ফলমন্ডি বাজারে ঘন্টায় কোটি টাকা লেনদেন

পাইকারি ফল বিক্রির বহুদিনের ঐতিহ্য নগরের স্টেশন রোডের ফলমন্ডি বাজারে ঘন্টায় হাত বদল হচ্ছে কোটি টাকা। দেশি-বিদেশি ফল বিক্রিসহ প্রতিদিনই বেচা-কেনা চলে এই বাজারে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বিভিন্ন স্থান থেকে আসা দেশী বিদেশী ফলমুল দেশের বিভিন্ন স্থানে পাঠানো হয় এবং নগরের বিভিন্ন স্থানে ও সরবরাহ করা হয়। এভাবেই বাজারের ব্যস্ত সময় পার করছে ব্যবসায়ী এবং শ্রমিকেরা।

এ বিষয়ে বাজারের সভাপতি আব্দুল মালেক চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ব্যবসায়ীরা প্রতিদিন প্রায় ৩০-৪০ লাখ টাকার ফল বিক্রি করেন। ব্যবসায়ীরা প্রতিদিন গড়ে ৫-১০ লাখ টাকারও বেশি লেনদেন করেন। সব মিলিয়ে প্রতি ঘন্টায় কোটি টাকা লেনদেন হয়।
জানা যায়, ফলমন্ডি বাজারে রয়েছে প্রায় ৪০০ ব্যবসায়ী এবং এই বাজারকে কেন্দ্র করে চার-পাঁচ হাজার শ্রমিকের কর্মসংস্থান হয়েছে। দেশি ফলের মৌসুমে শ্রমিকের সংখ্যা বেড়ে যায় এবং ব্যবসায়ীদের ব্যবসাও বাড়ে।

মেসার্স মাসুম এন্টারপ্রাইজের প্রোপ্রাইটর হাজী শহীদ উল্লাহ বলেন, বর্তমানে ভারতীয় আঙ্গুর, কমলা, আফ্রিকার আপেল, চায়না মালটা ও মিশরের কালো আঙ্গুর এবং আনারের সরবরাহ বেশি। দেশীয় ফলের মধ্যে তরমুজ, আনারস, বড়ই, পেয়ারা, ছাফেদা ও কলার বাজার ভালো চলছে।

ফলমন্ডি বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মোহাম্মদ আলমগীর বলেন, আমের মৌসুম শুরু হলে ব্যবসায়ীরা বেশি ব্যস্ত হয়ে পড়েন। এখান থেকে চট্টগ্রাম বিভাগের প্রতিটি জেলা ও উপজেলায় ফল সরবরাহ করা হয়।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!