৬ মৃত্যুর দিনে চট্টগ্রামে আরও ৩০১ জন করোনার জীবাণুবাহক শনাক্ত

ঈদেও থেমে নেই করোনায় মৃত্যু। ঈদের তৃতীয় দিন এবং কঠোরতম লকডাউনের প্রথম দিনেই চট্টগ্রামে করোনা কেড়ে নিল ৬ জনের প্রাণ। যাদের ৩ জন করে নগর ও উপজেলার। একই সময়ে নতুনভাবে করোনার জীবাণুবাহক হিসেবে শনাক্ত হয়েছেন আরও ৩০১ জন। যাদের মধ্যে ২৫৮ জন মহানগর এলাকায় এবং ৪৩ জন উপজেলার বাসিন্দা। গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে ১ হাজার ৩০৪টি নমুনা পরীক্ষা করে এসব রোগীর হদিস পাওয়া যায়। এদিনও নমুনা পরীক্ষা তুলনামূলক কম হওয়ায় শনাক্তও হয়েছে কম।

সর্বশেষ ২৪ ঘণ্টায় ৩০১ জনের নমুনায় করোনাভাইরাস শনাক্ত হলে চট্টগ্রামে মোট করোনারোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৪ হাজার ৫৬২ জনে। এদের মধ্যে নগরের ৫৬ হাজার ৪৪০ জন এবং উপজেলার ১৮ হাজার ১২২ জন। ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৬ জন নিয়ে চট্টগ্রামে করোনায় প্রাণহানির সংখ্যা গিয়ে দাঁড়াল ৮৭৪ জনে। যাদের ৫৩৯ জন নগরের, বাকি ৩৩৫ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা।

শনিবার (২৪ জুলাই) চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ের রিপোর্ট হতে এসব তথ্য জানা যায়। প্রতিবেদনে বলা হয়েছে, নগরীর ছয়টি ল্যাব ও এন্টিজেন টেস্টে গত ২৪ ঘন্টায় ১ হাজার ৩০৪ জনের নমুনা পরীক্ষা করা হলে নতুন ৩০১ জন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হন। এদিন চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাব, ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাব, নগরীর বিশেষায়িত কোভিড চিকিৎসা কেন্দ্র আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের আরটিআরএল-এ, ইপিক হেলথ কেয়ার ল্যাব ও কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে কোনো নমুনা পরীক্ষা হয়নি।

উপজেলাগুলোতে শনাক্ত ৪৩ জনের মধ্যে মধ্যে হাটহাজারীতে সর্বোচ্চ ১৩ জন শনাক্ত হয়। এছাড়া, সীতাকুণ্ডে ৬ জন, ফটিকছড়িতে ৫ জন, রাঙ্গুনিয়ায় ৪ জন, লোহাগাড়া, পটিয়া, বোয়ালখালী ও রাউজানে ৩ জন করে, সাতকানিয়া, বাঁশখালী ও সন্দ্বীপে ১ জন করে করোনা পজিটিভ রোগী পাওয়া যায়। অন্যদিকে এদিন আনোয়ারা, চন্দনাইশ ও মিরসরাইয়ে কোনো করোনা পজিটিভ মেলেনি।

ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ১১২ জনের নমুনা পরীক্ষা করা হয়। তাতে ৪৫ জনের নমুনায় করোনা পজিটিভ আসে। যাদের মধ্যে ৩৮ জন নগরের এবং ৭ জন উপজেলার বাসিন্দা। ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে (বিআইটিআইডি) ৭২২ জনের নমুনা পরীক্ষায় চট্টগ্রাম নগরের ৪৫ ও উপজেলার ৬ জন করোনার জীবাণুবাহক পাওয়া গেছে। চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ১৩৭ জনের নমুনা পরীক্ষা করা হলে নগরের ৫৭ জন ও উপজেলার ১০ জনের শরীরে জীবাণুর উপস্থিতি চিহ্নিত হয়।

চট্টগ্রামের বিভিন্ন ল্যাবে এন্টিজেন টেস্ট করা হয় ১৬টি নমুনা। এদের মধ্যে উপজেলার ৭ জনের নমুনায় করোনা শনাক্ত হয়।

এদিকে বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরির মধ্যে শেভরন ল্যাবে ১৬০ জনের নমুনা পরীক্ষা করে ৭৯ জনের দেহে ভাইরাসটির উপস্থিতি পাওয়া যায়। যাদের ৭৪ জনই নগরের, বাকি ৫ জন উপজেলার। আগ্রাবাদের মা ও শিশু হাসপাতালে ৪২টি নমুনায় চট্টগ্রাম নগরের ১৭ ও উপজেলার ৬ জনের শরীরে করোনা শনাক্ত হয়। অন্যদিকে বেসরকারি মেডিকেল সেন্টার ল্যাবে ১১৫ জনের নমুনা পরীক্ষা করিয়ে ২৯ জনের নমুনায় করোনার জীবাণু পাওয়া যায়। যাদের মধ্যে ২৭ জনই নগরের, বাকি ২ জন উপজেলার।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!