ে। একবছর পর ফের মার্কেট নির্মাণ কাজ শুরু করে।
জানতে চাইলে কক্সবাজার সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী রানাপ্রিয় বড়–য়া জানান, আমাদের অধিগ্রহনকৃত জায়গা দখল করে জোরপুর্বক সেখানে বহুতল বাণিজ্যিক ভবন নির্মাণ করার চেষ্টার ঘটনায় গতবছর অভিযুক্ত মাইন উদ্দিনকে নোটিশ দেয়া হয় কাজ বন্ধ রাখতে। কিন্তু তিনি আমাদের আদেশ অমান্য করে কাজ চালিয়ে যেতে থাকায় গত বছরের ২১এপ্রিল অভিযান চালিয়ে তাদের সকল অবৈধ স্থাপনা গুড়িয়ে দেয়া হয়।
তিনি আরো জানান, দীর্ঘদিন কাজ বন্ধ থাকার পর অভিযুক্তরা আবারো সড়ক বিভাগের ওই জায়গায় বহুতল ভবন নির্মাণ কাজের উদ্বোধন করে। খবর পেয়ে গত ৭ ডিসেম্বর ঘটনাস্থলে সড়ক বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী ও চকরিয়াস্থ সহকারি প্রকৌশলী এবং কর্মকর্তা-কর্মচারীদের পাঠিয়ে অবৈধ ভবন নির্মাণ কাজ বন্ধ করে দেয়া হয়েছে। আপনাদের বাঁধার পরও বর্তমানে নির্মাণ কাজ অব্যাহত রয়েছে এমন প্রশ্নের জবাবে নির্বাহী প্রকৌশলী বলেন, সেখানে বহুতল ভবন নির্মাণ করা হলেও অভিযান চালিয়ে তা উচ্ছেদ করা হবে। অভিযানের জন্য আইনগতভাবে প্রস্তুতি নেয়া হচ্ছে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!