হালিশহরে মাসব্যাপী ক্ষুদ্র কুটির শিল্প ও বাণিজ্য মেলা শুরু

নগরীর হালিশহরের আবাহনী মাঠে শুরু হয়েছে মাসব্যাপী ‘প্রথম চট্টগ্রাম ক্ষুদ্র কুটির শিল্প ও বাণিজ্য মেলা’। ‘জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি বাংলাদেশ (নাসিব) চট্টগ্রাম মহানগর এই মেলা আয়োজন করেছে। সোমবার (১৫ এপ্রিল) সকালে ফিতা কেটে মেলার উদ্বোধন করেন নাসিব কেন্দ্রীয় কমিটির প্রেসিডেন্ট মীর্জা নুরুল গণি শোভন সিআইপি। আয়োজকরা বলছেন, ‘ক্ষুদ্র ও কুটির শিল্পের প্রসারে এই মেলা ভূমিকা রাখবে।’

মেলায় বিভিন্ন প্রতিষ্ঠানের ১৮০টি স্টল, ফরেইন জোনে ইরানি ও থাই প্যাভিলিয়নসহ রয়েছে ফুড জোন। মেলায় হস্তশিল্প, কুটির শিল্প, তাঁত ও বাটিক শিল্প সামগ্রী ও নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের বিপুল সমাহার রয়েছে। শিশুদের বিনোদনের জন্য রয়েছে ওয়াটার রাইড, নাগরদোলা ইত্যাদি। মেলায় প্রবেশ মূল্য ১০ টাকা। শিশুরা বিনামূল্যে প্রবেশ করতে পারবে। মেলা চলবে প্রতিদিন সকাল দশটা থেকে রাত দশটা পর্যন্ত।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম আবাহনী লিমিটেডের উপ ক্রীড়া সম্পাদক মোহাম্মদ মহিউদ্দিন, নাসিব চট্টগ্রাম জেলা প্রেসিডেন্ট নুরুল আজম খান, নাসিব চট্টগ্রাম মহানগর নির্বাহী কমিটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো. মাহাবুবুর রহমান, ভাইস প্রেসিডেন্ট দেওয়ান মো. আকতার হোসেন, বেবী হাসান, সিতারা রহমান, সদস্য মো. মামুন, মো. তাজউদ্দীন। নাসিব চট্টগ্রাম মহানগর প্রেসিডেন্ট এএসএম আবদুল গাফফার মিয়াজীর সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে চট্টগ্রাম জেলা কমিটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এস এ সেলিম, ভাইস প্রেসিডেন্ট এজহারুল‌ হক, মুক্তিযোদ্ধা আবু তাহের, ব্যবসায়ী হাফেজ আবুল হাসান, আশিক উল্লাহ চৌধুরী টুকু, তসলিম উদ্দিন আনন্দ, মো. আজাদ, মো. আব্দুল মালেক প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মীর্জা নুরুল গণি শোভন বলেন, ‘নাসিব সারা দেশে ক্ষুদ্র ও কুটির শিল্পের প্রতিনিধি হিসেবে কাজ করছে। নাসিবের প্রায় ১৫ হাজার সদস্য রয়েছে। এই শিল্পের উদ্যোক্তাদের অনেক সমস্যা রয়েছে। ক্ষুদ্র ও কুটির শিল্প বাজার সম্প্রসারণ, অর্থায়ন, এক্সেস টু ইনফরমেশনসহ নানা সমস্যায় জর্জরিত। এ সব সমস্যা সমাধানে সরকারের সুদৃষ্টি প্রয়োজন।’

উল্লেখ্য, বাংলাদেশের ক্ষুদ্র ও মাঝারি এবং কুটির শিল্প খাতের উদ্যোক্তাদের প্রাচীনতম সংগঠন জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি, বাংলাদেশ (নাসিব) ১৯৮৪ সালে প্রতিষ্ঠা লাভ করে। প্রতিষ্ঠার পর থেকেই দেশের ৬৪ জেলায় এই সংগঠনের কার্যক্রম প্রসারিত হয়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!