মুরগি ব্যবসায়ীর প্রতারণা হাতেনাতে ধরা

রিয়াজউদ্দিন বাজারে তিন ব্যবসায়ীকে ২০ হাজার টাকা জরিমানা

মূল্যতালিকায় সোনালী মুরগির দাম ছিল ১৯০ টাকা। কিন্তু বিক্রেতা রমজান আলী ক্রেতা থেকে আদায় করলেন ২০০ টাকা। ক্রেতার অনুরোধের পরও ২০০ টাকার চেয়ে দাম কমালেন না বিক্রেতা! পাশেই চলছিল চট্টগ্রাম জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালতের অভিযান। ভুক্তভোগী ক্রেতা বিষয়টি ম্যাজিস্ট্রেটকে জানাতেই হাতেনাতে ধরা খেলেন বিক্রেতা রমজান আলী। মূল্যতালিকার চেয়ে অতিরিক্ত দাম রাখার কারণে বাবুল চিকেন হাউজের রমজান আলীকে তিন হাজার টাকা জরিমানা করলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ইসমাইল হোসেন।

এ সময় দোকানাদার রমজান আলীকে ভুক্তভোগী ওই মহিলার প্রশ্ন- ‘আমি আপনার রেগুলার কাস্টমার। আমার সাথেই প্রতারণা করলেন?’

রমজান মাস উপলক্ষে বাজার মনিটরিংয়ের প্রথম দিন রোববার (২৮ এপ্রিল) সকালে নগরীর রিয়াজউদ্দিন বাজারে তিন ব্যবসায়ীকে মোট ২০ হাজার টাকা জরিমানা করেছেন জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। অন্য দুই ব্যবসায়ীর মধ্যে পণ্যের দামে মিথ্যা তথ্য দেওয়ায় পিঁয়াজ ব্যবসায়ী জামাল হোসেনকে ১৫ হাজার টাকা এবং মূল্যতালিকা প্রদর্শন না করায় মুরগী ব্যবসায়ী মিজান হোসেনকে দুই হাজার টাকা জরিমানা করা হয়। সকাল দশটা থেকে প্রায় আড়াই ঘন্টাব্যাপী চলে এই অভিযান।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ইসমাইল হোসেন চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘রমজান মাস উপলক্ষে আমরা অভিযান শুরু করেছি। ব্যবসায়ীরা যাতে মূল্য বেশি আদায় না করেন, তার জন্য তাদেরকে সতর্ক করেছি। প্রথমবার অভিযান বিবেচনা করে বেশি জরিমানা করিনি। মূল্য তালিকা যাতে প্রদর্শন করা হয়, ক্রেতারা যাতে প্রতারণার শিকার না হয়, মিথ্যা ঘোষণায় যাতে পণ্য বিক্রি না হয়, সে বিষয়গুলো আমরা পর্যবেক্ষণ করছি।’

ম্যাজিস্ট্রেট ইসমাইল হোসেন জানান, অভিযানে দেখা যায়, গরু ও মহিষের মাংসে সিল বা স্টিকার নেই। মূল্য তালিকা চেয়ে বেশি দাম রাখছেন ব্যবসায়ীরা। বাজারে যাতে কোন ধরনের কৃত্রিম সংকট তৈরি না হয় এবং দ্রব্যমূল্য সহনীয় পর্যায়ে রাখার জন্য পুরো রমজান মাস জুড়ে এই অভিযান চলবে।

অভিযানে উপস্থিত ছিলেন রিয়াজউদ্দিন বাজার আড়তদার সমিতির সভাপতি মঈনুদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক মো. ফারুক শিবলী, রিয়াজউদ্দিন বাজার খুচরা কাঁচামাল ব্যবসায়ী সমিতির সভাপতি মো. আলী আকবর, ক্যাব মহানগর যুগ্ম সম্পাদক মো. জানে আলম।
কোতোয়ালী থানার এসআই মো. ইদ্রিস আলীর নেতৃত্বে দশ সদস্যের পুলিশ টিম, বিজিবির নায়েব সুবেদার মো. শফিউল ইসলামের অপর একটি টিম সহায়তা দেয় অভিযানে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!