নগরে ট্রাফিক ব্যবস্থা ভেঙ্গে পড়েছে: মেয়র

চট্টগ্রাম মহানগরে ট্রাফিক ব্যবস্থা ভেঙ্গে পড়েছে বলে অভিযোগ করেছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন।

বুধবার (১২ মে) দুপুরে জাইকা সাহায্যপুষ্ট সিটি গভর্নেন্স প্রকল্পের অধীনে সিভিল সোসাইটি কো-অর্ডিনেশন কমিটির ষোলতম সভায় তিনি এ অভিযোগ করেন।
যানজটে নগরবাসীর ত্রাহি ত্রাহি অবস্থা উল্লেখ করে সভাপতির বক্তব্যে মেয়র আরো বলেন,‘যেখানে যাই, সেখানেই যানজট আর যানজট। এই অবস্থায় নগরবাসী যাবে কোথায়?’

এই অবস্থার উত্তরণ ঘটাতে প্রয়োজনীয় উদ্যোগ নিতে সেবাদানকারী প্রতিষ্ঠানসমুহের নগর পরিকল্পনাবিদ ও বিশেষজ্ঞদের প্রতি আহ্বান জানান তিনি।

এ সময় নগর পিতা আ জ ম নাছির উদ্দীন আরো বলেন, ‘শহরে ভিন্ন ভিন্ন প্রকৃতির গাড়ি চলাচল করে। যাত্রী সাধারণ যে সব স্থানে নামবে, সেই সব স্থানে কোনো পার্কিং ব্যবস্থা নেই। এটাতো আধুনিক নগরের পর্যায়েই পড়ে না। অথচ আমরা এই চট্টগ্রামকে তিলোত্তমা নগরী এবং প্রাচ্যের রানি হিসেবে অভিষিক্ত করেছি। এখনো করছি।’

নগরীর যানবাহন সেক্টরে শৃংখলা আনার কথা উল্লেখ করে মেয়র বলেন,চট্টগ্রাম শহরে কত ধরনের যানবাহন চলাচল করে তার আকার-আকৃতি ও প্রকৃতি নির্ণয় করতে হবে। সেই সব যানবাহনের পার্কিং ব্যবস্থার জন্য সেবা সংস্থাদের মধ্যে সমন্বয় সাধন অত্যন্ত জরুরি।’

তিনি আরও বলেন, নগরীর সেবাধর্মী প্রতিষ্ঠানসমুহের মধ্যে নিবিড় সমন্বয় ও পারস্পারিক সহযোগিতা ব্যতিত এই নগরী নিরাপদ ও বাসযোগ্য শহর হিসেবে গড়ে তোলা সম্ভব নয়।

এক্ষেত্রে চসিক, সিডিএ এবং ট্রাফিক বিভাগ ব্যতিত নগরীতে যানবাহনের শৃংখলা আনা অসম্ভব বলেও মন্তব্য করেন তিনি।

সভায় চসিক প্যানেল মেয়র, কাউন্সিলর, চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, সচিব মোহাম্মদ আবু শাহেদ চৌধুরী, প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমদসহ সিভিল সোসাইটি কো-অর্ডিনেশন ও নগর উন্নয়ন কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

এমএ/এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!