শরীয়াহ ভিত্তিক ব্যাংকিংয়ে বিপ্লব ঘটিয়েছে ইসলামী ব্যাংক : ড. সেলিম উদ্দিন

0

ইসলামি ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ইসি কমিটির চেয়ারম্যান ড. মোহাম্মদ সেলিম উদ্দিন বলেছেন, ব্যাংকের হৃদপিন্ড শাখার ব্যবস্থাপকদের উৎকর্ষতা এবং উদ্ভাবনী নেতৃত্বে একটি ব্যাংক সাধারণ মানুষের আস্থায় ঠিকানায় পরিণত হয়। তেমনিভাবে ইসলামী ব্যাংক প্রতিষ্ঠার পর থেকে গ্রাহকদের সর্বোচ্চ সেবা প্রদানের মানসিকতা নিয়ে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের ব্যাংকিং অঙ্গন ছাপিয়ে গ্লোবাল ব্যাংকে পরিনত হয়েছে। দেশের শরীয়াহ ভিত্তিক ব্যাংকিং খাতের ৩৫ ভাগ নিয়ন্ত্রন করছে এই ব্যাংক। এই অর্জন গৌরবের।

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের চট্টগ্রাম বিজনেস ডেভেলপমেন্ট কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শুক্রবার (৩১ মে) সকালে রেডিসন ব্লু হোটেলের মেজবান হলে আয়োজিত সেমিনারে ইসলামী ব্যাংকের চট্টগ্রাম অঞ্চলের ৪৭টি শাখার ব্যবস্থাপক ও উর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেয়।

প্রধান অতিথির বক্তব্যে ড. সেলিম উদ্দিন আরো বলেন, ইসলামী ব্যাংক বর্তমানে প্রায় ১ কোটি গ্রাহকদের ব্যাংকিং সেবা দিচ্ছে। দারিদ্রতা দূরীকরণ, শিল্পায়নসহ দেশের অর্থনৈতিক অগ্রযাত্রায় এই ব্যাংটির অবদান অনস্বীকার্য। বর্তমানে ৮১ হাজার কোটি টাকার মুলধন রয়েছে। তবে ৮.৫ ভাগ নন প্রফিটেবল লোন এই অর্জনকে কিছুটা ম্লান করছে। প্রায় ৫শ কোটি টাকার নন পারফর্মিং লোনের ধাক্কা কাটিয়ে উঠতে শাখা ব্যবস্থাপকদের আরো তৎপর হতে হবে। ইনোভেটিভ আইডিয়ার মাধ্যমে এই সংকট কাটিয়ে উঠতে সকল শাখা ব্যবস্থাপকদের প্রতি উদাত্ত আহবান জানান তিনি।

ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মাহবুবুল আলম এর সভাপতিত্বে স্বাগত বক্তব্য দেন অঞ্চলের প্রধান আমিরুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মনিরুল মাওলা।

উপস্থিত ছিলেন ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর আবু রেজা মো. ইয়াহিয়া, তাহের আহমেদ চৌধুরী, জেকিউএম হাবিবুল্লাহ, এফসিএস মুহাম্মদ কায়সার আলী ও হাসনে আলম, সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মো. সালেহ ইকবাল, চট্টগ্রাম নর্থজোনপ্রধান মো. নাইয়ার আযম, চট্টগ্রাম সাউথ জোনপ্রধান জিএম মুহাম্মদ গিয়াস উদ্দিন কাদের ও খাতুনগঞ্জ শাখার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ শাব্বির।

Loading...
আরও পড়ুন