চট্টগ্রামে ঝুঁকিপূর্ণ পাহাড়ে অবৈধ বসতি উচ্ছেদ

প্রাণহানি এড়াতে চট্টগ্রামে ঝুঁকিপূর্ণ পাহাড় থেকে অবৈধ বসতি উচ্ছেদে অভিযান শুরু করেছে প্রশাসন।
বুধবার (৩ জুলাই) সকালে এ অভিযান পরিচালনা করেন সদর সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ইসমাইল হোসেন ও কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) মো. তৌহিদুল ইসলাম।

সকাল ১১টা থেকে সিএমপি, রেলওয়ে ও পরিবেশ অধিদপ্তরের সহায়তায় এ অভিযান দুপুর দেড়টা পর্যন্ত চলে। এতে ৫০টি পরিবার উচ্ছেদ ও ১৫৬জন বসবাসকারীকে সরিয়ে দেওয়া হয়।
বর্ষায় ভারী বর্ষণে পাহাড় ধসে প্রতিবছর বহু মানুষের প্রাণহানী হলেও দরিদ্রতা ও রাজনৈতিক হস্তক্ষেপের কারণে পাহাড় থেকে বসবাসকারীদের সরিয়ে নেওয়া যায় না। ফলে মাটিচাপায় মারা পড়ে বসবাসকারী লোকজন।

কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) মো. তৌহিদুল ইসলাম বলেন, নগরে সরকারি ও বেসরকারি মিলিয়ে মোট ১৭টি ঝুকিঁপূর্ণ পাহাড় রয়েছে। এসব পাহাড়ের পাদদেশে অবৈধ স্থাপনা তৈরি করে মৃত্যুর ঝুঁকি নিয়ে বাস করছে ৮৩৫টি পরিবার। এদের উচ্ছেদে বর্ষার আগেই অভিযান শুরু করেছি। ফের যেন বসবাস করতে না পারে সেজন্য আমরা এখানে গ্যাস, বিদ্যুৎ, পানির সংযোগ বিচ্ছিন্ন করে দিচ্ছি।
চট্টগ্রামে ঝুঁকিপূর্ণ পাহাড়ে অবৈধ বসতি উচ্ছেদ 1

উল্লেখ্য, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নানের নেতৃত্বে গঠিত পাহাড় ব্যবস্থাপনার সিদ্ধান্ত অনুযায়ী প্রথম ধাপে রমজানে মহানগরীর ১৭টি পাহাড়ে ৮৩৫টি ঝুঁকিপূর্ণ পরিবারকে উচ্ছেদ করা হয়। দ্বিতীয় ধাপে শুরু হওয়া এ অভিযান চলবে ১৭ জুলাই পর্যন্ত।

সিএম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!