১০ কোম্পানি বাদ পড়লো সিএসই ইনডেক্স থেকে

তালিকাভুক্ত কোম্পানিগুলোর পারফরমেন্স পর্যালোচনার ভিত্তিতে চট্টগ্রাম স্টক এক্সচেন্জ (সিএসই)-৩০ ইনডেক্স চূড়ান্ত হয়েছে ।এতে নতুন করে ১০ কোম্পানিকে যুক্ত করা হয়েছে এবং ইউসিবি, উত্তরা ও ব্র্যাক ব্যাংকসহ পূর্বের ১০ কোম্পানিকে বাদ দেয়া হয়েছে। আগামি ২১ এপ্রিল এটি কার্যকর হবে। সিএসই-এর সিনিয়র অফিসার (বিজনেস ডেভেলপমেন্ট অ্যান্ড মার্কেটিং) তানিয়া বেগম চট্টগ্রাম প্রতিদিনকে এ তথ্য জানান।

প্রাপ্ত তথ্যমতে, নতুন করে যুক্ত কোম্পানিগুলো হলো- বাংলাদেশ ন্যাশনাল ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড, বাংলাদেশ স্টিল রি রোলিং মিলস্,, সাইফ পাওয়ার টেক, ডোরিন পাওয়ার জেনারেশনস অ্যান্ড সিস্টেমস, সামিট পাওয়ার, ওয়ান ব্যাংক, আল আরাফাহ ইসলামি ব্যাংক, এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অব বাংলাদেশ, যমুনা ব্যাংক এবং ডেল্টা লাইফ ইন্সুরেন্স কেম্পানি লিমিটেড।

ইনডেক্স থেকে বাদ যাওয়া কোম্পানিগুলো হলো- বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, অরিয়ন ফার্মা, হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ, আফতাব অটো মোবাইলস্, সিঙ্গার বাংলাদেশ, খুলনা পাওয়ার কোম্পানি, শাহজি বাজার পাওয়ার কোম্পানি, ইউনাইটেড কমার্সিয়াল ব্যাংক, উত্তরা ব্যাংক এবং ব্র্যাক ব্যাংক লিমিটেড।
এদিকে, নতুন করে যুক্ত করা ১০ কোম্পানিসহ সিএসই-৩০ ইনডেক্সের কোম্পানিগুলো হলো-অ্যাডভান্সড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড, আল আরাফাহ্ ইসলামি ব্যাংক, আমান ফিড, আর্গন ডেনিমস, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানি, বাংলাদেশ স্টিল-রি রোলিং মিলস্, বিএসআরএম স্টিলস্, কনফিডেন্স সিমেন্ট, ডেল্টা লাইফ ইন্সুরেন্স কোম্পানি, ডোরিন পাওয়ার জেনারেশনস অ্যান্ড সিস্টেমস, ইস্টার্ন ব্যাংক, এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অব বাংলাদেশ, আইডিএলসি ফাইনান্স, যমুনা অয়েল কোম্পানি, যমুনা ব্যাংক, লংকা বাংলা ফাইনান্স, মেঘনা পেট্রোলিয়াম, মার্কেন্টাইল ব্যাংক, এমজেএল বাংলাদেশ, অলিম্পিক ইন্ডাসট্রিজ, ওয়ান ব্যাংক, পদ্মা অয়েল কোম্পানি, রতন পুর স্টিল রি-রোলিং মিলস্, সাইফ পাওয়ার টেক, শাশা ডেনিমস্, স্কয়ার ফার্মাসিউটিক্যালস্, সামিট পাওয়ার, দি অ্যাকমি ল্যাবরেটরিজ, দি সিটি ব্যাংক এবং তিতাস গ্যাম ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড।

উল্লেখ্য, সিএসই-৩০ ইনডেক্স-এ অন্তর্ভুক্ত কোম্পানিগুলোর মূলধন বাজারের মোট নিবন্ধিত কোম্পানিগুলোর মূলধনের শতকরা প্রায় ২১ দশমিক ৫০ শতাংশ। ফ্রি ফ্লোট বাজার মূলধনসহ সকল নিবন্ধিত কোম্পানিগুলোর ফ্রি ফ্লোট বাজার মূলধনের শতকরা প্রায় ৩০ দশমিক ১২ শতাংশ।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!