বাংলাদেশের সহিংসতা বন্ধে ইইউ’র আহ্বান

 

11130615_885623818147765_1695381589_n বাংলাদেশে সহিংসতা ও বিশৃঙ্খলা বন্ধ করতে সকলকে একত্রে কাজ করার জন্য আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

বুধবার ইইউ সদর দফতরের একটি বিবৃতির মাধ্যমে এই আহ্বান জানানো হয়।

বিবৃতি বলা হয়, ব্লগার ওয়াশিকুর রহমান ও অভিজিৎ রায়ের উপর আক্রমণ করার মাধ্যমে বাংলাদেশের মুক্তচিন্তা ও গণতন্ত্রের উপর আক্রমণ করা হয়েছে। এক মাসের মধ্যে দ্বিতীয়বার ব্লগার ওয়াশিকুর রহমানের উপর হামলা করা হয়েছে। তাই সকল ধরনের সহিংস কর্মকা- রোধ করার জন্য বাংলাদেশ সরকারের কর্তৃপক্ষ, রাজনৈতিক দল, সুশীল সমাজকে একযোগে কাজ করা উচিত। এছাড়া বিবৃতিতে যারা এই ধরনের নৃশংস হত্যাকা- পরিচালনা করছে তাদেরকে বিচারের সম্মুখিন করার জন্য আহ্বান জানানো হয়।

বিবৃতিতে আরও বলা হয়, আন্তর্জাতিক সুশীল ও রাজনৈতিক সনদ অনুযায়ী মত প্রকাশের স্বাধীনতা আন্তর্জাতিক মানবিক অধিকার হিসেবে বিবেচিত এবং বাংলাদেশও এই সনদের অন্তভুক্ত। ইইউ সব সময় মুক্ত চিন্তা, মত প্রকাশের স্বাধীনতা, স্বাধীন ধর্ম ও বিশ্বাস প্রকাশের স্বাধীনতায় বিশ্বাসী। সহনশীলতা ও আলোচনা একটি গণতান্ত্রিক সমাজ ব্যবস্থার গুরুত্বপূর্ণ অংশ।

উল্লেখ্য, ব্লগার ওয়াশিকুর রহমান গত সোমবার রাজধানী ঢাকার তেজগাঁ

এলাকায় সন্ত্রাসীদের হামলায় নিহত হন। এর আগে ফেব্রুয়ারি মাসে বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন ব্লগার ও বিজ্ঞান বিষয়ক লেখক অভিজিৎ রায়কে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা।

ঢাকা ট্রিবিউন

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!