সেবা দিয়ে মানুষের আস্থা পেতে হবে

নগরীর সার্কিট হাউজে পাবলিক সার্ভিস দিবসে বক্তারা

সিভিল সার্জন ড. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকি বলেন,‘সেবা দিয়ে মানুষের আস্থা অর্জন করে সমৃদ্ধ বাংলাদেশে গঠনে সবাইকে সম্মিলিত হয়ে কাজ করতে হবে। সেবার মানসিকতা নিয়ে সরকারি চাকরিতে ঢুকতে হবে। আমরা যদি সেবার মানসিকতা নিয়ে সমন্বিত হয়ে কাজ করি তাহলে দেশের সমৃদ্ধি হবে। আমাদের মানসিকতা শাসক নয় সেবকের হতে হবে। আমি নিজেকে সিভিল সার্জন নয়, সার্ভেন্ট মনে করি।’

রবিবার (২৩ জুন) সকাল এগারোটায় সার্কিট হাউস সম্মেলন কক্ষে আন্তর্জাতিক পাবলিক সার্ভিস দিবস ২০১৯ উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

পুলিশ সুপার নুরে আলম মিনা বলেন, সরকারি কর্মচারীদের অনেক দায়িত্ব রয়েছে। এতে পুলিশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।বঙ্গবন্ধু পুলিশ সপ্তাহে বলেছিলেন,সরকারি কর্মচারীরা শাসক নয় সেবক। একজন গরীবও যেন সরকারি কর্মচারীর সেবা থেকে বঞ্চিত না হয়।কথা বলতে ভয় না পায়।

পুলিশ কমশিনার মাহাবুবুর রহমান বলেন, ‘আমরা সরকারি কর্মচারী হিসেবে জনগণকে সেবা দিতে দায়বদ্ধ। সরকারি কর্মচারী মানে গ্রাম,পরিজন,শিক্ষা ও জীবনের ইতিহাস ভুলে যাওয়া নয়। গ্রাম, পরিবার, দেশের জন্য নিবেদিত প্রাণে কাজ করার নাম। আমরা চট্টগ্রামের মানুষকে সর্বোচ্চ সেবা দেওয়ার চেষ্টা করছি।’

ডি আই জি খন্দকার গোলাম ফারুক বলেন, সরকারি চাকরিতে ঢোকার সময় আমাদের দুইটি লক্ষ থাকে এক বিয়ে করা ও ক্ষমতার ব্যবহার করা। আমাদের মধ্যে শাসকের মনোভাব থাকে।ব্রিটিশরা খাঁজনা আদায়ের জন্য পুলিশ বাহিনী সৃষ্টি করেছিল। পুলিশকে ব্যবহার করত ক্ষমতা টিকিয়ে রাখার জন্য। বঙ্গবন্ধু পুলিশকে জনবান্ধব হিসেবে গঠন করেন। পুলিশকে জনমুখী করার জন্য ২০০৭ সাল থেকে কমিউনিটি পুলিশ, ওপেন হাউস ডে, জরুরি নাম্বারসহ নানা উদ্যোগ গ্রহণ করেছে।

বিভাগীয় কমিশনা মো. আবদুল মান্নান বলেন, বিগত সরকারগুলো সরকারি সিভিল সার্ভিস কমিশন নিয়ে কোন কাজ করেননি। বর্তমান সরকারি কর্মচারীদের জনমুখী করতে নানা চেষ্টা করছে। আমাদের মানসিকতা পরিবর্তন করতে হবে। বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে জনগণকে সেবার মানসিকতা সৃষ্টি করতে হবে। মানুষ থানায় যায় সেবা পাওয়ার জন্য। অনেকে ক্ষেত্রে কাংখিত সেবা পান না। প্রজাতন্ত্রের কর্মচারী হিসেবে আমাদের জনগণকে সেবা দিতে হবে। আমরা শাসক নয়। আমরা সেবক। ত্যাগ স্বীকারের মানসিকতা নিয়ে মানবিক বাংলাদেশ সৃষ্টির ফেরিওয়ালা হিসেবে কাজ করতে হবে।
জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন, আমাদের প্রত্যেক কাজের জবাবদিহিতা রয়েছে। আমাদের সেবার মানসিকতা নিয়ে কাজ করতে হবে। প্রধানমন্ত্রীর ঘোষণা মতে কোন লাল ফিতার দৌরাত্ম্য থাকবেনা। সমৃদ্ধ বাংলাদেশে গড়ার জন্য সবাইকে একযোগে কাজ করতে হবে।

অনুষ্ঠানে সরকারের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা উপজেলা নির্বাহী কর্মকর্তা, এসি ল্যান্ড ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন।

সিএম/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!