এবারের ঈদে ৮০৩ কোচে যাত্রীসেবা দেবে রেলওয়ে পূর্বাঞ্চল

0

এবারের ঈদুল ফিতর উপলক্ষে ৮০৩ কোচে যাত্রীসেবা দেবে রেলওয়ে পূর্বাঞ্চল। বর্তমানে বিভিন্ন ট্রেনে সচল আছে ৭৩০টি কোচ। বিভিন্ন ট্রেনে পূর্বাঞ্চল এরিয়ায় যাত্রী পরিবহনের (ডেমু ট্রেন বাদ দিয়ে) কাজে ব্যবহার হচ্ছে এসব কোচগুলো। ঈদে যাত্রীর চাপ বেশি থাকায় বিশেষ ট্রেনসহ অন্যান্য ট্রেনগুলোতে যুক্ত হওয়ার জন্য সংযোজিত হবে আরও ৭৩ টি কোচ। পূর্বের ৭৩০ টি কোচের সাথে নতুনভাবে ৭৩ টি কোচ যুক্ত হয়ে মোট ৮০৩ টি কোচ ব্যবহার করা হবে বিভিন্ন ট্রেনে।

এদিকে নতুনভাবে সংযোজিত হওয়ার জন্য পাহাড়তলী ওয়ার্কশপে মেরামত করা হচ্ছে ৭৩ টি বগি। আগামী ৩০ মে’র মধ্যে ওয়ার্কশপ থেকে সবগুলো বগি পরিবহন ও সংশ্লিস্ট শাখায় হস্তান্তর করা হবে।

রেলওয়ে পূর্বাঞ্চলের মেকানিক্যাল শাখার এক ঊর্ধ্বতন কর্মকর্তা চট্টগ্রাম প্রতিদিনকে জানান, ঈদে যাত্রীবাহী ট্রেনে বগি বাড়ানো প্রতিবছরের রুটিন ওয়ার্ক। সেই ধারাবাহিকতায় এবার ৭৩টি বগি চলাচলের জন্য প্রস্তুত করা হচ্ছে। মঙ্গলবার (১৪ মে) পর্যন্ত পাহাড়তলী ওয়ার্কশপ থেকে পরিবহন শাখায় ২৮ টি কোচ হস্তান্তর করা হয়েছে। বাকি কোচগুলো পর্যায়ক্রমে ৩০ মে’র মধ্যে হাস্তান্তর করা হবে।

রেলওয়ের পাহাড়তলী ওয়ার্কশপ সূত্রে আরও জানা গেছে, নতুনভাবে যুক্ত হওয়া কোচগুলোকে চলাচল উপযোগী করতে সংশ্লিষ্ট শাখা সমুহে কর্মীরা কাজ করে যাচ্ছেন। নির্দিষ্ট সময়ের মধ্যে কোচগুলোকে পরিবহন শাখায় হস্তান্তর করতে জিইআর শপ, রেজ শপ, হুইশ সপ, ওয়াগন সপ, পেইন্ট সপ ওয়েল্ডিং সপ, সিএইচআর সপ, স্মিথি সপ, ফাউন্ড্রি সপে কর্মীরা তৎপর রয়েছেন।

রেলওয়ের চট্টগ্রাম বিভাগীয় পরিবহন কর্মকর্তা নাছির উদ্দিন চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, পাহাড়তলী ওয়ার্কশপে বাড়তি ৭৩ টি কোচ মেরামতের কাজ চলছে। এরমধ্যে ২৮ টি কোচ মেরামতের কাজ শেষ হয়েছে। বাকি কোচগুলো ৩০ মের মধ্যে ওয়ার্কশপ শাখা থেকে পরিবহন শাখায় স্থানান্তর করা সম্ভব হবে।

এসসি/এসআর

Loading...
আরও পড়ুন