নেপথ্যে দখল-বেদখল/ আগুনের নৃশংস খেলা চাক্তাই ভেড়া মার্কেটে

চার মাসের মাথায় চট্টগ্রামের চাক্তাই ভেড়া মার্কেট এলাকায় আবার আগুন লেগে শতাধিক বস্তিঘর পুড়ে গেল। নতুন ফিশারিঘাটের পাশের একটি বস্তিতে বৃহস্পতিবার (২০ জুন) সকাল সাড়ে ৯টার দিকে আগুন লাগার ঘটনা ঘটে। সকাল সাড়ে ৯টার দিকে আগুন লাগার খবর পেয়ে ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিট আগ্রাবাদ, চাক্তাই, নন্দনকানন, চন্দনপুরা ও বন্দরের ১৩টি গাড়ি আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করে। সকাল ১১টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। আগুনে ১০০টি বসতঘর ও চারটি দোকান পুড়ে গেছে।

এর আগে ১৬ ফেব্রুয়ারি চাক্তাই ভেড়া মার্কেটে ভয়াবহ আগুনে পুড়ে ৯ জনের মর্মান্তিক মৃত্যু হয়। পুড়ে ছাই হয় অন্তত ২০০ ঘর। বস্তিকে কেন্দ্র করে পর পর দুই দফা এই অগ্নিকাণ্ড নানা রহস্যের জন্ম দিয়েছে। এটি নাশকতা কিনা—এ নিয়ে জোরালো সন্দেহ রয়েছে স্থানীয় বাসিন্দাদের। তারা বলছেন, কখনও দখল-বেদখল, আবার কখনও প্রশাসনের দৃষ্টি সরাতে আগুন লাগানোর মতো নৃশংস ঘটনা ঘটানো হয় সুকৌশলে। এর নেপথ্যে আছে ছয়জনের সিণ্ডিকেট।

চার মাসের মাথায় চট্টগ্রামের চাক্তাই ভেড়া মার্কেট এলাকায় আবার আগুন লাগল।
চার মাসের মাথায় চট্টগ্রামের চাক্তাই ভেড়া মার্কেট এলাকায় আবার আগুন লাগল।

১৪৭ একর খাসজমি ছয়জনের দখলে
রাজাখালীর পাশে মেরিন ড্রাইভ সড়কের দুই পাশজুড়ে ভেড়া মার্কেট এলাকাটি বিএস দাগে নদী ও সরকারি খাসজমি হিসেবে চিহ্নিত। বিএস দাগ ৮৬৫১ এর জায়গাটি ১৪৭ একর ১০ শতাংশ। আবার আরএস দাগ অনুযায়ীও এটি সরকারি খাসজমি। গত ফেব্রুয়ারিতে কর্ণফুলী নদীতীরের অবৈধ স্থাপনা উচ্ছেদের সময় ভেড়া মার্কেট বস্তিতে অভিযান চালানোর সিদ্ধান্ত নেয় জেলা প্রশাসন। কিন্তু সম্ভাব্য অভিযানের মাত্র কয়েকদিন আগেই সেখানে হঠাৎ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। অভিযান এড়াতেই সেখানে আগুন লাগানো হয়েছে সুকৌশলে—এমন অভিযোগ স্থানীয় বাসিন্দাদের।

ওই ঘটনার পর তার অনেকটা সত্যতাও মেলে। দেখা গেছে, ১৬ ফেব্রুয়ারির আগুনে ভেড়া মার্কেট বস্তির ২০০ ঘর পুড়ে যাওয়ার পরপরই ওই এলাকা আবার দখল হয়ে গেছে রাতারাতি। অগ্নিকাণ্ডের শিকার হওয়া বস্তিবাসী অন্যত্র চলে যাওয়ার পরপরই সেখানে দ্রুতগতিতে উঠতে শুরু করে টিনশেড বাড়ি।

জানা যায়, ছয়জনের একটি সিন্ডিকেট নদী ও সরকারি খাসজমি হিসেবে চিহ্নিত এলাকাটি ৩৫ বছর ধরে অবৈধভাবে দখল করে রয়েছে। ঝুঁকিপূর্ণ বস্তি বানিয়ে নিম্ন আয়ের মানুষের কাছে ভাড়া দিয়েছে তারা। বিশাল বস্তিতে অন্তত পাঁচ হাজার পরিবারের কাছ থেকে প্রতি মাসে এক থেকে দেড় হাজার টাকা করে ভাড়া আদায় করা হয়। ছয়জনের একটি সিন্ডিকেট পরিচালনা করেন ফরিদ, সাত্তার, নুরুল আমিন, আবু তৈয়ব, আজিজ ও কবির।

সন্দেহ উপমন্ত্রী-জেলা প্রশাসকেরও
গত ১৬ ফেব্রুয়ারি চাক্তাই ভেড়া মার্কেট এলাকায় অগ্নিকান্ডের শিশুসহ ৯ জনের প্রাণহানির ঘটনাটি নাশকতা কিনা তা খতিয়ে দেখতে জেলা প্রশাসনকে নির্দেশ দিয়েছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। অগ্নিকান্ডের ওই ঘটনায় নাশকতার অভিযোগ পাওয়া গেছে বলে উল্লেখ করে মন্ত্রী নওফেল সে সময় বলেন, ‘অগ্নিকান্ডের এ ঘটনা খতিয়ে দেখা গুরুত্বপূর্ণ। শিশুসহ ৯ জন জীবন্ত দগ্ধ হলো। তারা নাশকতার শিকার হয়েছেন কি-না সেটি আমরা জানতে চাই।’
ভেড়া মার্কেট পরিদর্শনে গিয়ে নওফেল আরো বলেন, ‘বস্তিতে বেশ কিছু ব্যক্তি ভয়ভীতি দেখিয়েছে। কিছু মানুষকে আটকে রাখার অভিযোগ শুনেছি। তবে তা কতটুকু সত্য আমরা জানি না। সত্যতা না জেনে মন্তব্য করতে চাই না। কেউ যদি অন্য কোনো পরিকল্পনার অংশ হিসেবে ব্যবহার করে, তাহলে অবশ্যই ব্যবস্থা নেব।’

চট্টগ্রামের জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেনও তখন গণমাধ্যমকে বলেন, ‘ভেড়া মার্কেটে এক হাজারেরও বেশি লোক বসবাস করেন। এখানে দখল-বেদখলের একটি বিষয় নিয়ে কয়েকটি গ্রুপ দীর্ঘদিন ধরে বিবাদে লিপ্ত রয়েছে বলে আমাদের কাছে তথ্য রয়েছে।’

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!