দারিদ্র বিমোচনে শক্তিশালী হচ্ছে ইসলামী ব্যাংকের আরডিএস প্রকল্প : জানালেন ইসি চেয়ারম্যান ড. পারভেজ

নিজস্ব প্রতিবেদক : ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের মাঝে বিনিয়োগ বৃদ্ধি, নারী উদ্যোক্তাদের উন্নয়নের মুল স্রোতধারায় নিয়ে আসাসহ দারিদ্র বিমোচনের ক্ষেত্রে নতুন পদক্ষেপ নিচ্ছে বেসরকারী খাতের সবচেয়ে বড় বানিজ্যিক প্রতিষ্ঠান ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড। এ লক্ষে আরো শক্তিশালী হচ্ছে ইসলামী ব্যাংকের আরডিএস প্রকল্পটি। এই প্রকল্প শক্তিশালী হলে ব্যাংকের মূল ধারার কর্মকর্তাদের মতোই মুল্যায়িত হবেন আরডিএস কর্মকর্তারা। দৈনিক চট্টগ্রাম প্রতিদিনের কাছে এমন আশাবাদ ব্যক্ত করেছেন ইসলামী ব্যাংকের নতুন নিয়োগপ্রাপ্ত ইসি চেয়ারম্যান, সাধারণ বীমা কর্পোরেশন ও রুপালি ব্যাংক লিঃ-এর সাবেক পরিচালক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের জ্যেষ্ঠ শিক্ষক প্রফেসর ড. সৈয়দ আহসানুল আলম পারভেজ।

প্রফেসর ড. আহসানুল আলম পারভেজ
প্রফেসর ড. আহসানুল আলম পারভেজ

তিনি বলেন, ইসলামী ব্যাংক একটি আদর্শ ভিক্তিক ব্যাংক। ন্যায় ও ন্যায্যতা ভিত্তিক ব্যাংকিং প্রতিষ্ঠা করাই এই ব্যাংকের উদ্দেশ্য। তাই বড় ইউনিটগুলোর পাশাপাশি ক্ষুদ্র ঋণ তথা এসএমই খাতে বিনিয়োগে আরও অধিক মনোযোগী হবে ইসলামী ব্যাংক । সর্বোপরি আরডিএস প্রকল্পের মাধ্যমে গ্রামীন মেধাবী মহিলা উদ্যোক্তা ও যুবকদের মাঝে বিনিয়োগে দ্রুত পদক্ষেপ নেয়া হবে। এই ব্যাংকের প্রতিটি শাখার কর্মকর্তারা এই উদ্যোগে নিজেদের সম্পৃক্ত করবেন বলে আশাবাদ ব্যক্ত করেন ব্যাংকের ইসি চেয়ারম্যান।
আইবিবিএল পরিচালনা পরিষদে গত একমাসে কিছু পরিবর্তন আসার পর নতুন বেশ কয়েকটি প্রকল্প হাতে নিয়েছে ব্যাংকটি। বিনিয়োগের ক্ষেত্রে বৃহৎ ইউনিটের পাশাপাশি মাঝারি ও ক্ষুদ্র উদ্যোক্তাদের দিকে মনযোগ দেয়া হচ্ছে। ব্যাংকের আরডিএস, ইউপিডিএস কার্যক্রমসমুহের কর্মীরা সফলভাবে ব্যাংকের Micro Credit র্কাযক্রম পরিচালনা করছেন। এক্ষেত্রে রিকভারি রেট ৯৯ শতাংশ। দেশের সাড়ে ৫ লাখের বেশী হতদরিদ্র মানুষ এই প্রকল্পের আওতায় ইসলামী ব্যাংক থেকে অতি ক্ষুদ্র ঋণ সুবিধা গ্রহন করছেন। এদের মধ্যে শতকরা ৮০ ভাগই মহিলা। সরকারের দারিদ্র বিমোচন কর্মসূচি বাস্তবায়নে আরডিএস প্রকল্প ব্যাপক অবদান রেখে চলেছে বলে জানিয়েছেন ব্যাংকের ইসি চেয়ারম্যান প্রফেসর ড. আহসানুল আলম পারভেজ। তিনি বলেন, বিনিয়োগের দিক থেকে কর্পোরেট ও রিটেইল ব্যাংকিং এর পাশাপাশি নারী উদ্যোক্তা, ক্ষুদ্র বিনিয়োগকারীদের সেবা দিতে নতুন নতুন উদ্যোগ নেয়া হবে।
ইসি চেয়ারম্যান বলেন, যে কোন ব্যাংকিং ব্যাবস্থাতেই দরিদ্র জনগোষ্টি অপেক্ষাকৃত কম সুযোগ পেয়ে থাকেন। তেলা মাথায় তেল দেয়া ব্যাংকিং ব্যবস্থার একটি স্বীকৃত নীতি। বিষয়টি মাথায় রেখেই হতদরিদ্র জনগোষ্টির জন্য সর্বনিম্ন ১০ হাজার টাকা হইতে ৭৫ হাজার টাকার সিলিং এর স্থলে ২৫ হাজার টাকা হইতে ১ লক্ষ ৫০ হাজার টাকায় উন্নীত করতে যথাযথ পর্যায়ে উদ্যোগ নেয়া হচ্ছে।
প্রফেসর ড. আহসানুল আলম পারভেজ বলেন, সীমিত সংখ্যক বড় ব্যবসায়ীকে ব্যাংকিং সেবা দেয়া খুব সহজ। কিন্তু প্রত্যেকটা আরডিএস ইউনিটকে অগনিত দরিদ্র মানুষকে সেবা দিতে হয়। এটা আরডিএস কর্মীদের জন্য একটি বড় সমস্যা। তাছাড়া ইসলামী ব্যাংকের অনেক শাখার মূলধারার কর্মকর্তারাই আরডিএস প্রকল্পের সাথে জড়িত কর্মকর্তাদের খাটো করে দেখেন বলে অভিযোগ রয়েছে। এ অবস্থা থেকে উত্তরন ঘটানোর লক্ষ্যে কিছু পদক্ষেপ নেয়া হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, এখন থেকে মূলধারার কর্মকর্তারা আর আরডিএস ও ইউপিডিএস প্রকল্পে নিযুক্ত কর্মকর্তারা সমান ভাবে মুল্যায়িত হবেন। প্রয়োজনে এই প্রকল্পসমুহে নিয়োজিত জনবলকে অধিক মূল্যায়ন করবে ইসলামী ব্যাংক। এতে আশা করা যায় আরডিএস নিয়ে মনস্তাত্তিক সমস্যার সমাধান হবে।

প্রফেসর ড. পারভেজ
প্রফেসর ড. পারভেজ

দেশের প্রায় ১ কোটি ১০ লাখ গ্রাহক নিয়ে ইসলামী ব্যাংক বর্তমানে দেশের সবচেয়ে বড় গনসম্পৃক্ত ব্যাংক বলে আখ্যায়িত করে ব্যাংকের ইসি চেয়ারম্যান ড. পারভেজ বলেন, পুরো দেশে ইসলামী ব্যাংকের ৩০৪টি শাখায় প্রায় ১৪ হাজার জনবল রয়েছে। বিপুল সংখ্যক গ্রাহকদের সেবা দিতে ব্যাংকের শাখা সম্প্রসারণের পাশাপাশি জনবলও বাড়ানোর পদক্ষেপ নিয়েছে পরিচালনা র্পষদ।
তিনি বলেন, বর্তমান সরকার ঘোষিত ভিশন-২০২১ বাস্তবায়নে ইসলামী ব্যাংক সরকারের উন্নয়ন সহযোগী হিসেবে কাজ করবে। মহিলা উদ্যোক্তা সৃষ্টির বিষয়ে ইসলামী ব্যাংকের ইসি চেয়ারম্যান ড. পারভেজ বলেন, ১০ লক্ষ নতুন নারী উদ্যোক্তা তৈরীর উদ্যোগ নিবে ইসলামী ব্যাংক। কারন আমরা বিশ্বাস করি এই নতুন ১০ লক্ষ মহিলা উদ্যোক্তা তৈরীর মাধ্যমে জিডিপি ১ শতাংশ বৃদ্ধি করা সম্ভব।
ইসলামী ব্যাংকে জংগী র্অথায়ন ও মানিলন্ডারিং প্রসঙ্গে ইসি চেয়ারম্যান ড. আহসানুল আলম পারভেজ বলেন, অপরাধ সংগঠনে টাকার লেনদেন ও মানিলন্ডারিং বিষয়ে আইন প্রয়োগকারী সংস্থার পাশাপাশি ব্যাংকের নজরদারি আরো বৃদ্ধি করা হবে। তিনি বলেন, সন্দেহজনক ব্যাংকিংয়ে লেনদেনের বিষয়ে কাষ্টমারদের পরিচয় নিশ্চিত করতে জিরো টলারেন্স নীতি গ্রহন করবে ইসলামী ব্যাংক।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!