বহির্বিশ্বের সাথে দেশের বাণিজ্যিক পথ সচল ও নিরাপত্তা নিশ্চিত করতে শক্তিশালী নৌবাহিনীর বিকল্প নেই: রাষ্ট্রপতি

প্রতিদিন রিপোর্ট : 

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, বহির্বিশ্বের সাথে দেশের বাণিজ্যের ৯০ ভাগেরও বেশি পরিচালিত হয় সমুদ্রপথেই। তাই আমাদের জাতীয় অর্থনৈতিক উন্নয়নে সমুদ্র এলাকার উন্নয়ন ও নিরাপত্তা নিশ্চিত করে সমুদ্র সম্পদ আহরণ ও এর সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে শক্তিশালী নৌবাহিনীর বিকল্প নেই।

 

তিনি বলেন, নৌবাহিনীকে শক্তিশালী, আধুনিক ও নির্ভরযোগ্যেএকটি বাহিনী গড়ে তুলে আমাদের বিশাল সমুদ্রাঞ্চলে থাকা মৎস্য, গ্যাস ও অন্যান্য খনিজ সম্পদসহ অনাবিষ্কৃত মূল্যবান সম্পদ রক্ষা, আহরণ ও সমুদ্র এলাকার সার্বভৌমত্ব রক্ষার দায়িত্ব নিতে হবে।

বহির্বিশ্বের সাথে দেশের বাণিজ্যিক পথ সচল ও নিরাপত্তা নিশ্চিত করতে শক্তিশালী নৌবাহিনীর বিকল্প নেই: রাষ্ট্রপতি 1
চট্টগ্রাম নৌবাহিনীতে ন্যাশনাল স্ট্যান্ডার্ড প্রদান অনুষ্ঠানে রাষ্ট্রপতি আব্দুল হামিদ-ছবি বিডিএন

তিনি আজ মঙ্গলবার চট্টগ্রামে বাংলাদেশ নৌবাহিনীর ঘাঁটি ঈসা খানকে ন্যাশনাল স্ট্যান্ডার্ড প্রদান উপলক্ষে এক অনুষ্ঠানে এসব কথা বলেন।চট্টগ্রামে বাংলাদেশ নৌবাহিনীর এ ঘাঁটি কর্মকর্তা ও নাবিকদের পেশাগত প্রশিক্ষণ ও অন্যান্য অপারেশনাল কাজে সহায়তা প্রদানের মাধ্যমে ‘অসামান্য অবদান’ রাখার স্বীকৃতিস্বরূপ সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক আবদুল হামিদ এ ন্যাশনাল স্ট্যান্ডার্ড দেন।

 

ন্যাশনাল স্ট্যান্ডার্ড প্রদান উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে উঁচু পেশাদারিত্ব এবং শৃঙ্খলা বজায় রাখার জন্য নৌবাহিনীর সদস্যদের প্রতি আহ্বান জানিয়ে রাষ্ট্রপতি মো.আব্দুল হামিদ বলেন, বিগত দিনগুলোর মতো দেশ গঠনমূলক কর্মকাণ্ডে অংশগ্রহণ করে এবং প্রাকৃতিক দুর্যোগ ও বিভিন্ন জরুরি পরিস্থিতি মোকাবিলায় ভূমিকা রেখে বাংলাদেশ নৌবাহিনীকে বিশ্ব দরবারে মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করার প্রত্যাশা করেন।

 

অচিরেই নৌবাহিনী দক্ষ ত্রিমাত্রিক বাহিনীতে পরিণত হবে মন্তব্য করে তিনি বলেন, খুব শীঘ্রই নৌবাহিনীতে সংযোজিত হতে যাচ্ছে বহু আকাঙ্ক্ষিত দুটি সাবমেরিন।  এই অর্ন্তভুক্তির মাধ্যমে নৌবাহিনী একটি দক্ষ ত্রিমাত্রিক বাহিনীতে রূপান্তরিত হবে যা আমাদের সামগ্রিক প্রতিরক্ষা ব্যবস্থায় বিশেষ অবদান রাখবে। নৌবহর বৃদ্ধির পাশাপাশি নৌবাহিনীর নিজস্ব বিমান ও সাবমেরিন ঘাঁটিসহ প্রয়োজনীয় অবকাঠামো উন্নয়নের পদক্ষেপ নেয়ার কথাও জানিয়েছেন রাষ্ট্রপতি।

 

তিনি বলেন, ব্লু-ইকোনমি জাতির ভাগ্য উন্নয়নে অপরিসীম অবদান রাখতে সক্ষম বলে সমুদ্র সম্পদ আহরণ এবং এর সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করা এখন সময়ের দাবি।

 

 

আবদুল হামিদ বলেন, ৭১০ কি.মি. উপকূল এলাকার প্রায় তিন কোটি মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জীবিকা নির্বাহের জন্য সমুদ্রের উপর নির্ভরশীল। বহির্বিশ্বের সাথে দেশের বাণিজ্যের ৯০ ভাগেরও বেশি সমুদ্রপথেই পরিচালিত হয়ে থাকে। এমতাবস্থায় আমাদের জাতীয় অর্থনৈতিক উন্নয়নে সমুদ্র এলাকার উন্নয়ন ও নিরাপত্তা বিধান করা অপরিহার্য।

 

অনুষ্ঠানে প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সদস্যরা, চট্টগ্রামের সংসদ সদস্য, সেনা ও বিমাবাহিনী প্রধানসহ বেসমরিক-সামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

এর আগে সোমবার বিকেলে রাষ্ট্রপতি হেলিকপ্টারযোগে চট্টগ্রাম পৌঁছান। সকালে রাষ্ট্রপতি চট্টগ্রামের বানৌজা ঈসা খান ঘাঁটিতে এসে পৌঁছালে নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল নিজামউদ্দিন আহমেদ তাকে স্বাগত জানান। পরে নৌবাহিনীর একটি চৌকস দল ঈসা খান প্যারেড গ্রাউন্ডে রাষ্ট্রপতিকে সালাম জানায়। এর আগে ন্যাশনাল স্ট্যান্ডার্ড প্যারেডে বিভিন্ন প্রকার ড্রিল প্রদর্শন করা হয়।

রিপোর্ট : রাজীব সেন প্রিন্স

এ এস / জি এম এম / আর এস পি :::

 

 

 

 

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!