অনলাইন নজরদারিতে আসছে চট্টগ্রাম বন্দরের সব গাড়ি

সবই চলবে ‘ভেহিকেল ট্র্যাকিং সিস্টেম’র আওতায়

গাড়ির নজরদারি, অবস্থান জানা, গাড়ি চুরি রোধ বা চুরি হওয়া গাড়িকে ফেরত পেতে ‘ভেহিকেল ট্র্যাকিং সিস্টেম’ এর আওতায় কিউআর কোড সম্বলিত স্টিকার ইস্যু চালু করেছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ (চবক)। এই ব্যবস্থাটি চালুর ফলে বন্দরের বিভিন্ন ধরনের যানবাহন ও যন্ত্রপাতির অবস্থা ও অবস্থান জানা যাবে অতি সহজে। এই ব্যবস্থার মাধ্যমে বিশেষ করে গাড়ি চুরি বা হারিয়ে গেলে এমনকি ড্রাইভার অবস্থানও খুব সহজেই জানা সম্ভব হবে। প্রাথমিকভাবে গত অক্টোবর থেকেই এই সিস্টেম বাস্তবায়নের কাজ শুরু করেছে বন্দরের নিরাপত্তা বিভাগ।

জানা যায়, চট্টগ্রাম বন্দর সংরক্ষিত এলাকায় প্রবেশের লক্ষ্যে বন্দর কর্তৃপক্ষের গাড়ি, সরকারি গাড়ি, ভাড়ায় চালিত সরকারি ও বেসরকারি গাড়িসহ বন্দর ব্যবহারকারীদের সকল ধরনের গাড়ির (বিআরটিএর রেজিস্ট্রেশন সনদ, ফিটনেস সনদ, ট্যাক্স টোকেন, রুট পারমিট, বীমা ইত্যাদি কাগজপত্র হালনাগাদ করা আছে এমন) অনুকূলে ভেহিকেল ট্র্যাকিং সিস্টেমের আওতায় কিউআর কোড সম্বলিত স্টিকার প্রবর্তন করেছে চবকের নিরাপত্তা বিভাগ।

বন্দরের নিরাপত্তা বিভাগ সূত্র জানায়, চট্টগ্রাম বন্দরের সংরক্ষিত এলাকায় প্রবেশের লক্ষ্যে অনুমোদিত যানবাহনসমূহের অনুকূলে হাতে লেখা স্টিকার বা পাশ ইস্যু বাতিল করে ‘ভেহিকেল ট্র্যাকিং সিস্টেম’-এর আওতায় কিউআর কোড সম্বলিত স্টিকার ইস্যুর প্রক্রিয়া সম্পন্ন করা হচ্ছে। এই সিস্টেমে স্টিকার ও পাশের জন্য বৈধ নথিপত্রসহ অনলাইনে আবেদন করা যাবে এই ওয়েব লিংকের মাধ্যমে- http://ctgport.xyz/customer/register। আবেদনকারী এসএমএসের মাধ্যমে স্টিকার ইস্যু সংক্রান্ত কাজের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। এছাড়া নিরাপত্তা দপ্তরে আবেদনকারী ব্যক্তি বা প্রতিষ্ঠানের জমাকৃত কোন কাগজপত্র হারিয়ে গেলে যথাযথ প্রমাণসহ আবেদন করলে ডাটাবেজে সংরক্ষিত সংশ্লিষ্ট কাগজপত্রের স্ক্যান করা কপি পাওয়ার সুবিধা পাবেন।

স্টিকারের জন্য আবেদন করা যাবে যেভাবে

১. www.ctgport.xyz ওয়েব সাইটে প্রবেশ করুন।
২. ওয়েবসাইটের ওপরের ডান দিকে Register বাটনে ক্লিক করুন।
৩. Sign Up ফরমে উল্লেখিত তথ্য দিয়ে Submit করে password তৈরি করুন।
৪. আপনার একাউন্টটি পুনরায় করতে চাইলে Mobile No. ও Password দিয়ে Login করুন।
৫. Login এর পর Sticker এর আবেদনের জন্য প্রথমে Terms and Condition ভালোভাবে পড়ে নিন।
৬. ফরমে উল্লেখিত তথ্যাবলী পূরণ করে আপনার প্রয়োজনীয় স্টিকারের জন্য আবেদন করুন
৭. আপনার আবেদনকৃত আবেদনপত্রে দেখতে আপনার একাউন্টে লগইন করে বাম দিকে মেনুর Applied Applications পাতায় যেতে পারবেন।
একইভাবে Renew Sticker, Sticker details button press করে বিস্তারিত জানতে পারবেন।
৮. আপনার আবেদন সংক্রান্ত যাবতীয় তথ্য আপনার মোবাইলে SMS এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

বন্দরের উপ-পরিচালক (নিরাপত্তা/অপারেশন) মেজর রেজাউল হক চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, এই সিস্টেম প্রবর্তনের ফলে গাড়ির যানজট নিরসনসহ ব্যবহার অযোগ্য গাড়িগুলো বন্দর অভ্যন্তরে প্রবেশ নিয়ন্ত্রণ করা সম্ভব হবে। বর্তমানে বিআরটিএ থেকে সংগ্রহ করা ডিজিটাল নাম্বার প্লেট যেসব গাড়িতে সংযোজন করা হয়নি; সেসব গাড়ির অনুকূলেও নিরাপত্তা বিভাগ থেকে কিউআর কোড সম্বলিত স্টিকার ইস্যুর পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে। এই প্রক্রিয়া সম্পন্ন হলে সকল গাড়ির হালনাগাদ তথ্য নিরাপত্তা বিভাগের ডাটাবেজে সংরক্ষণ করা যাবে।

জানতে চাইলে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘চেয়ারম্যান স্যারের অনুমোদনক্রমে গত অক্টোবর থেকে প্রাথমিক পদক্ষেপ হিসেবে চট্টগ্রাম বন্দরে ব্যবহৃত নিজস্ব ৮৫টি গাড়ির অনুকূলে কিউআর স্টিকার ইস্যু করা হয়েছে। বাকি গাড়ির অনুকূলে কিউআর স্টিকার ইস্যুর প্রক্রিয়ার চলমান রয়েছে। একই সাথে কাস্টম হাউজের ২৪টি সরকারি গাড়ির অনুকূলেও কিউআর কোড সম্বলিত স্টিকার ইস্যু করা হয়েছে। কাস্টম হাউজ থেকে আরো কয়েকটি গাড়ির জন্য আবেদন পাওয়া গেছে। পর্যায়ক্রমে সরকারি অন্যান্য প্রতিষ্ঠানের গাড়ি, ভাড়ায় চালিত সরকারি ও বেসরকারি গাড়িসহ বন্দর ব্যবহারকারীদের সকল ধরনের গাড়ির জন্য কিউআর কোড সম্বলিত স্টিকার চালু করা হবে।’

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!