চট্টগ্রাম কাস্টম হাউজে নিলামে উঠেছে ১৪০ লট পণ্য

কথা ছিলো ১৭৪ লট পণ্যের নিলাম অনুষ্ঠিত হবে। শেষ মুহূর্তে চট্টগ্রাম বন্দরের যান্ত্রিক ত্রুটিসহ বিভিন্ন কারণে নির্ধারিত ক্যাটালগ থেকে বাদ যায় ৩৪টি লটের পণ্য। সর্বশেষ ১৪০ লটের পণ্য নিয়ে বছরের চতুর্থ নিলাম সম্পন্ন করে চট্টগ্রাম কাস্টমস হাউজের নিলাম শাখা।

বুধবার (২২ মে) দুপুর ২ টায় চট্টগ্রাম কাস্টম হাউজের নিলাম শাখার হল রুমে এ নিলাম অনুষ্ঠিত হয়। এতে নিলাম শাখার ডেপুটি কমিশনার, রাজস্ব কর্মকর্তাসহ নিলামে দরদাতারা উপস্থিত ছিলেন।

নিলামে ১২৯ দরদাতা প্রতিষ্ঠান অংশ নেয়। এর মধ্যে কিছু কিছু পণ্যে একাধিক দরদাতা দরপত্র জমা দেয়। কোন পণ্য একজন, আবার কোন পণ্যে একজন দরদাতাও অংশ নেয়নি। তবে কোন পণ্যে কতজন দরদাতা তা আগামী রোববারের (২৬ জুন) আগে নিশ্চিত করতে পারছে না নিলামকারী প্রতিষ্ঠান কেএম কর্পোরেশন।
এ নিলামকে সন্তোষজনক বলে দাবী করেছেন চট্টগ্রাম কাস্টম হাউজের নিলাম শাখার ডেপুটি কমিশনার কামনাশীষ।

নিলামে চট্টগ্রাম কাস্টম হাউজে সংরক্ষিত দরপত্র বক্সে ৭৮টি, চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয়ের দরপত্র বক্সে ৫০টি এবং শুল্ক অবগারী ও ভ্যাট কমিশনারেট (ঢাকা দক্ষিণ) এর কার্যালয়ে নির্ধারিত টেন্ডার বক্সে একটি দরপত্র জমা পড়ে।

চট্টগ্রাম কাস্টমস সূত্র জানায়, চলতি বছর মোট ৪টি নিলাম অনুষ্ঠিত হয়েছে। এবারের নিলামে তোলা হয় গাড়ি, স্টিল পণ্য, গার্মেন্টস এক্সোসরিজ, বিভিন্ন প্রকার কাপড়, কেমিক্যালস, ইলেকট্রনিক্স ও বৈদ্যুতিক সারঞ্জামাদি, পেপার ও পেপারসামগ্রী, হার্ডওয়্যার, টেক্সটাইল, মেশিনারিজ, সিরামিক আইটেমসহ বিভিন্ন মালামাল।

চট্টগ্রাম কাস্টমস হাউজের নিলাম শাখার ডেপুটি কমিশনার কামনাশীষ চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, নিলাম চট্টগ্রাম কাস্টমস হাউজের চলমান প্রক্রিয়া। মাসে অন্তত একটি নিলাম অনুষ্ঠিত হয়। তার ধারাবাহিকতায় ২২ মে নিলাম অনুষ্ঠিত হয়েছে। নিলামে অংশ নেওয়া সর্বোচ্চ দরদাতাদের পণ্য বুঝিয়ে দিতে কিছু প্রক্রিয়া রয়েছে। আইপিওর শর্ত প্রতিপালন, রিট মামলার থাকলে তার নিষ্পত্তি এবং পণ্যের রিজার্ভ ভ্যালূ ৬০ ভাগ নিশ্চিত হওয়া স্বাপেক্ষে পণ্য দরদাতার হাতে হাস্তান্তর করা হয়।

চট্টগ্রাম কাস্টমস হাউজে বিভিন্ন সময় আটককৃত, অখালাসকৃত অবস্থায় পড়ে থাকে বিভিন্ন পণ্য। আমদানির পর পণ্যগুলো এক মাসের মধ্যে খালাস করা না হলে নানা পক্রিয়ার মাধ্যমে এসব পণ্য নিলামে তোলা হয়।

এসসি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!