বঙ্গবন্ধুর হত্যাকারী ও ইন্দনদাতারা পৃথিবীতে সবচেয়ে বেশি ঘৃণার পাত্র : অনুপম সেন

বঙ্গবন্ধুর হত্যাকারী ও ইন্দনদাতারা পৃথিবীতে সবচেয়ে বেশি ঘৃণার পাত্র : অনুপম সেন 1

বিশেষ প্রতিবেদক : একুশে পদকপ্রাপ্ত আন্তর্জাতিক সমাজ বিজ্ঞানী, বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির উপদেষ্টামন্ডলীর সদস্য প্রফেসর ড. অনুপম সেন বলেছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্বের মুক্তিকামী মানুষের কাছে একটি পরিপূর্ণ আদর্শ। ১৯৭৫ এর ১৫ আগস্ট তাঁকে স্বপরিবারে হত্যা করা হলেও তিনি অমরত্ব লাভ করেছেন। যারা বঙ্গবন্ধুর হত্যাকারী এবং ইন্দনদাতা পৃথিবীতে তারা আজ সবচেয়ে বেশি ঘৃণার পাত্র।

মঙ্গলবার (১লা আগস্ট) সূর্যাস্তের পর কেন্দ্রীয় শহীদ মিনারে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট চট্টগ্রাম জেলা আয়োজিত জাতীয় শোক দিবস উপলক্ষে মাসব্যাপী কর্মসূচির প্রথম দিনে বঙ্গবন্ধু ও ১৫ আগস্টের শহীদদের স্মরণে প্রদীপ প্রজ্জ্বলন অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে তিনি একথা বলেন।

ড. অনুপম সেন আরো বলেন, বঙ্গবন্ধু শোষণ, অন্যায়, অবিচার, অসত্য ও বর্বরতার বিরুদ্ধে প্রতিরোধের শক্তি। বর্বর অশুভ শক্তির বিনাশে আমাদেরকে বঙ্গবন্ধুর কাছেই বারবার ফিরে যেতে হবে। কারণ তিনি সত্য, সুন্দর, কল্যাণের মঙ্গল প্রদীপ। মানব সমাজে এই শিখা অনিবার্ন হয়ে থাকবে।

মুখ্য আলোচকের ভাষণে চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান বলেন, বঙ্গবন্ধু বাঙালি জাতিসত্তার কারিগর। তারা নিশ্চিহ্ন করতে চেয়েছিল তারা ধ্বংস হয়ে গেছে। ইতিহাসের পাতায় বঙ্গবন্ধু একটি মৃত্যুহীন নাম। এই নামটির মধ্যেই সমস্ত পৃথিবীর বিজয়ের মাহত্ম্য সঞ্চিত আছে।

জাতীয় শ্রমিক লীগ কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা শফর আলী বলেছেন শেখ মুজিবুর রহমান একটি নাম নয়। একটি দেশ, জাতি এবং তার সাথে মিশে থাকা সব চেতনা ও আদর্শের নাম শেখ মুজিব।

বঙ্গবন্ধু সাংষ্কৃতিক জোট চট্টগ্রাম জেলার সভাপতি অনুপ বিশ্বাসের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক খোরশেদ আলমের সঞ্চালণায় প্রদীপ প্রজ্জ্বলন ও ১৫ আগস্ট বঙ্গবন্ধু ও পরিবারের অন্যান্য শহীদদের স্মরণানুষ্ঠানে শ্রদ্ধা নিবেদন করে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উপদেষ্টামন্ডলীর সদস্য শেখ মাহমুদ ইছহাক, সাংগঠনিক সম্পাদক ও চসিক প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক মাহবুবুল হক মিয়া, কার্যনিবাহী সদস্য প্রকৌশলী বিজয় কুমার চৌধুরী কিষাণ, কেন্দ্রীয় যুবলীগের সাবেক কার্যনির্বাহী সদস্য আবদুল মান্নান ফেরদৌস, নগর যুবলীগের সদস্য এ এম মহিউদ্দিন, জাতীয় শ্রমিক লীগ চট্টগ্রাম মহানগর সহ-সভাপতি কামাল উদ্দিন চৌধুরী, স্বেচ্ছাসেবক লীগ নেতা জসিম উদ্দিন মিঠুন, নগর ছাত্রলীগের সহ সভাপতি সরওয়ার উদ্দিন, ৩০নং ওয়ার্ড আওয়ামী লীগের সহ সভাপতি মঞ্জুর খান মঞ্জু, কেন্দ্রীয় হর্কাস ফেডারেশনের সভাপতি মিলন হোসেন মিলন, পাদুকা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক আবদুর রাজ্জাক, সংস্কৃতিকর্মী সরিৎ চৌধুরী সাজু, এনামুল হাসান, মুনতাসিন মুন্না, দিলীপ সেন গুপ্ত, বখতিয়ার মীম সাদী, কবি সজল দাশ, রতন ভট্টাচায্য। আরো উপস্থিত ছিলেন শরীফ হোসাইন, ইকবাল মুন্না, মহিন উদ্দিন তুষার, মো: ফয়সাল, মাঈন উদ্দিন মো: মাঈনুল, কামরুল ইসলাম শাকিব, মো: মহসিন, আবু বক্কর হারুন, রকি পাল, মো: আশরাফ, অজয় দাশ, দীপাঞ্জন বড়–য়া, মো: রবিন, প্রমুখ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!