দুই দশক ধরে সমান জনপ্রিয় আরমানের স্পেশাল ফিরনি

0

দুই দশক ধরে রমজান মাসে নগরবাসীর ইফতারির অন্যতম অনুষঙ্গ ক্যাফে আরমানের স্পেশাল ফিরনি। রোজার মৌসুমে দেওয়ানহাট মোড়ের আকবর শাহ মাজারসংলগ্ন ‘ক্যাফে আরমানের’ ফিরনি নগরবাসীর মন জয় করে আসছে।

সরেজমিন দেখা গেছে, বিশাল বিশাল ১০/১২ ডেকে (ডেকচি) ফিরনি তৈরি। ২০/২৫ জন শ্রমিক মাটি ও প্লাস্টিকের বাটিতে পরিমাণ মতো ফিরনি ভরার কাজ করছেন। অন্যরা হোটেলের টেবিলগুলো জড়ো করে বড় একটি মঞ্চের মতো বানিয়ে তাতে সাজিয়ে রাখছেন। সেখানে বৈদ্যুতিক পাখার বাতাসে ঠাণ্ডা হচ্ছে বাকি ফিরনি। কিছু শ্রমিক কাগজের বাক্সে ফিরনির কৌটা ভরার কাজ করছে।

ফিরনির বিশেষত্ব কী? জানতে চাইলে ক্যাফে আরমানের মালিক মো. এরশাদ হোসেন আরমান চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, দুই দশক ধরে গুণগত মান ঠিক রেখে আমরা ফিরনি তৈরি করছি। ফিরনিতে সাগুদানা, চাল, দুধ, চিনি, ঘি, লবণ এসবই দিয়ে থাকি। যেসব উপকরণ ব্যবহার করা হয় ফিরনির জন্য, ভালো মানের পণ্যই ব্যবহার করি। ফিরনির স্বাদের বিষয়টা মূল বিষয়টা নির্ভর করে উপকরণগুলোর পরিমাণের ওপর।

পূর্ব মাদারবাড়ির বাসিন্দা ব্যবসায়ী দীর্ঘ ১০ বছর ধরে আরমানের স্পেশাল ফিরনি নিয়ে থাকেন। তিনি বলেন, ফিরনির স্বাদটা এমন যে জিভে লেগে থাকে। গত ১০ বছর ধরে এই দোকানের ফিরনি কিনতে চলে আসি।

হালিশহরের বাসিন্দা শারমিন তিন প্রজন্ম ধরে এই ফিরনির স্বাদ নিতে আসেন প্রতি রমজানে। গৃহিণী শারমিনবলেন, আমার নানু,আমার মা আর এখন আমি আমরা তিন প্রজন্ম এই ক্যাফে আরমান থেকে ফিরনি নিচ্ছি। ফিরনিটা স্বাদ খুব ভালো, মজাদার ও সুস্বাদু তাই এখানে ছুটে আসা।

তবে কিছু কিছু ক্রেতা অভিযোগ করেন এই ফিরনির মান স্বাদ ও গুণে ঠিক থাকলেও ওজনে কিছুটা কম থাকে। ক্রেতাদের অভিযোগ ব্যাপারে জানতে চাইলে ক্যাফে আরমান এর মালিক জানান, অনেকে বিভ্রান্তির সৃষ্টির জন্য ফিরনির মান ও ওজনে কম আছে এই ধরনের অভিযোগ করে।

ক্যাফে আরমানের ব্যবস্থাপক আকতার হোসেন চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, এক কেজি, আধা কেজি, প্লাস্টিকের কৌটায়, ছোট কাপ এবং মাটির পেয়ালায় টাকা ফিরনি বিক্রি করা হয়। পাইকারি ক্রেতাদের শতকরা ৫ ভাগ কমিশন দেওয়া হয়। বর্তমানে আমাদের এখানে কাজ করছে ২৫ জন শ্রমিক। প্রতিদিন মোট ১০-১২ ‘ডেক’ ফিরনি তৈরি করি। রমজান মাসে ২৮ দিন ফিরনি তৈরি করে থাকি আমরা।

দেওয়ানহাট, মোমিন রোড, এনায়েতবাজার, ফকিরহাট, সীতাকুণ্ডসহ নগরীর গুরুত্বপূর্ণ স্থানে পাওয়া যায় ক্যাফে আরমানের ফিরনি। খুচরা বিক্রির পাশাপাশি পাইকারিতেও বিক্রি হয় এই ক্যাফে আরমানের স্পেশাল ফিরনি।

Loading...
আরও পড়ুন