নির্দিষ্ট সময়ের পরও শুরু হয়নি চসিকের ভবন তদারকি

নগরীর ছয়তলা বা তার বেশি উঁচু ভবনগুলোর অগ্নিনির্বাপণ ব্যবস্থা তদারকিতে মাঠে নামার কথা ছিল চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) পর্যবেক্ষণ কমিটির। ১৫ এপ্রিল (সোমবার) থেকে ওই কার্যক্রম শুরু করার কথা । চসিকের প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমেদকে আহ্বায়ক এবং প্রধান নগর পরিকল্পনাবিদ রেজাউল করিমকে সদস্যসচিব করে ১ এপ্রিল নয় সদস্যের কমিটি গঠন করা হয়েছিল। কিন্তু এখনো মাঠে নামতে পারেনি ওই কমিটি।

এ ব্যাপারে প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমেদ চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, মাঠ পর্যায়ে জরিপ করতে চসিকের প্রকৌশল বিভাগকে নয় জোনে ভাগ করে দেয়া হয়েছে। কমিটিগুলোর তৈরি করা প্রতিবেদনের আলোকে মূল কমিটি অ্যাকশনে নামবে। আগামী সপ্তাহ নাগাদ কমিটি মাঠে নামতে পারে।

জানা গেছে, ওই কমিটিতে সদস্য রাখা হয়েছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ), ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, পরিবেশ অধিদফতর, দি ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউট বাংলাদেশ চট্টগ্রাম কেন্দ্র, চট্টগ্রাম প্রেস ক্লাব ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের প্রতিনিধিদের।

প্রসংগত, এ কমিটি মূলত নগরের ভবনগুলো ইমারত নির্মাণ বিধিমালা ও অনুমোদিত নকশা মেনেছে কী না এবং যেকোনো প্রাকৃতিক ও মানবসৃষ্ট দূর্যোগে জানমালের নিরাপত্তা বিধানে সক্ষম কিনা তা পর্যবেক্ষণ করবে। এরপর কমিটি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ ও চসিককে সুপারিশমালা প্রস্তাব আকারে জমা দেবে।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!