আকাশছোঁয়া/ কক্সবাজারে বঙ্গবন্ধুর প্রতিকৃতি হবে ‘স্ট্যাচু অব লিবার্টি’র ধাঁচে

0

মার্কিন যুক্তরাষ্ট্রের স্ট্যাচু অব লিবার্টির অনুকরণে কক্সবাজারে তৈরি করা হবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য। কক্সবাজারের মেরিন ড্রাইভের পাশে বঙ্গন্ধুর বিশালাকার ওই প্রতিকৃতি স্থাপনের প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (৯ মে) মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের সভাপতিত্বে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। বঙ্গবন্ধুর ওই প্রতিকৃতি তৈরির জন্য আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হবে বলে জানানো হয় ওই সভায়।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, “বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপনে বছরব্যাপী বর্ণাঢ্য কর্মসূচি বাস্তবায়ন করা হবে। এ লক্ষ্যে সকল মন্ত্রণালয়, সংস্থা এবং দেশের স্বাধীনতার স্বপক্ষের সকল শক্তি ঐক্যবদ্ধভাবে কাজ করবে। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা নিয়ে মুজিববর্ষ উদযাপন করবে। সরকার এ উপলক্ষে স্ট্যাচু অব লিবার্টির আদলে জাতির পিতার প্রতিকৃতি তৈরি করবে।”

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের লিবার্টি দ্বীপে স্ট্যাচু অব লিবার্টির অবস্থান। এর উচ্চতা ৩০৫ ফুট এবং ওজন ২২৫ টন। যুক্তরাষ্ট্রের শতবর্ষপূর্তি এবং বন্ধুত্বের নিদর্শন হিসেবে তামার তৈরি এই মূর্তিটি ১৮৮৬ সালে যুক্তরাষ্ট্রকে উপহার হিসেবে দিয়েছিল ফ্রান্স। নিউয়র্কের লিবার্টি দ্বীপে হাডসন নদীর মুখে যেখানে জাহাজ নোঙর করে, সেখানে যুক্তরাষ্ট্রে অভিবাসনকারী এবং অন্য দেশ থেকে ফিরে আসা আমেরিকানসহ সকল পর্যটককে স্বাগতম জানায় এই মূর্তিটি। ভাস্কর্যটির ভেতরের কাঠামোটির নকশা ও এটি তৈরি করেছিলেন ফেড্রিক বারথোল্ডি এবং গুস্তাব আইফেল, যিনি আইফেল টাওয়ারেরও নকশা করেছিলেন। প্রতিবছর ১২ একর এলাকাজুড়ে স্থাপিত স্ট্যাচু অফ লিবার্টি দেখতে যায় অন্তত ৩০ লাখ মানুষ।

Loading...
আরও পড়ুন