৭৩ লাখ লিটার বর্জ্য শোধিত হয়ে সারে পরিণত হবে

চট্টগ্রামে মানববর্জ্য শোধনাগার প্ল্যান্ট উদ্বোধন

চট্টগ্রামে প্রথমবারের মত নির্মিত মানববর্জ্য শোধনাগার প্ল্যান্টটি উদ্বোধন করা হয়েছে। রোববার (৫ মে) দুপুরে নগরীর জালালাবাদ ওয়ার্ডের আরেফিন নগরে ২০ কাঠা জায়গার ওপর নির্মিত প্ল্যান্টটি উদ্বোধন করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দীন। এর মাধ্যমে দূষণমুক্ত ও পরিবেশবান্ধব নগরের পথে আরেক ধাপ এগোল চট্টগ্রাম। চসিকের উদ্যোগে এটি নির্মাণে ব্যয় হয়েছে ১ কোটি ২০ লাখ টাকা। যা অর্থায়ন করেছে ওসাপ (ওয়াটার অ্যান্ড সেনিটেশন ফর দ্যা আরবান পুওর) বাংলাদেশ।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, প্রতিদিন ২০ হাজার লিটার বর্জ্য এই প্ল্যান্টে শোধন হবে। সেই হিসেবে বছরে প্রায় ৭৩ লাখ লিটার বর্জ্য শোধিত হয়ে সারে পরিণত হবে। এই প্রকল্পটি নগরকে পরিবেশবান্ধব করবে। শহরের সেপটিক ট্যাংক পরিষ্কার ও মানববর্জ্য অপসারণে এই শোধনগার বড় ভূমিকা রাখবে বলে নগরবাসীর প্রত্যাশা।

প্ল্যান্ট উদ্বোধনী অনুষ্ঠানে এই প্রকল্পের সঙ্গে যুক্ত থাকায় ওসাপকে ধন্যবাদ জানিয়ে মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন,‘এই মানববর্জ্য শোধনাগারে ২১ ড্রাইং বেড রয়েছে। সিটি করপোরেশনের সহযোগিতায় বেসরকারি উদ্যোক্তাদের মাধ্যমে পরিচালিত সুইপ সার্ভিস যা সেপটিক ট্যাংক/ পিট ল্যাট্রিন থেকে মানববর্জ্য সংগ্রহ করে এই প্ল্যান্টের ড্রাইং বেডগুলোতে ব্যবহার করা হবে। প্রতিটি ড্রাইং বেডের ধারণ ক্ষমতা ১০ হাজার লিটার। প্রতি ১৪ দিন পর পর ড্রাইং বেড হতে বর্জ্য কেক সংগ্রহ করে তা সিটি করপোরেশনের কো-কম্পস্টিং প্লান্টে পাঠানো হবে। এই বর্জ্য কেক হতেই অত্যন্ত আধুনিক উপায়ে মানসম্মত সার উৎপাদন হবে। যা আমাদের কৃষি ক্ষেত্রে ব্যবহৃত হবে।’

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কাউন্সিলর মোহাম্মদ শাহেদ ইকবাল বাবু, চসিক প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা শফিকুল মান্নান সিদ্দিকী, পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদুল আলম চৌধুরী, ওসাপের কান্ট্রি প্রোগ্রাম ম্যানেজার আব্দুস শাহিন, স্যানিটেশন লিড হাবিবুর রহমান, বিজনেস ডেভেলপমেন্ট অফিসার মঞ্জুর মোরশেদ। পরে মেয়র আ জ ম নাছির শোধনাগারের সার্বিক বিষয় সরেজমিনে পরিদর্শন করেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!