তিন দিনের মধ্যে সেই ৫২ পণ্য বাজার থেকে প্রত্যাহারের নির্দেশ

0

বাংলাদেশ স্ট্যান্ডার্ড এন্ড টেস্টিং ইনস্টিটিউট (বিএসটিআই) পরীক্ষায় নিম্নমানের বলে প্রমাণিত হওয়া সেই ৫২টি পণ্য সংশ্লিষ্ট উৎপাদনকারী প্রতিষ্ঠানসমূহকে আগামী তিন দিনেরই মধ্যে বাজার থেকে প্রত্যাহার করার জন্য নির্দেশ দিয়েছেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।

বুধবার (১৫ মে) হাইকোর্টের আদেশবলে ৫২টি পণ্য বাজার থেকে প্রত্যাহার সংক্রান্ত একটি গণবিজ্ঞপ্তি জারি করেছে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিএসটিআইয়ের পরীক্ষায় ৫২টি পণ্য অকৃতকার্য হয়েছে। হাইকোর্টের রিট পিটিশন নম্বর ৫৩৫০/২০১৯ এর ১২ মে ২০১৯ তারিখের আদেশবলে নিরাপদ খাদ্য আইন, ২০১৩ এর ধারা ৪৩ অনুযায়ী প্রতিষ্ঠানসমূহের নিম্নমানসম্পন্ন (সাবস্টান্ডার্ড) পণ্য/ব্রান্ডসমূহ বাজার থেকে প্রত্যাহারের নির্দেশ প্রদান করা হলো।
ওই গণবিজ্ঞপ্তিতে সংশ্লিষ্ট উৎপাদনকারী, সরবরাহকারী, পরিবেশনকারী, পাইকারি ও খুচরা বিক্রেতা এবং গ্রাহকদের উক্ত পণ্যসমূহ উৎপাদন, প্রক্রিয়াকরণ, মজুদ, পরিবহন, সরবরাহ, ক্রয় ও বিক্রয় এবং ব্যবহার না করার জন্য সতর্ক করা হয়েছে। একই সাথে সকল উৎপাদনকারী প্রতিষ্ঠানকে তাদের স্ব-স্ব উৎপাদিত পণ্য বিজ্ঞপ্তি প্রকাশের তিন দিনের মধ্যে বাজার থেকে প্রত্যাহার করার জন্য নির্দেশ দেওয়া হয়। এই হিসেবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহকে আগামী শনিবারের মধ্যেই এসব পণ্য বাজার থেকে প্রত্যাহার করতে হবে।

গণবিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, নির্দেশ লঙ্ঘনকারীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
উল্লেখ্য, পরীক্ষায় নিম্নমানের বলে প্রমাণিত হওয়ায় রোববার (১২ মে) ওয়েল ফুড, মিঠাই, মধুবনের লাচ্ছা সেমাইসহ ৫২টি খাদ্য পণ্য বাজার থেকে প্রত্যাহারের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

জানা যায়, রমজান মাস শুরুর আগে খোলা বাজার থেকে ৪০৬টি পণ্যের নমুনা ক্রয় করে বিএসটিআই। এরপর সে সব পণ্য বিএসটিআই-এর ল্যাবে পরীক্ষা করে দেখা হয়। এর মধ্যে ৫২টি পণ্য ল্যাব পরীক্ষায় অকৃতকার্য হয়েছে।
যেসব পণ্য বাজার থেকে প্রত্যাহারের নির্দেশ দেওয়া হয়েছে; সেগুলো হলো: তীর ব্রান্ডের সরিষার তেল, জিবি ব্র্যান্ডের সরিষার তেল, পুষ্টির সরিষার তেল, রূপচান্দার সরিষার তেল, সান ব্র্যান্ডের চিপস, আরা ব্র্যান্ডের ড্রিংকিং ওয়াটার, আল সাফি ব্র্যান্ডের ড্রিংকিং ওয়াটার, মিজান ব্র্যান্ডের ড্রিংকিং ওয়াটার, মর্নডিউ ব্র্যান্ডের ড্রিংকিং ওয়াটার, ডানকানের ন্যাচারাল মিনারেল ওয়াটার, আরআর ডিউ ব্র্যান্ডের ড্রিংকিং ওয়াটার, দিঘী ব্র্যান্ডের ড্রিংকিং ওয়াটার, প্রাণের লাচ্ছা সেমাই, ডুডলি ব্র্যান্ডের নুডলস, টেস্টি তানি তাসকিয়া ব্র্যান্ডের সফট ড্রিংক পাউডার, প্রিয়া সফট ড্রিংক পাউডার, ড্যানিশ ব্র্যান্ডের হলুদের গুঁড়া, প্রাণের হলুদের গুঁড়া, ফ্রেস ব্র্যান্ডের হলুদের গুঁড়া, এসিআই পিওর ব্র্যান্ডের ধনিয়ার গুঁড়া, প্রাণ ব্র্যান্ডের কারী পাউডার, ড্যানিস ব্র্যান্ডের কারি পাউডার, বনলতা ব্র্যান্ডের ঘি, পিওর হাটহাজারির মরিচের গুঁড়া, মিষ্টি মেলার লাচ্ছা সেমাই, মধুবনের লাচ্ছা সেমাই, মিঠাইয়ের লাচ্ছা সেমাই, ওয়েল ফুডের লাচ্ছা সেমাই, এসিআইয়ের আয়োডিনযুক্ত লবণ, মোল্লা সল্টের আয়োডিনযুক্ত লবণ, কিং ব্র্যান্ডের ময়দা, রূপসা ব্র্যান্ডের দই, মক্কা ব্র্যান্ডের চানাচুর, মেহেদি ব্র্যান্ডের বিস্কুট, বাঘাবাড়ী স্পেশালের ঘি, নিশিতা ফুডসের সুজি, মধুফুলের লাচ্ছা সেমাই, মঞ্জিল ফুডের হুলুদের গুঁড়া, মধুমতি ব্র্যান্ডের আয়োডিনযুক্ত লবণ, সান ব্র্যান্ডের হলুদের গুঁড়া, গ্রীনলেনের মধু, কিরণ ব্র্যান্ডের লাচ্ছা সেমাই, ডলফিন ব্র্যান্ডের মরিচ ও হলুদের গুঁড়া, সূর্য ব্র্যান্ডের মরিচের গুঁড়া, জেদ্দা ব্র্যান্ডের লাচ্ছা সেমাই, অমৃত ব্র্যান্ডের লাচ্ছা সেমাই, দাদা সুপার, তিন তীর, মদিনা, স্টারশিপ, তাজ ব্র্যান্ড ও নূর স্পেশালের আয়োডিনযুক্ত লবণ।

এমএ/এসআর

Loading...
আরও পড়ুন