চট্টগ্রামে আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহারের প্রশিক্ষণ কর্মশালা

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর আয়োজিত আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহারবিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৭ মে) এ কর্মশালায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত পরিচালক কৃষিবিদ আলতাফ হোসেন বলেছেন।

তিনি বলেন, জমিকে পরিবেশবান্ধব রাখতে জৈব সারের ব্যবহার বাধ্যতামূলক। এছাড়া মাটির ঊর্বরতা রক্ষার জন্য ট্রাইবো কম্পোস্ট, ভার্মি কম্পোস্ট, সবুজ সার এবং গোবর ব্যবহার করতে হবে।

তিনি আরও বলেন, বাংলাদেশের উন্নয়নে কৃষির অবদার প্রশংসনীয়। বাংলাদেশ ধান উৎপাদনে চতুর্থ, আম উৎপাদনে সপ্তম, সবজিতে তৃতীয় স্থান অধিকার করেছে। সবজি উৎপাদনে দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানি হচ্ছে। এছাড়া চাল, আলু, বাঁধাকপি, ফুলকপি, কচুর লতি বিদেশে রপ্তানি হচ্ছে। বাংলাদেশের কৃষি এখন কেবল দেশের মধ্যে সীমাবদ্ধ নয়, এখন বাণিজ্যিক কৃষিতে রূপান্তরিত হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নিরাপদ ও পুষ্টিকর খাদ্য নিশ্চিত করার জন্যও কাজ করছে। কৃষি কাজে কৃষকদের আগ্রহ বাড়ানোর লক্ষ্যে কৃষি যন্ত্রপাতি ক্রয়ে ২৫ শতাংশ থেকে ৭৫ শতাংশ ভর্তুকি দিচ্ছে সরকার।

অনুষ্ঠানের শুরুতে আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহারবিষয়ক প্রশিক্ষণের বিষয়ে তথ্যচিত্র প্রদর্শন করেন সংশ্লিষ্ট দপ্তরের আঞ্চলিক কৃষি তথ্য অফিসার আবু কাউসার সরোয়ার। এ সময় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারী ও গুণী ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এস.আর

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!