৯০ কোটির পটিয়া বাইপাস সড়কের সুফল পাচ্ছে তিন জেলা

চট্টগ্রাম-কক্সবাজার-টেকনাফ ৪ লেইনের সড়কের উন্নয়নের অংশ হিসেবে ওই সড়কে ৪টি সেতু ও বাইপাস সড়কের উন্নয়ন করা হচ্ছে। ইতোমধ্যে পটিয়া বাইপাস সড়কের উদ্বোধন করা হয়েছে। ইন্দ্রপুল, বরগুনী, শঙ্খ ও মাতামুহুরী নদীর উপর ব্রিজের কাজ চলছে। সংশ্লিষ্টদের মতে, সড়কের উন্নয়নের অংশ হিসেবে বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্প চালু করা হয়েছে।

সড়ক ও জনপথ বিভাগের সূত্রমতে, সড়ক ও জনপথ বিভাগের উদ্যোগে ঢাকা (যাত্রাবাড়ি) থেকে কুমিল্লা (ময়নামতি) ও চট্টগ্রাম-কক্সবাজার-টেকনাফ জাতীয় সড়কের উন্নয়ন ডিপিপি অনুমোদনের অপেক্ষায় রয়েছে সড়ক ও সেতু মন্ত্রণালয়ে। সড়কের পটিয়া শিকলবাহা ওয়াই জংশন থেকে কক্সবাজার ৪ লেইন উন্নীতকরণের প্রকল্প অনুমোদন পেয়েছে।

জানা গেছে, বাংলাদেশের সাথে প্রতিবেশী দেশগুলোর আঞ্চলিক যোগাযোগ প্রতিষ্ঠার লক্ষ্যে এ সড়কের উন্নয়ন প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এর মধ্যে সেতু প্রতিস্থাপন, ইন্টারসেকশন, বাজার, লেভেলক্রসিং, রিজিড পেভমেন্ট ও ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন করা হবে। এতে সড়কের পুনঃনির্মাণ, সার্ফেসিং, প্রশস্তকরণ, মজবুতকরণ, ডিরেকশনার সাইন-সিগন্যাল পোস্ট, দৃষ্টি প্রতিফলক, বৃক্ষ অপসারণ, অবৈধ ভূমি উদ্ধার ও অধিগ্রহণ কাজ করার কথা রয়েছে। এরমধ্যে চট্টগ্রাম-কক্সবাজার-টেকনাফ সড়কে সেতু নির্মাণ, ড্রেনেজ, বাইপাস সড়কের উন্নয়নকাজ চলমান রয়েছে।

চট্টগ্রাম সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী জুলফিকার আহমেদ বলেন, শিকলবাহা ক্রসিং থেকে কক্সবাজার পর্যন্ত ১৫৯ কি.মি. এবং কক্সবাজার লিং রোড থেকে টেকনাফ পর্যন্ত ৭৬ কি.মি. সহ ২৩৫ কি.মি. সড়ক ৪ লেইন হবে। এডিবি’র অর্থায়নে সুইডিশ কনসালট্যান্ট নামে একটি বিদেশি প্রতিষ্ঠান মহাসড়ক ৪ লেইনে উন্নীতকরণ কাজের জরিপ করে। গতবছর প্রকল্পব্যয় নির্ধারণ করে প্রকল্প প্রস্তাবনা পাঠানো হয় মন্ত্রণালয়ে।

এদিকে এই উন্নয়ন কাজের অংশ হিসেবে সাড়ে ৭০০ কোটি টাকা ব্যয়ে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পটিয়া ইন্দ্রপুল, চন্দনাইশের বরগুনী, দোহাজারীর শঙ্খ ও চকরিয়ার মাতামুহুরী নদীর উপর নির্মিত হচ্ছে ৪টি সেতু।

জাইকা ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে ক্রস বর্ডার নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট প্রজেক্ট (সিবিআরএনআইপি) প্যাকেজ-সি-এর আওতায় ৪টি ছোট থেকে মাঝারি আকারের সেতু ও সংযুক্ত সড়ক নির্মাণ প্রকল্প বাস্তবায়নে ঠিকাদার নিয়োগের মাধ্যমে গত বছরের ২২ নভেম্বর নির্মাণকাজ শুরু হয়। স্পেক্ট্রা, সিআর-২৪ বি যৌথভাবে কাজ পেয়ে ইতোমধ্যে প্রতিটি সেতুর নির্মাণকাজ করছে। ৫টি স্পেনের উপর ২ লাইন করে ৩ ভাগে বিভক্ত করে গার্ডার বসিয়ে সেতু নির্মাণ করা হবে। যা ২০২১ সালের ২১ নভেম্বর নাগাদ শেষ হওয়ার কথা রয়েছে।

কয়েকদিন আগে পটিয়ার ইন্দ্রপুল থেকে কচুয়াই গিরিশ চৌধুরী বাজার পর্যন্ত ৫ কিলোমিটার বাইপাস সড়ক উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা । ২০১৬ সালের নভেম্বরে সড়কের কাজ শুরু হয়। প্রকল্প বাস্তবায়নে ব্যয় হচ্ছে ৯০ কোটি ৫০ লাখ টাকা।

সড়ক ও জনপথ বিভাগের (সওজ) অতিরিক্ত প্রধান প্রকৌশলী (চট্টগ্রাম জোন) কামরুন আহসান চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, জাতীয় মহাসড়ক নির্মাণের অংশ হিসেবে চট্টগ্রাম-কক্সবাজার-টেকনাফ সড়ক প্রকল্পের আওতায় বাইপাস সড়ক ও ব্রিজের কাজ চলছে। এছাড়া কিছু অংশে ড্রেনের কাজও চলছে। বাইপাস সড়কের সুফল পেতে শুরু করেছে চট্টগ্রামসহ কক্সবাজার ও বান্দরবানের মানুষ।

এএস/সিআর

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!