নগরীতে তদারকি অভিযানে ১০ প্রতিষ্ঠানকে জরিমানা

ফ্লেভার্সে হাইড্রোজ দিয়ে জিলাপী, স্নুপিতে নোংরা খাবার সংরক্ষণ

নগরীর চার থানা এলাকায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, চট্টগ্রাম এর বিভাগীয় ও জেলা কার্যালয়ের উদ্যোগে রোববার (১২ মে) তদারকি অভিযানে দশ প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে।

জানা গেছে, নগরীর কোতয়ালী, চকবাজার, ডবলমুরিং ও পাঁচলাইশ থানায় চারটি তদারকিমূলক অভিযান পরিচালিত হয়। সকাল দশটা থেকে বিকেল চারটা পর্যন্ত পরিচালিত অভিযানে ১৪ প্রতিষ্ঠান পরিদর্শন করে দশ প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এর বিভিন্ন ধারায় মোট ১,৬৩,০০০/- (একলক্ষ তেষট্টি হাজার টাকা) জরিমানা করা হয়েছে।
অভিযান পরিচালনাকালে বাসি খাবার, হাইড্রোজ (সোডিয়াম হাইড্রো সালফাইড) দিয়ে প্রস্তুত জিলাপি ধ্বংসসহ কম ওজনের বাটখারা আটক করা হয়।

এপিবিএন ৯ এর সদস্যবৃন্দের সহযোগিতায় অভিযানসমূহ পরিচালিত হয়।
অভিযান পরিচালনা করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, চট্টগ্রাম বিভাগীয় কার্যালয় এর উপ পরিচালক প্রিয়াংকা দত্ত, সহকারী পরিচালক আক্তার, সহকারী পরিচালক (মেট্রো) বিকাশ চন্দ্র দাস এবং চট্টগ্রাম জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মুহাম্মদ হাসানুজ্জামান।

অভিযান পরিচালনাকালে দেওয়ানহাট কাঁচাবাজারের দোকান পরিদর্শন করা হয়। মূল্য তালিকা না থাকায় অছিউল্লাহ স্টোরকে পাঁচ হাজার, শাহ আমানত পোলট্রিকে এক হাজার, গাউছিয়া গ্রোসারি শপকে তিন হাজার, শাহ আমানত ব্রয়লার হাউজকে দেড় হাজার টাকা জরিমানা করে সতর্ক করা হয়েছে।একইসাথে ন্যায্যমূল্যে নিত্য প্রয়োজনীয় পণ্য বিক্রয় ও পণ্য ক্রয় রশিদ সংরক্ষণ করতে ব্যবসায়ীদের অনুরোধ করা হয়েছে। ওজনে কম দেয়ায় জিয়া ব্রয়লার হাউজকে দেড় হাজার ও সিটি পোল্ট্রিকে এক হাজার জরিমানা করে কম ওজনের বাটখারা আটক করা হয়।

অন্যদিকে হাইড্রোজ ব্যবহার করে জিলাপি তৈরির অপরাধে নগরীর চকবাজারের ফ্লেভারস প্রিমিয়াম সুইটস এন্ড বেকার্সকে এক লাখ টাকা জরিমানা করে দশ কিলোগ্রাম জিলিপি ধ্বংস করে হাইড্রোজ জব্দ করা হয়। ফ্রিজে কাঁচা মাংসের সঙ্গে রান্না, অর্ধেক রান্না করা খাবার সংরক্ষণ, নোংরা অপরিচ্ছন্ন ফ্রিজে খাবার সংরক্ষণের জন্য প্রবর্তক মোড়ের স্নুপি রেস্ট্যুরেন্টকে দশ হাজার টাকা জরিমানা করে সতর্ক করা হয়।
কাজীর দেউড়ির লায়লা হোটেলকে হাইড্রোজ ব্যবহার করে জিলিপি প্রস্তুত করায় বিশ হাজার টাকা জরিমানা করে প্রায় পনের কেজি জিলাপি ধ্বংস করা হয়।
চট্টেশ্বরী রোডের দি কিচেন রেস্টুরেন্টকে রান্না ঘরে খোলা ডাস্টবিন রাখা, ফ্রিজে কাঁচা মাংসের সাথে অন্যান্য খাদ্যদ্রব্য সংরক্ষণ করা এবং ছাপা সংবাদপত্রে খাদ্যদ্রব্য প্রক্রিয়া করায় বিশ হাজার টাকা জরিমানা করে ওইসব খাবার ধ্বংস করা হয়।
জনস্বার্থে এই কার্যক্রম অব্যাহত থাকবে বলে প্রেসবিজ্ঞপ্তিতে জানানো হয়।

এসএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!