‘অপারেশন হিট স্ট্রং টুয়েন্টি সেভেন’ গুলশানে জঙ্গি হামলার অন্যতম পরিকল্পনাকারী তামিমসহ তিন জঙ্গি নিহত : একে-২২,গ্রেনেড ও পিস্তল উদ্ধার

নারায়ণগঞ্জ শহরের পাইকপাড়ার বড় কবরস্থান এলাকার একটি তিনতলা ভবন ঘিরে চালানো হয়েছে ‘অপারেশন হিট স্ট্রং টুয়েন্টি সেভেন’

015bf5047f876933b7b40ecda7f4280f-57c110690b343

 

 

আজ শনিবার সকাল সাড়ে ৯টায় ডিএমপির কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ইউনিট এ অভিযান পরিচালনা করলেও অভিযানে সহযোগিতা করে র‍্যাব-১১ ও নারায়ণগঞ্জ জেলা পুলিশ।  তিন জঙ্গি নিহত হয়েছে। তাদের সঙ্গে যোগ দেয় সোয়াট।

 

প্রায় সোয়া এক ঘন্টার এ অভিযান শেষে পুলিশ নিশ্চিত করে গুলশানে জঙ্গি হামলার অন্যতম পরিকল্পনাকারী তামিম চৌধুরীসহ তিন জঙ্গি এ অপারেশনে নিহত হয়। ঘটনাস্থল থেকে উদ্ধার করা হয় একে-২২,গ্রেনেড ও পিস্তল।

 

পুলিশের মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক অভিযান শেষে প্রেস ব্রিফিংয়ে জানান, অভিযানে নব্য জেএমবির তিন জঙ্গি নিহত হয়েছে। পুলিশের কাছে তামিমের যে ছবি রয়েছে, তার সঙ্গে নিহত একজনের চেহারা হুবহু মিলে গেছে। শহীদুল হক বলেন, ‘এতে স্পষ্ট, তিনি তামিম হবেন।’ তবে নিহত বাকি দুজনের নাম-পরিচয় জানাতে পারেনি তিনি। f68f1ce3ab87ed1abade8a26d3e0a032-01

 

ঘটনাস্থলের আশে পাশের স্থানীয় লোকজনরা বলেন, আজ সকালে ঘুম থেকে উঠে তাঁরা বেশ কয়েকটি গাড়ি দেখতে পান। গাড়িতে করে আসা সাদাপোশাকের পুলিশ সদস্যরা এলাকায় সতর্ক অবস্থান নেন।

তাঁরা পাইকপাড়া বড় কবরস্থান এলাকায় অবস্থিত একটি ভবন ঘিরে তৎপরতা শুরু করেন। অভিযানকালে জেলা পুলিশ ও র‍্যাব পুরো এলাকা ঘিরে রাখে। এলাকার বিদ্যুৎ, গ্যাস ও ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেওয়া হয়।

 

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ব্যাপক উপস্থিতি ও গোলাগুলির শব্দে স্থানীয় লোকজনের মধ্যে একধরনের ভীতি ছড়িয়ে পড়ে বলে জানান স্থানীয়রা।

14171948_296758904017547_1761272167_n

 

ডিএমপির কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ইউনিটের প্রধান মনিরুল ইসলামও এই অভিযানে তামিমের নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করে বলেন, “জেএমবির এক সদস‌্যকে গ্রেপ্তারের পর তার দেওয়া তথ‌্যে এই আস্তানার খোঁজ মেলে।

 

এরপর এখানে ‘অপারেশন হিট স্ট্রং টুয়েন্টি সেভেন’ চালানো হয়।” অপারেশন চলাকালে সকাল সাড়ে ১০টার দিকে ওই বাড়িতে থাকা তিন জঙ্গি নিহত হয়।  নিহতদের মধ্যে তামিমও থাকতে পারে বলে জানান।

 

তিনি বলেন, বাংলাদেশি বংশোদ্ভূত কানাডার নাগরিক তামিম গুলশানের হলি আর্টিজানে জঙ্গি হামলার অন্যতম পরিকল্পনাকারী ছিলেন। তাঁকে ধরতে বিভিন্ন স্থানে অভিযান চালাচ্ছিল পুলিশ। তামিমকে ধরিয়ে দিতে ২০ লাখ টাকা পুরস্কারও ঘোষণা করা হয়েছিল।

 

 

গত ১ জুলাই রাতে পাঁচ জঙ্গি গুলশান-২-এর ৭৯ নম্বর সড়কে হলি আর্টিজান বেকারি রেস্তোরাঁয় হামলা চালায়। তারা দেশি-বিদেশি ২০ নাগরিককে নৃশংসভাবে হত্যা করে। ওই রাতে অভিযান চালাতে গিয়ে জঙ্গিদের বোমায় নিহত হন পুলিশের দুজন কর্মকর্তা। পরদিন সকালে সেনা অভিযানের মধ্য দিয়ে জঙ্গিদের ১২ ঘণ্টার জিম্মি সংকটের অবসান হয়। অভিযানে পাঁচ জঙ্গিসহ ছয়জন নিহত হন।

 

রিপোর্ট : রাজীব সেন প্রিন্স

এ এস / জি এম এম / আর এস পি :::

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!