চলমান শ্রম আইন সংশোধন করে জাহাজ ভাঙা শিল্পকে গুরুত্বসহকারে অন্তর্ভূক্ত করা হবে

চলমান শ্রম আইন সংশোধন করে জাহাজ ভাঙা শিল্পকে গুরুত্বসহকারে অন্তর্ভূক্ত করা হবে 1

বিশেষ প্রতিনিধি : শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু বলেছেন, চলমান শ্রম আইন সংশোধন পূর্বক জাহাজ ভাঙা শিল্পের বিষয় এতে গুরুত্বসহকারে অন্তর্ভূক্ত করা হবে। শ্রমিকদের কল্যাণে পেনশন স্কিম চালুর পদক্ষেপ নেয়া হবে।

মঙ্গলবার (১৮ জুলাই) চট্টগ্রামের একটি হোটেলে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ (বিলস) সহ কয়েকটি বেসরকারি সংগঠনের যৌথ উদ্যোগে আয়োজিত দু’দিনব্যাপী ‘নিরাপদ ও টেকসই জাহাজ ভাঙা শিল্পে হংকং কনভেনশন’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনারের সমাপনী অধিবেশনে প্রধান অতিথির বক্তৃতা কালে একথা বলেন।

এ শিল্পে শ্রমিক সরবরাহকারী ঠিকাদারী প্রতিষ্ঠানের বিভিন্ন অনিয়মের কথা শুনে মন্ত্রী বলেন, নিবন্ধন ছাড়া কোন ঠিকাদারী প্রতিষ্ঠান ব্যবসায় করতে পারবে না। অনিবন্ধিত প্রতিষ্ঠানের নিকট থেকে শিল্প মালিকগণ শ্রমিক সরবরাহ নিতে পারবে না। এসব বিষয় শতভাগ নিশ্চিত করার জন্য তিনি চট্টগ্রামের কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের কর্মকর্তাদের নির্দেশ দেন।

তিনি বলেন, প্রয়োজনে অনিবন্ধিত ঠিকাদারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে একাধিক মামলা দিতে হবে। জাহাজ ভাঙা শিল্পে হংকং কনভেনশন বাস্তব সম্মত উল্লেখ করে মন্ত্রী বলেন, বাংলাদেশ হংকং কনভেনশনে স্বাক্ষরকারী দেশ। সরকারের ঊর্ধ্বতন মহলে আলোচনা করে হংকং কনভেনশন অনুসমর্থন (রেটিফাই) এর বিষয়ে ইতিবাচক সিদ্ধান্ত নেয়া হবে।

সেমিনারে অন্যান্যের মধ্যে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. সামছুজ্জামান ভূঁইয়া, বাংলাদেশ মেটাল ফেডারেশন সাধারণ সম্পাদক নজরুল ইসলাম খান, ইন্ডাষ্ট্রিয়াল গ্লোবাল ইউনিয়ন সহসভাপতি ও ভারতীয় শ্রমিক নেতা ভি.ভি রানে, ইন্ডাষ্ট্রিয়াল গ্লোবাল ইউনিয়ন ডিরেক্টর কান মুতসুযাকি, আঞ্চলিক সচিব অপুর্ভা কায়ওয়ার, বিলস এর নির্বাহী পরিচালক সৈয়দ সুলতান উদ্দিন আহমদ, শ্রমিক নেতা এ.এম নাজিম উদ্দিন, তপন দত্ত ও জাহাজ ভাঙা শিল্পের শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দ বক্তৃতা করেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!