ইউরোপীয় ইউনিয়ন প্রতিনিধি দলের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন

কক্সবাজারের উখিয়ার কুতুপালং শরণার্থী শিবির পরিদর্শন করেছেন ইউরোপীয় ইউনিয়নের মানবাধিকার কমিশনারের বিশেষ প্রতিনিধি ও সাবেক আইরিশ প্রধানমন্ত্রী এ্যামন গিলমার।

মঙ্গলবার (১১ জুন) সকাল সাড়ে ১১ টার দিকে কুতুপালং ডি-৫ এ রোহিঙ্গাদের সাবান ফ্যাক্টরি ও টিভি টাওয়ারের পাশে ঘুমধুম ট্রানজিট ক্যাম্প পরিদর্শন করেন।

এ সময় এ্যামন গিলমার ১০ জন পুরুষ রোহিঙ্গার কাছ থেকে মিয়ানমারের হত্যা, ধর্ষণ, নির্যাতন ও অগ্নিসংযোগসহ বিভিন্ন বিষয়ে কথা শুনেন। এছাড়াও রোহিঙ্গারা তাদের নাগরিকত্ব, বসতবাড়ি ফেরত, গণহত্যার বিচারসহ বিভিন্ন দাবি তাদের কাছে তুলে ধরেন।

রোহিঙ্গা নেতা মহিবুল্লাহ বলেন, ‘মিয়ানমার সরকার রোহিঙ্গাদের জুলুম নির্যাতন অত্যাচার, নিপীড়ন, খুন, গুম হত্যা, নারীদের গণধর্ষণ করেছে। মিয়ানমার সরকার এদের বিচার না করলে এবং পূর্ণ নাগরিকত্ব না দিলে রোহিঙ্গারা মিয়ানমারে ফেরত যাবে না। এর জবাবে, ইউরোপীয় ইউনিয়নের প্রতিদিধি দলের এ্যাডওয়ার্ড গিলমোর বলেন, আগামী শুক্রবার ইউরোপীয় ইউনিয়ন প্রতিনিধি দল মিয়ানমারে গিয়ে রোহিঙ্গাদের বিষয়ে মিয়ানমার সরকারের সঙ্গে কথা বলবেন।

এ সময় উপস্থিত ছিলেন কুতুপালং শরণার্থী শিবিরের ক্যাম্প ইনচার্জ রেজাউল করিম, মাস্টার ছৈয়দ, সাদেক, সিরাজুর রহমান, মো. শফি, মাস্টার ইলিয়াছ ও মাস্টার রহিম।

এএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!