সিডিএতে ৩৮ দিনেই মিলবে নির্মাণ নকশার অনুমোদন

ই-সেবা কার্যক্রম উদ্বোধন

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (চউক) ভবন নির্মাণে নকশা অনুমোদনের ক্ষেত্রে ই-সেবা কার্যক্রম চালু করেছে। এর ফলে ছাড়পত্র পেতে সময় ও ভোগান্তি কমে আসবে। সোমবার (৬ মে) বিকেলে চউক সম্মেলন কক্ষে ই-সেবা কার্যক্রমের উদ্বোধন করেন সিডিএ চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ।

চউক প্রধান নগর পরিকল্পনাবিদ শাহীন ইসলাম খান ই-সেবার নানা দিক নিয়ে সাংবাদিকদের সামনে বিভিন্ন তথ্য তুলে ধরেন। তিনি বলেন, চউকের সেবাসমূহের মধ্যে ভূমির ব্যবহার ছাড়পত্র অনুমোদন, বৃহৎ ও বিশেষ প্রকল্প অনুমোদন প্রক্রিয়ায় সেবাসমুহকে সহজ ও জনবান্ধব করার জন্য বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। ই-সেবা কার্যক্রম চালু হওয়ায় সেবা গ্রহিতার জন্য সময়, পরিদর্শন ও অর্থ ব্যয় হ্রাস পাবে।

এই সেবার আওতায় চারটি ধাপে অনুমোদন প্রক্রিয়া সম্পন্ন করা হবে। এতে ভূমি ব্যবহার ছাড়পত্র পেতে সময় লাগবে ১৫ দিন, নির্মাণ অনুমোদন পেতে সময় লাগবে ২০ দিন, বৃহদায়তন ও বিশেষ প্রকল্প অনুমোদনের ক্ষেত্রে সময় লাগবে ১৫ দিন। আগে এসব সেবা পেতে সময় ব্যয় হতো ৪৫ দিন। এছাড়া ভেরিফিকেশন (প্রযোজ্য ক্ষেত্রে ও্ চুড়ান্ত অনুমোদনের পূর্বে) সময় লাগবে তিন দিন। অনুষ্ঠানে জানানো হয়, উল্লেখিত চারটি সেবা পেতে আগে সময় লাগতো ১৩৫ দিন। ই সেবা কার্যক্রমের মাধ্যমে গ্রাহকরা চারটি সেবা পাবেন ৩৮ দিনে।

উদ্বোধনী অনুষ্ঠানে চউকের বোর্ড সদস্য স্থপতি আশিক ইমরান বলেন, ভবন নির্মাণে চউকের বিভিন্ন সেবা পাওয়ার ক্ষেত্রে ই-সেবা কার্যক্রমের উদ্বোধন নাগরিকদের সেবাপ্রাপ্তির ক্ষেত্রে যুগান্তকারী সিদ্ধান্ত। এর ফলে অল্প সময়ের মধ্যে নাগরিকরা সেবা পাবেন।

চউক চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ বলেন, সেবা প্রদানে যাতে কেউ দুর্নীতির আ্শ্রয় নিতে না পারে সেজন্য সেবা প্রদান কার্যক্রমকে ডিজিটালাইজেশনের আওতায় আনা হয়েছে। ভবন নির্মাণের ক্ষেত্রে যেকোনো ছাড়পত্র পেতে এখন আর ভোগান্তির শিকার হবেন না সেবাগ্রহীতারা। সিডিএতে আগে কী হয়েছে তা নিয়ে আমি মন্তব্য করতে চাইনা। তবে এখন থেকে সিডিএর সকল কার্যক্রম আইন মেনেই চলবে।

উদ্বোধনী অনুষ্ঠানে আবু সুফিয়ান নামের এক গ্রাহকের ফরম অনলাইনে পূরণের মধ্য দিয়ে ই-সেবা কার্যক্রমের উদ্বোধন করেন সিডিএ চেয়ারম্যান জহুরুল আলম দোভাষ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!