দাফনের খবর শুনে হতবাক দিলীপ, পোড়া লাশটি তাহলে কার?

হালিশহরে পোড়া লাশ উদ্ধারের ঘটনায় নাটকীয় মোড়

চট্টগ্রামের হালিশহরের ফইল্ল্যাতলী বাজারের খালপাড় এলাকার একটি পরিত্যক্ত বাড়ি থেকে পোড়া ও গলিত মরদেহ উদ্ধারের ঘটনা এখন নাটকীয় মোড় নিয়েছে। ঘটনার তিনদিন পর অজ্ঞাত পরিচয় পোড়া এ মরদেহ বেওয়ারিশ হিসেবে আঞ্জুমানে মফিদুল ইসলাম দাফন করে। এরপর ২৫ এপ্রিল পুলিশ জিপিএইচ ইস্পাত কারখানার শ্রমিক জীবন আচার্য্য (১৬) ও দুর্জয় আচার্য্যকে (১৬) গ্রেপ্তার করে।

তাদের একজন ওই সময় জানিয়েছিল, গাজা সেবনের বিরোধে দিলীপ নামে তাদের এক বন্ধুকে হত্যার পর লাশ পুড়িয়ে ফেলা হয়। কিন্তু তাদের জবানবন্দিতে দেওয়া যে দিলীপের কথা বলা হয়েছিল, সেই ঠিকানায় গিয়ে পুলিশ রীতিমত হতবাক! যে দিলীপকে পুড়িয়ে মারার কথা বলেছিল গ্রেপ্তার দুই শ্রমিক। সেই দিলীপ এখনো জীবিত। বাস করছেন ফটিকছড়ির দুর্গম পাহাড়ি এলাকায়। এরপর ৩০ বছর বয়সী এই দিনমজুরকে পুলিশ নিজেদের জিম্মায় নেয়। আর দিলীপও নিজের মৃত্যু ও বেওয়ারিশ হিসেবে দাফনের খবর শুনে হতবাক।

এখন যেহেতু আসল দিলীপের খোঁজ পাওয়া গেছে। বেওয়ারিশ হিসেবে দাফন করা সেই মরদেহটি তাহলে কার? এই প্রশ্নের উত্তর খুঁজতে নতুন করে মাঠে নামে পুলিশের তদন্ত দল। বৃহস্পতিবার আসল দিলীপকে আদালতে হাজির করে গ্রেপ্তার দুই আসামিকে এক দিনের রিমান্ডে আনে পুলিশ। এখন অপেক্ষার পালা সেই পোড়া মরদেহের আসল রহস্য উদঘাটনের।

হালিশহর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ওবায়দুল হক চট্টগ্রাম প্রতিদিনকে বিষয়টি নিশ্চিত করেছেন। দুই আসামিকে নিজেদের হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করছেন বলেও জানান তিনি।

এর আগে গত ২১ এপ্রিল হালিশহরের ফইল্লাতলীর একটি পরিত্যক্ত বাড়ি থেকে অজ্ঞাত পোড়া মরদেহ উদ্ধার করে পুলিশ। আনুমানিক ১৬ থেকে ১৭ বছর বয়সী ওই কিশোরের শরীরের ৯০ ভাগ অংশ পুড়ে যায়। পরিচয় শনাক্ত না হওয়ায় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে ময়নাতদন্ত শেষে বেওয়ারিশ লাশ হিসেবে আঞ্জুমানে মফিদুল ইসলাম দাফন করে।

এ ঘটনায় ২৬ এপ্রিল গ্রেপ্তার জীবন চক্রবর্তী নামে এক শ্রমিক আদালতে দেওয়া জবানবন্দিতে জানান, পুড়ে যাওয়া লাশের নাম দিলীপ আচার্য। গাজা সেবনের জন্য সহকর্মীর (দিলীপ) কাছ থেকে ৫০ টাকা ধার নেন দুজন। ধারের টাকা না দেওয়ায় ওই সহকর্মী তাদের চড় মারে। এর প্রতিশোধ নিতেই গলায় গামছা পেঁচিয়ে খুন করেন সহকর্মীকে। প্রমাণ লোপাটের জন্য লাশও পুড়িয়ে দেন।

এডি/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!