টার্গেট চট্টগ্রাম ও কক্সবাজার/ শবেকদরের রাতে জঙ্গি হামলার আশঙ্কায় পুলিশে গোপন বার্তা

ক্লিন শেইভ্ড জঙ্গি ব্যাকপ্যাক বহন করবে

ভারতীয় গোয়েন্দা সংস্থার আশঙ্কা অনুসারে গত বৌদ্ধ পূর্ণিমায় বাংলাদেশে জঙ্গি হামলার বার্তা থাকলেও সে ধরনের কিছুই ঘটেনি। তবে ৩১ মে শুক্রবারে জঙ্গি হামলার আশঙ্কার বার্তা গেছে পুলিশের সব ইউনিটে। বিশেষ করে চট্টগ্রাম-কক্সবাজার এলাকাকে ঝুঁকিপূর্ণ হিসেবে বর্ণনা করা হয়েছে কাউন্টার টেররিজম ইউনিটের এই গোপন বার্তায়। এতে সবচেয়ে ঝুঁকিপূর্ণ দিন হিসেবে বলা হয়েছে, ৩১ মে শুক্রবার ও ১ জুন শবেকদরের সন্ধ্যায়।

এতে হামলার সম্ভাব্য সময়, স্থান বা লক্ষ্যবস্তুও বলে দেওয়া হয়েছে। তাই সর্তকতামূলক ব্যবস্থা নিতে পুলিশের সব ইউনিটকে ১৩টি নির্দেশনা দেওয়া হয়েছে। আর শুক্রবার সন্ধ্যা থেকেই চট্টগ্রাম মহানগরীর সব থানায় বিশেষ তল্লাশি ও নিরাপত্তামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।

পুলিশের নির্ভরযোগ্য সূত্রে বিষয়টি চট্টগ্রাম প্রতিদিন নিশ্চিত হলেও আনুষ্ঠানিক কোনো বক্তব্য পাওয়া যায়নি।

গোপনবার্তায় যা আছে
গোপন বার্তায় বলা হয়েছে, বৈশ্বিক ও জাতীয় প্রেক্ষাপট বিবেচনা, আমাদের নিজস্ব তথ্য-উপাত্ত এবং প্রাপ্ত গোয়েন্দা তথ্য মতে, নব্য-জেএমবির একটি সেল (৮-১০ সদস্য) বড় ধরনের সন্ত্রাসী হামলা পরিকল্পনা বাস্তবায়নের চেষ্টা করছে। ইতোমধ্যেই তারা প্রয়োজনীয় বিষ্ফোরক সংগ্রহ এবং রিমোট কন্ট্রোলড আইইডি (ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস) প্রস্তুত করেছে।

হামলার সম্ভাব্য লক্ষ্যবস্তু
হামলার সম্ভাব্য লক্ষ্যবস্তু হচ্ছে, চট্টগ্রামের পুলিশ (ব্যক্তি, স্থাপনা ও গাড়ি), বিদেশি নাগরিক, মন্দির, গির্জা, শিয়া ও আহমদিয়া মসজিদ, পীর ও মাজারকেন্দ্রিক ঈদ জামাত এবং কক্সবাজার সমুদ্র সৈকতের পর্যটকঘন এলাকাসমূহ।

সম্ভাব্য সময়
হামলার সম্ভাব্য সময়কাল হচ্ছে সকাল ৬টা থেকে ৮টা ও সন্ধ্যা ৭টা থেকে ১০টা পর্যন্ত।

সবচেয়ে ঝুঁকিপূর্ণ দিন
সবচেয়ে ঝুঁকিপূর্ণ দিন হিসেবে বলা হয়েছে, আজ শুক্রবার ও আগামীকাল শবেকদরের সন্ধ্যায়।

হামলাকারী কেমন হতে পারে
সম্ভাব্য হামলাকারীর বর্ণনায় বলা হয়েছে, হামলাকারীর বয়স হবে ২০ থেকে ৩০ বছর। ক্লিন শেইভ্ড, দাড়ি কিংবা গোফহীন। পরনে সাধারণ পোশাক-প্যান্ট, শার্ট বা টি শার্ট ও কেডস এবং ব্যাকপ্যাক কিংবা ট্রলি ব্যাগ বহন করবে তারা।

প্রতিরোধে ১৩ সুপারিশ
সম্ভাব্য হামলা প্রতিরোধে ১৩টি সুপারিশ করা হয়েছে, এর মধ্যে পুলিশ সদস্যদের ব্যক্তিগত নিরাপত্তা সচেতনতা ও নিরাপত্তা দায়িত্ব পালন। কার্যকর চেকপোস্ট নিশ্চিত করা। ব্যাকপ্যাক কিংবা ট্রলি ব্যাগ যথাযথভাবে তল্লাশি করা। পুলিশ স্থাপনায় পুলিশের পোশাক পড়ে প্রবেশের চেষ্টা করতে পারে তাই পোশাকে থাকলেও পরিচিতি নিশ্চিত করা। বিভিন্ন ধর্মীয় উপাসনালয়ে বিশেষ করে প্রার্থনার সময় নিরাপত্তা নিশ্চিত করা উল্লেখযোগ্য।

এডি/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!