তিন দিনে দশ কোটি টাকার স্বর্ণ বৈধ হলো চট্টগ্রামের ৫১৫ ব্যক্তি-প্রতিষ্ঠানের

0

চট্টগ্রামে তিন দিনব্যাপী স্বর্ণ মেলায় অবৈধ ৯৪ হাজার ৬০ ভরি স্বর্ণ, ২৫৭ দশমিক ৫ এক ক্যারেট হীরা ও ৭৯ হাজার ৮৭৩ ভরি রৌপ্য বৈধ ঘোষণা করা হয়েছে। এর বিপরীতে চট্টগ্রাম আয়কর পেয়েছে ১০ কোটি ৩১ লাখ ৫৩ হাজার ৪৪৬ টাকার কর। চট্টগ্রাম কর অঞ্চল-৪ এর সহকারী কমিশনার অনুপম দাশ চট্টগ্রাম প্রতিদিনকে জানান, তিন দিনে মোট ৫১৫ ব্যক্তি-প্রতিষ্ঠান অপ্রদর্শিত স্বর্ণ, হীরা ও রৌপ্য মজুদের ঘোষণা দিয়েছেন।

নগরের আগ্রাবাদ সিডিএ আবাসিক এলাকার দুই নম্বর রোডের পিএইচপি মেহজাবিনে গত রোববার (২৩ জুন) থেকে শুরু হয়েছিল স্বর্ণ মেলা। মঙ্গলবার (২৫ জুন) ছিল মেলার শেষ দিন। চট্টগ্রাম আয়কর বিভাগ আয়োজিত এ মেলায় নিবন্ধিত স্বর্ণ ব্যবসায়ী সমিতির সদস্যদের অঘোষিত ও মজুদ স্বর্ণ, স্বর্ণালংকার, কাট ও পলিশড ডায়মন্ড এবং রৌপ্যের ঘোষণার বিপরীতে কর পরিশোধের সুযোগ দেওয়া হয়েছিল। অপ্রদর্শিত প্রতি ভরি স্বর্ণে ১ হাজার টাকা, রৌপ্যের জন্য ৫০ টাকা, প্রতি ক্যারেট কাট ও পলিশড ডায়মন্ডের জন্য ৬ হাজার টাকা কর পরিশোধ করতে হবে।

মেলায় ছিল স্বর্ণ ব্যবসায় জড়িত নতুন করদাতাদের ইটিআইএন প্রদান, চট্টগ্রামের প্রতিটি কর অঞ্চলের জন্য পৃথক বুথে ঘোষণা ফরম গ্রহণ, আয়কর পরিশোধের জন্য সোনালী ব্যাংক লিমিটেডের বুথ ও পরামর্শ কেন্দ্র।

অনুপম দাশ চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘প্রথম অনুষ্ঠিত স্বর্ণ মেলায় ব্যবসায়ীদের প্রচুর সাড়া পাওয়া গেছে। শেষ দিন প্রচণ্ড ভিড় ছিল। প্রতিদিন গড়ে ৪৫০-৫০০ জন ব্যবসায়ী মেলায় এসেছেন।’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘মেলা শেষ হওয়ার পরও ৩০ জুন পর্যন্ত চট্টগ্রামের চারটি কর অঞ্চলের সার্কেলগুলোতে কর পরিশোধ করে অপ্রদর্শিত স্বর্ণ বৈধ করা যাবে।’

এমএ/এসএস

Loading...
আরও পড়ুন