‘মেয়র সারাক্ষণ সুবিধাবাদী চাটুকার-বেষ্টিত থাকেন’

ক্যাবের আহ্বান

২৫ জুলাইয়ে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দীনের ‘জনতার মুখোমুখি’ অনুষ্ঠান যেন সত্যিকারের নাগরিক সমাবেশ হয়, সকল শ্রেণি-পেশার প্রতিনিধিত্ব যেন নিশ্চিত হয়; সেজন্য প্রকৃত নাগরিকদের আমন্ত্রণ জানানো ও তাদের প্রতি যথাযথ সম্মান প্রদর্শন নিশ্চিত করা প্রয়োজন বলে মনে করেন কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রাম বিভাগ ও মহানগর কমিটির নেতৃবৃন্দ।

দেশের ক্রেতা-ভোক্তাদের স্বার্থ সংরক্ষণকারী প্রতিষ্ঠানটি বলছে, ‘তা না হলে বর্তমানে সিটি মেয়র যেভাবে সারাক্ষণ কিছু সুবিধাবাদী চাটুকারবেষ্টিত থাকেন, সেভাবেই উনার অনুসারী ও সমর্থকদের সমাবেশ হলে; মেয়র হাস্যকর ও উপহাসের পাত্র হতে পারেন। এতে জনসাধারণ ও নাগরিকদের মাঝে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হতে পারে। নগরবাসী যারা সিটি করপোরেশনের যাবতীয় কার্যক্রম পরিচালনায় কর দিয়ে সহযোগিতা করে আসছেন; তাদের ভোগান্তি, হয়রানি ও সমস্যার কথা নগর পিতাকে জানানোর সুযোগ থাকে না। কিছু নিরাপত্তারক্ষীর অযাচিত বাড়াবাড়ি, নিয়ন্ত্রণ ও হস্তক্ষেপের কারণে সাধারণ মানুষসহ ভুক্তভোগীরা নগর ভবনে প্রবেশে প্রতিনিয়তই প্রতিবন্ধকতার সম্মুখীন হচ্ছেন।

অন্যদিকে, মেয়রের কিছু অনুসারী ও সুবিধাবাদী লোকজন প্রতিনিয়তই ভিড় জমিয়ে সাধারণ জনগণের প্রবেশাধিকার খর্ব করেছেন।’

জনতার মুখোমুখি’ অনুষ্ঠানটির সফলতা কামনা করে সিটি মেয়রের এ ধরনের উদ্যোগের প্রতি সমর্থন জানিয়ে এক বিবৃতিতে ক্যাব নেতৃবৃন্দ এ অভিমত প্রকাশ করেন।

সোমবার (২২ জুলাই) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে মেয়র আ জ ম নাছির উদ্দীন দায়িত্ব গ্রহণের চার বছর পর আগামী ২৫ জুলাই নগরে বাস্তবায়নকৃত স্বল্প ও দীর্ঘমেয়াদী নানা পরিকল্পনা সম্পর্কে অবহিত করা এবং ভবিষ্যৎ রূপরেখা নিয়ে জনতার মুখোমুখি হবার উদ্যোগকে ইতিবাচক এবং ক্যাব ও নগরবাসীর দীর্ঘদিনের দাবির বাস্তবায়ন বলে মত প্রকাশ করে এ ধরনের উদ্যোগের জন্য মেয়রকে ধন্যবাদ জানানো হয়েছে।

বিবৃতিতে নেতৃবৃন্দ আরও বলেন, ‘ক্যাব দীর্ঘদিন ধরেই নগরবাসীর সমস্যাগুলো মেয়রের দৃষ্টি আকর্ষণে ওয়ার্ড পর্যায়ে এ ধরনের আয়োজন করার দাবি করে আসলেও সিটি করপোরেশন কর্তৃপক্ষ তা আমলে নেননি। যার কারণে নগরীর সর্বস্তরের জনগণের সাথে সিটি মেয়রের মতবিনিময় ও সমস্যা সর্ম্পকে সম্যক ধারণা লাভ বাধাগ্রস্ত হয়েছে।’

ক্যাব নেতৃবৃন্দ ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘ইতিপূর্বে সিটি করপোরেশন কর্তৃক মেয়রের দায়িত্ব গ্রহণের বর্ষপূর্তি ও অন্যান্য নাগরিক স্বার্থ সংশ্লিষ্ট অনুষ্ঠানগুলোতে নানা কারণে প্রকৃত অংশগ্রহণকারীর পরিবর্তে এমন কিছু লোকজনের উপস্থিতি লক্ষ্য করা গেছে; যারা পুরো অনুষ্ঠানের আয়োজন, মর্যাদা ও পরিবেশকে বিঘ্নিত করেছেন। এতে সিটি করপোরেশনের পেশাদারিত্ব, জনগণের প্রতি জবাবদিহিতা ও দায়বদ্ধতা ক্ষুণ্ন হয়েছে।’

ক্যাব আশা করে, নগরবাসীর নির্বাচিত প্রতিষ্ঠান হিসাবে জনগণের কাছে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে সিটি করপোরেশন কর্তৃপক্ষ আরও এগিয়ে আসবেন এবং নাগরিক হিসাবে নাগরিক মর্যদা সমুন্নত রাখতে কার্যকর উদ্যোগ নিবে। এছাড়াও পর্যায়ক্রমে নগরীর প্রতিটি ওয়ার্ডে এ ধরনের কার্যক্রম চালু করা হবে।

বিবৃতিতে ক্যাব কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এসএম নাজের হোসাইন, সাধারণ সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, যুগ্ম সম্পাদক আবু মোশারফ রাসেল, মহানগর সভাপতি জেসমিন সুলতানা পারু, সাধারণ সম্পাদক অজয় মিত্র শংকু, যুগ্ন সম্পাদক এএম তৌহিদুল ইসলাম, দক্ষিণ জেলা সভাপতি আবদুল মান্নান প্রমুখ স্বাক্ষর করেছেন।

এমএ/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!