৭৯ কোটি টাকার প্রকল্প, নান্দনিকরূপে বদলে যাচ্ছে পারকি

দেশের পর্যটন শিল্পে পারকি সৈকতের গুরুত্ব অপরিসীম বলে মন্তব্য করে বেসরকারি বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেছেন, বর্তমান সরকার পর্যটন শিল্পকে প্রসারিত করতে বহুমূখী প্রকল্প হাতে নিয়েছে। তারই ধারাবাহিকতায় চট্টগ্রামের আনোয়ারার পারকি সৈকতের উন্নয়ন কাজ এগিয়ে যাবে।

বুধবার (১০ মার্চ) বিকালে চট্টগ্রামের আনোয়ারা পারকিতে ১৩.৩৩ একর জমিতে ৭৯ কোটি টাকা ব্যয়ে উন্নয়ন প্রকল্পের কাজ পরিদর্শনে এসে এ কথা বলেন মন্ত্রী।

প্রতিমন্ত্রী বলেন, সম্ভবনাময় জনপ্রিয় এ সৈকতকে নান্দনিক রূপে গড়ে তুলতে সরকার পর্যটন মন্ত্রণালয়ের অধীনে ১৩.৩৩ একর জমিতে ৭৯ কোটি টাকা ব্যয়ে উন্নয়ন প্রকল্পের কাজ বাস্তবায়ন করে যাচ্ছেন। আগামী ২০২২ অর্থবছরে এ প্রকল্পের কাজ শেষ হলে পারকি হবে এ অঞ্চলের পর্যটন প্রেমীদের আকর্ষণীয় পর্যটন কেন্দ্র। সরকারের পাশাপাশি বেসরকারি বিনিয়োগকারীদেরও এগিয়ে আসার আহবান জানান তিনি।

এসময় পারকি সৈকতে আটকে পড়া জাহাজের কারণে সৈকতের সৌন্দর্য্য বিনষ্ট হওয়ার বিষয়ে স্থানীয়রা প্রতিমন্ত্রীকে অবহিত করলে তিনি আটকে পড়া ক্রিস্টাল গোল্ড জাহাজটি সরানোর উদ্যোগ নেওয়ার জন্য নৌপরিবহন মন্ত্রণালয় ও পরিবেশ অধিদপ্তরসহ সংশ্লিষ্টদের সাথে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের কথা জানান।

বেসরকারি বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গৃহিত মেগা প্রকল্পের মধ্যে পারকির সৈকতের উন্নয়নের জন্য গৃহিত প্রকল্পটিও রয়েছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ পর্যটন কর্পোরেশন প্রতিষ্ঠা করেছিলেন। মাননীয় প্রধানমন্ত্রী দেশকে উন্নয়নে বিশ্বের দরবারে উন্নয়নশীল দেশে রূপ দিয়েছেন। এটি আমাদের জন্য বড় পাওয়া। সারাবিশ্ব যখন করোনাকালীন সময়ে উন্নয়ন কাজ বন্ধ ছিল, কিন্তু বিশ্ব অবাক চোখে তাকিয়েছে বাংলাদেশে পদ্মা সেতু ও বঙ্গবন্ধু টানেলের মত গৃহিত মেগা প্রকল্প গুলোর কাজ অনেক দূর এগিয়ে গেছে।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বেসরকারি বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোকাম্মেল হোসেন, অতিরিক্ত সচিব হান্নান মিয়া, প্রকল্প পরিচালক মাহমুদ কবির, নির্বাহী প্রকৌশলী নজরুল ইসলাম, আনোয়ারা উপজেলা নির্বাহী অফিসার শেখ জোবায়ের আহমেদ, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা জামিরুল ইসলাম, উপজেলা প্রকৌশলী তসলিমা জাহান, মাধ্যমিক শিক্ষা ফেরদৌস হোসেন, বারশত ইউনিয়নের চেয়ারম্যান এম এ কাইয়ূম শাহ প্রমুখ।

পারকির পরিদর্শনকালে যোগাযোগ ব্যবস্থার কারণে ঠিকাদারী প্রতিষ্ঠানের যন্ত্রপাতি পরিবহনে অসুবিধার কারণে দীর্ঘদিন উন্নয়ন কাজ বন্ধ থাকায় দ্রুত কাজ শুরু করার লক্ষ্যে পারকি ব্রিজের রেলিং তুলে দেওয়ার বিষয়ে যৌথ সিদ্ধান্ত গৃহিত হয়। পরে প্রতিমন্ত্রী পারকির সৈকতের নানান দিক ঘুরে দেখেন।

এসএ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!