চট্টগ্রামের ১৩ প্রতিষ্ঠানের প্রতারণার শিকার ভোক্তারা

তালিকায় রয়েছে ওয়েলফুড, বাংলালায়ন ওয়াইম্যাক্স, পাসপোর্ট অফিস ও শৈল্পিক ফার্নিচার

ঢাকা, চট্টগ্রাম ও সিলেটের ১৬ নামিদামি প্রতিষ্ঠানের প্রতারণার শিকার হচ্ছে বাণিজ্যিক রাজধানী চট্টগ্রামের ভোক্তারা। মিথ্যা বিজ্ঞাপন দিয়ে পণ্য বিক্রি, অধিক মূল্যে পণ্য বিক্রি, প্রতিশ্রুত পণ্য যথাসময়ে সরবরাহ না করাসহ একাধিক অভিযোগ রয়েছে এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে। নামিদামি হোটেল, ফার্নিচার, খাদ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠানসহ সরকারি প্রতিষ্ঠানও রয়েছে অভিযোগের তালিকায়। ভোক্তাদের অভিযোগের পরিপ্রেক্ষিতে প্রতারণার এমন তথ্য উঠে এসেছে।

ভোক্তাদের অভিযোগের ভিত্তিতে ঢাকা-চট্টগ্রামের ১৬ প্রতিষ্ঠানকে শুনানিতে ডেকেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চট্টগ্রাম জেলা কার্যালয়। মঙ্গলবার (৩০ এপ্রিল) চট্টগ্রামের বন্দরটিলার সংস্থাটির কার্যালয়ে এ শুনানি অনুষ্ঠিত হবে।

জানা গেছে, ভোক্তার সাথে প্রতারণা করছে এমন ১৬ প্রতিষ্ঠানের মধ্যে ঢাকায় রয়েছে দুটি প্রতিষ্ঠান। এগুলো হলো- প্রতিশ্রুত পণ্য যথাযথভাবে সরবরাহ না করা ঢাকার মালিবাগ মৌচাকের ওমেন’স ফ্যাশন এবং ২১৮ এলিফ্যান্ট রোডের সাহেরা ট্রপিক্যাল সেন্টারের সেকেন্ড ফ্লোরের প্রিভেলেন্ট।

সিলেটে রয়েছে একটি প্রতিষ্ঠান। এটি হলো প্রতিশ্রুত পণ্য যথাযথভাবে সরবরাহ না করা সিলেটের জিন্দা বাজারের মিলিনিয়াম শপিং কমপ্লেক্সের ডিজিটাল শপ।

চট্টগ্রামের রয়েছে সর্বাধিক ১৩টি প্রতিষ্ঠান। এদের মধ্যে প্রতিশ্রুত পণ্য যথাসময়ে দেয়নি ৩৯/২৮ এসএস খালেদ রোডের এইচএম ইলিয়াসের মালিকানাধীন শৈল্পিক ফার্নিচার, আন্দরকিল্লা নজির আহমেদ চৌধুরী রোডের আল মিসকাত প্রিন্টিং প্রেস এবং হাটহাজারী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কন্টিনেন্টাল কুরিয়ার সার্ভিসের জোবরা শাখা।

মিথ্যা বিজ্ঞাপন দিয়ে প্রতারণা ছাড়াও প্রতিশ্রুত পণ্য যথাযথভাবে সরবরাহ না করার অভিযোগ আনা হয়েছে জিইসি মোড়ের ওআর নিজাম রোডের ওয়েলফুড সেন্টারের বিরুদ্ধে। প্রতিশ্রুত পণ্য যথাযথভাবে সরবরাহ না করা এবং মিথ্যা বিজ্ঞাপন দিয়ে পণ্য বিক্রির অভিযোগ এসেছে জুবিলি রোডের গরীবে নেওয়াজ মেশিনারির বিরুদ্ধেও।

প্রতিশ্রুত সেবা না দেওয়ার অভিযোগ আনা হয়েছে ৮০৫/এ, সিডিএ এভিনিউ-এর পেনিনসুলা হোটেল মদিনা টাওয়ারের বাংলা লায়ন ওয়াইম্যাক্সের বিরুদ্ধে।

ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রি করার অভিযোগ আনা হয়েছে পলোগ্রাউন্ড ওয়াজিউল্লাহ ইনস্টিটিউটের পশ্চিম পাশের তাজিংডং মুন্ডি অ্যান্ড টিক্কা হাউজ, সীতাকুণ্ড সলিমপুর পোর্ট কানেক্টিং রোড কালুশাহ নগরের শুকতারা চাইনিজ রেস্টুরেন্ট, জহুর হকার্স মাকেটের ‘ফেইসবুক’ (দোকান নম্বর-১২০-২১), আমান বাজার নতুনপাড়ার মেসার্স তোফা এন্টারপ্রাইজ এবং সীতাকুণ্ডের কুমিরা ঘাটঘরের সিভিউ রেস্টুরেন্ট হোটেলের বিরুদ্ধে।

এছাড়া যথাসময়ে সেবা প্রদান না করার অভিযোগ এসেছে পাঁচলাইশ আঞ্চলিক পাসপোর্ট অফিসের বিরুদ্ধে।

জানতে চাইলে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চট্টগ্রাম জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মুহাম্মদ হাসানুজ্জামান চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘ভোক্তাদের অভিযোগের ভিত্তিতে ঢাকা, চট্টগ্রাম ও সিলেটের ১৬টি প্রতিষ্ঠানকে শুনানিতে ডাকা হয়েছে। শুনানিতে জরিমানা, সমঝোতা অথবা ক্ষতিপূরণ নেওয়ার মাধ্যমে অভিযোগ নিষ্পত্তি করা হবে।’

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!