কথা বলতে খরচ বাড়ছে

মোবাইল ফোনের সিম ব্যবহার করে কথা বলাসহ অন্যান্য সেবার ওপর সম্পূরক শুল্ক ৩ শতাংশ থেকে বাড়িয়ে ৫ শতাংশ করা হয়েছে। এর ফলে মোবাইল ফোনের সিমভিত্তিক সব ধরনের সেবার ওপর গ্রাহকের খরচ আরেকটু বাড়বে।

talk-to-m0

জাতীয় সংসদে আজ বৃহস্পতিবার ২০১৬-১৭ অর্থবছরের বাজেট উপস্থাপনায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত মুঠোফোন সিমভিত্তিক সেবার ওপর এ সম্পূরক শুল্ক বৃদ্ধির প্রস্তাব করেন।

 

অর্থমন্ত্রীর প্রস্তাবে বলা হয়েছে, ‘গত অর্থবছরের বাজেটে আমরা মোবাইলের সিম কর ব্যাপক হারে কমিয়েছি। এ কারণে সিম বা রিম কার্ডের মাধ্যমে প্রদত্ত সেবার ওপর বিদ্যমান ৩ শতাংশ সম্পূরক শুল্ক বৃদ্ধি করে ৫ শতাংশ নির্ধারণের প্রস্তাব করছি।’ এ সিদ্ধান্তের ফলে বর্তমান মুঠোফোন সিম সেবার ওপর ১৫ শতাংশ মূল্য সংযোজন কর (মূসক), ১ শতাংশ সারচার্জের সঙ্গে নতুন ৫ শতাংশ সম্পূরক শুল্ক যোগ হবে। তবে মুঠোফোনের সিমকার্ডের কর গত অর্থবছরের মতোই ১০০ টাকা রাখা হয়েছে।

ববব

এক অপারেটরের এক কর্মকর্তা বলেন, এখন তিন শতাংশ সম্পূরক শুল্ক ও এক শতাংশ সারচার্জসহ ১০০ টাকায় খরচ হয় ১১৯ টাকা ৪৫ পয়সা, এই খরচ ১২১ টাকা ৭৫ পয়সা হয়ে যাবে। ফলে মোবাইল ফোননির্ভর (কথা বলা কিংবা ডেটা স্থানান্তর) সব ধরনের খরচ বাড়বে।

 

বায়োমেট্রিক নিবন্ধন শেষে মে মাস নাগাদ বাংলাদেশের ৬টি অপারেটররের ১০ কোটি ৮১ লাখের বেশি মোবাইল ফোন বর্তমানে সচল রয়েছে।নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির হিসাবে এপ্রিলের শেষ নাগাদ দেশে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছিল ৫ কোটি ৮৬ লাখের বেশি।

 

এ এস / জি এম এম / আর এস পি :::

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!