ঈদের চাঁদ/ আবার বৈঠকে বসেছে কমিটি, আবার ‘ব্রিফ’ করবেন

0

পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা নিয়ে ধর্মপ্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি অ্যাডভোকেট শেখ মোহাম্মদ আবদুল্লাহ আবারও ব্রিফ করবেন। মঙ্গলবার (৪ জুন) রাত সাড়ে দশটায় একথা জানিয়ে চাঁদ দেখা কমিটির সদস্য ও মোহাম্মদপুর জামিয়া আরাবিয়ার শিক্ষক মাওলানা মাহফুজুল হক বলেছেন, ‘কমিটির সদস্যরা চাঁদ দেখা নিয়ে পর্যালোচনা করছেন। কিছুক্ষণের মধ্যেই ধর্ম প্রতিমন্ত্রী বিষয়টি নিয়ে আবারও ব্রিফ করবেন।’

এর আগে ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে অনুষ্ঠিত জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকে ধর্ম প্রতিমন্ত্রী ও কমিটির সভাপতি অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহ জানিয়েছিলেন, ১৪৪০ হিজরির শাওয়াল মাসের চাঁদ দেখা যায়নি দেশের কোনোখানেই। এ কারণে আগামী বৃহস্পতিবার (৬ জুন) দেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। ।

এদিকে মঙ্গলবার (৪ জুন) সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের অনেক দেশে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে।

চাঁদ দেখার ওপর নির্ভর করে নির্ধারিত হয় মুসলমানদের হিজরি বর্ষপঞ্জি। সূর্যোদয়ের মধ্য দিয়ে শুরু হয় দিনের গণনা। হিজরি বর্ষপঞ্জিতে চাঁদ দেখার ওপর নির্ভর করে একটি মাস ২৯ দিন বা ৩০ দিনের হয়ে থাকে। মাসের ২৯ দিনে চাঁদ দেখা গেলে মাসটি শেষ হয়ে যায়। এদিকে ২৯ দিনের দিন চাঁদ দেখা না গেলে সে মাসে ৩০ দিন পূর্ণ হবে। পৃথিবীজুড়ে মুসলমানরা হিজরি বর্ষপঞ্জি অনুসারে ধর্মীয় দিবস ও উৎসব উদযাপন করে।

হিজরি বর্ষপঞ্জি অনুসারে রমজান মাসের পর শাওয়াল মাস। রমজানে রোজা রাখেন মুসলমানরা, এ মাস শেষে শাওয়াল মাসের প্রথম দিনে ঈদের উৎসব উদযাপন করা হয়।

Loading...
আরও পড়ুন