চট্টগ্রামেই গড়ে তোলা হবে নজরুল স্মৃতিকেন্দ্র-সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর

চট্টগ্রামের এক অনুষ্ঠানে জাতীয় কবি নজরুলের নাতনী খিলখিল কাজীর বিভিন্ন দাবী উপস্থাপনের দিকে দৃষ্টি রেখে একই অনুষ্ঠানে সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর ঘোষণা দিয়েছেন চট্টগ্রামেই গড়ে তোলা হবে নজরুল স্মৃতিকেন্দ্র। জায়গা পেলেই নজরুল ইনস্টিটিউটের তত্ত্বাবধানেই এর নির্মাণ কাজ শুরু করা হবে।
বুধবার দুপুরে নগরীর আউটার স্টেডিয়ামে আয়োcultural-minister-thebdexpressজিত জাতীয় কবি নজরুলের ১১৭তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে বর্ণাঢ্য অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ ঘোষণা দেন মন্ত্রী।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে ও জেলা প্রশাসনের সহযোগীতায় চট্টগ্রামে এ প্রথম জাতীয় পর্যায়ে জাতীয় কবি নজরুলের ১১৭তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে বর্ণাঢ্য এ অনুষ্ঠান উদযাপিত হচ্ছে।

অনুষ্ঠানে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা ছিল। কিন্তু বিরূপ আবহাওয়ার কারণে তার চট্টগ্রাম সফর বাতিল হওয়ায় রাষ্ট্রপতির পক্ষে তার পাঠানো একটি বাণী পাঠ করেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব বেগম আকতারী মমতাজ।  অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন, জাতীয় কবি কাজী নজরুল ইসলামের পৌত্রী বেগম খিলখিল কাজী, কবি সাংবাদিক আবুল মোমেন, চট্টগ্রাম জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন প্রমুখ বক্তব্য রাখেন।

প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, চট্টগ্রামে নজরুল স্মৃতিকেন্দ্র প্রতিষ্ঠিত হলে এর মাধ্যমে নজরুল সাহিত্য চর্চার প্রচার ও প্রসার ঘটবে। নজরুল স্মৃতিকেন্দ্র নির্মাণের নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এজন্য জায়গা খোঁজা হচ্ছে। জায়গা পেলেই নির্মাণকাজ শুরু হবে।

তিনি বলেন, নজরুলের লেখনি আজও প্রেরণার উ‍ৎস হয়ে আছে। ১৯২৬, ১৯২৯ ও ১৯৩২ DSC_0456সালে নজরুল চট্টগ্রাম এসেছিলেন। তখন তার লেখনির মাধ্যমে এখানকার নদী, পাহাড় ও প্রাকৃতিক পরিবেশ ফুটিয়ে তুলেছে। এছাড়া যে কোন আন্দোলন সংগ্রামের সাথে নজরুল আছেন উল্লেখ করে মন্ত্রী বলেন মুক্তিযুদ্ধে নজরুলের লেখা গান-কবিতা উজ্জীবিত করেছে।

 

 

‘নজরুলের গুরুত্ব অনুধাবন করে জাতির জনক বঙ্গবন্ধু তাকে স্বাধীন দেশের জাতীয় কবি হিসেবে ঘোষণা করেছিলেন। তাকে দেশে এনে প্রতিষ্ঠিত করেছিলেন।’

 

দেশ স্বাধীন হলেও ষড়যন্ত্র থেমে থাকেনি উল্লেখ করে মন্ত্রী বলেন, বঙ্গবন্ধুকে হত্যা করে একটি সাম্প্রদায়িক রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠার চেষ্টা করা হয়েছিল। অশুভ শক্তি এখনও সক্রিয়। সেই চক্রান্তের অংশ হিসেবে মসজিদের ইমাম, যাজক, বুদ্ধিজীবী ও মুক্তবুদ্ধি চর্চার মানুষদের হত্যা করা হচ্ছে।

 

রিপোর্ট : রাজীব সেন প্রিন্স

এ এস / জি এম এম / আর এস পি :::

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!