চট্টগ্রামের শিল্পকলায় মঞ্চায়িত হবে নাটক ‘চার্লি’

0

জীবন বড় অদ্ভুত! তার চেয়েও অদ্ভুত জীবনের মানেগুলো। এই মানের পেছনেই ছুটে চলেছেন চার্লি। চলচ্চিত্রে যে চার্লি চ্যাপলিনকে দেখে আমরা অট্টহাসিতে ফেটে পড়ি, তার রয়েছে এক গভীর জীবনদর্শন। তার জীবনদর্শন নিয়েই নাট্যধারার প্রযোজনা ‘চার্লি’।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে শুক্রবার (২৮ জুন) সন্ধ্যা সাতটায় মঞ্চায়িত হবে লিটু সাখাওয়াতের রচনা ও নির্দেশনায় নাটক ‘চার্লি’।

লিটু সাখাওয়াত বলেন, ‘আমাদের চার্লি আসলে এক অপূর্ণতা; যার পূর্ণতায় জীবনের মানে খুঁজে পাওয়া যাবে। আট আনার অর্থনৈতিক মুক্তি, আট আনার সাংস্কৃতিক মুক্তি, আট আনার সা¤প্রদায়িক মুক্তি আর আট আনার মানবিক মুক্তি। মোট দুই টাকা। দুই টাকার প্রাপ্তিতে জীবনের মানে মিলবে। তাই তো পুরো নাটক জুড়ে আমরা চার্লিকে দেখি সদা ব্যস্ত দুই টাকার সন্ধানে।’

জীবনদর্শন ও সামাজিক বাস্তবতাকে কেন্দ্র করে ফুটে উঠেছে ‘চার্লি’ নাটকের প্রধান চরিত্র চার্লির। জীবনের পথে সব ঘাত-প্রতিঘাতে হাসিমুখে বেঁচে থাকার মন্ত্র ছড়িয়েছে চরিত্র। নাটকে চার্লি এক কঠিন বাস্তব। যে জীবন সুন্দর, যে জীবন নান্দনিক, অলংকৃত, সৌম্য-শান্ত-নিবিড়, অপার সম্ভাবনাময়, নিঃস্বার্থ, নিরহংকার, যে জীবন উদ্ভাসিত, উজ্জ্বল, দীপ্তময়, যে জীবন চঞ্চল, গতিময়, উচ্ছল, যে জীবন প্রেমময়, শ্রদ্ধা-স্নেহ, আদর ভালোবাসায় পরিপূর্ণ, চার্লি সেই জীবনের সাধনা করে, সন্ধান করে, আরাধনা করে। এমন দুর্বার চরিত্র ‘চার্লি’-কে ঘিরে গড়ে উঠেছে নাটকের গল্প।

আলোক পরিকল্পনায় আছেন হেন্ডরি সেন, আলোক প্রক্ষেপণে শাকিল আহমেদ, সংগীত পরিচালনায় এজাজফারাহ, মঞ্চ পরিকল্পনায় রফিকুল ইসলাম ও হেন্ডরি সেন, কোরিওগ্রাফি করেছেন লিটু সাখাওয়াত ও দীপান্বিতা ইতি। ‘চার্লি’ নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন লিটু সাখাওয়াত, দীপান্বিতা ইতি, নাসির উদ্দিন ভুঁইয়া, সব্যসাচী চঞ্চল, কামাল হোসেন, রফিকুল ইসলাম, গাজী রহিসুল ইসলাম, হাফসা আক্তার, মিরাজ, নাঈম, রুবেল, ছন্দা, রিনা, গীতি এবং দলের অন্যান্য কর্মীরা।


এসএস

Loading...
আরও পড়ুন