৫৫২ করোনা পজিটিভ নিয়ে চট্টগ্রাম একদিনেই রেকর্ড ছাড়িয়ে গেল

চলতি জুনের সবচেয়ে বেশি শনাক্ত

চট্টগ্রামে করোনা রোগী রেকর্ড ছাড়িয়ে গেল। মঙ্গলবার ৩৯৯ জন শনাক্ত হওয়ার পর এবার গত ২৪ ঘন্টায় শনাক্ত হল রেকর্ডসংখ্যক করোনা পজিটিভ। এবার এই সংখ্যাটি ৫৫২! সাম্প্রতিক সময়ে একদিনে এতো বেশি সংখ্যক করোনা পজিটিভ দেখেনি চট্টগ্রাম।

সর্বশেষ ২৪ ঘণ্টায় ৫৫২ জনের নমুনায় করোনাভাইরাস শনাক্ত হলে চট্টগ্রামে মোট করোনারোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৯ হাজার ৩১৬ জনে। শনাক্তের দিক থেকে এদিন রেকর্ড হলেও, গত ২৪ ঘন্টায় মৃত্যু হয়েছে মোট পাঁচজনের।

চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয়ের রিপোর্টে বলা হয়েছে, নগরীর নয়টি ও কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাব এবং এন্টিজেন টেস্টে গত ২৪ ঘন্টায় ২ হাজার ৬২ জনের নমুনা পরীক্ষা করা হলে নতুন ৫৫২ জন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হন। এদিন সংক্রমণের হার দাঁড়ায় ২৬ দশমিক ৭৭ শতাংশে, যা আগের দিন মঙ্গলবার ছিল ২৯ দশমিক ২৫ শতাংশ।

নতুন শনাক্তদের মধ্যে চট্টগ্রাম মহানগরে রয়েছে রেকর্ডসংখ্যক ৩৯৬ জন এবং উপজেলাগুলোতে ১৫৬ জন। উপজেলায় আক্রান্তদের মধ্যে হাটহাজারীতে সর্বোচ্চ ৩৬ জন, সীতাকুণ্ডে ৩০ জন, মিরসরাইয়ে ২১ জন, রাউজানে ১৪ জন, ফটিকছড়িতে ১৩ জন, বোয়ালখালীতে ৮ জন, রাঙ্গুনিয়ায় ১২ জন, চন্দনাইশে ৪ জন, পটিয়ায় ৪ জন, বাঁশখালীতে ৩ জন, লোহাগাড়ায় ৬ জন এবং আনোয়ারায় রয়েছেন ৫ জন। অন্যদিকে সাতকানিয়া ও সন্দ্বীপে রোগী মেলেনি।

চট্টগ্রাম জেলায় করোনাভাইরাসে মোট সংক্রমিতের সংখ্যা এখন ৫৯ হাজার ৩১৬ জন। এদের মধ্যে চট্টগ্রাম মহানগরের বাসিন্দা ৪৬ হাজার ২৬৩ এবং ১৪ উপজেলার ১৩ হাজার ৫৩ জন।

গত ২৪ ঘন্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চট্টগ্রাম মহানগরে তিনজন এবং উপজেলাগুলোতে ২ জনের মৃত্যু হয়েছে। সবমিলিয়ে চট্টগ্রামে করোনায় এ পর্যন্ত মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৭০৬ জন। এর মধ্যে চট্টগ্রাম মহানগরের ৪৭৭ ও উপজেলার ২২৯ জন।

ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে (বিআইটিআইডি) ৪৭৯ জনের নমুনা পরীক্ষায় চট্টগ্রাম নগরের ৪৬ ও উপজেলার ৪১ জন জীবাণুবাহক পাওয়া গেছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ৮৩ জনের নমুনার মধ্যে নগরের ২৬ ও উপজেলার ১৪ জন করোনায় আক্রান্ত শনাক্ত হন। চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ১৯৫ জনের নমুনা পরীক্ষা করা হলে নগরের ৪৮ ও উপজেলার ১৭ জনের শরীরে জীবাণুর উপস্থিতি চিহ্নিত হয়। চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাবে ৫০৩ জনের নমুনার মধ্যে নগরের ৮৭ ও উপজেলার ৫৩ জন করোনা আক্রান্ত শনাক্ত হন।

নগরীর বিশেষায়িত কোভিড চিকিৎসা কেন্দ্র আন্দরকিল্লা জেনারেল হাসপাতালের আরটিআরএল-এ পরীক্ষা করা ৩৫টি নমুনায় নগরের ১৪ ও উপজেলার চারটি নমুনার ফলাফল পজিটিভ আসে। নমুনা সংগ্রহের পরপরই ফলাফল প্রদানকারী এন্টিজেন টেস্টে ১০৯ জনের মধ্যে ৩৫ জন জীবাণুবাহক বলে জানানো হয়। চট্টগ্রাম নগরীতে করোনা পরীক্ষার নমুনা সংগ্রহকারী কয়েকটি কেন্দ্রে এন্টিজেন টেস্ট করা হয়ে থাকে।

এদিকে বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরির মধ্যে শেভরনে ৩৩৪টি নমুনা পরীক্ষা করে উপজেলার সাতটিসহ ৩০টি, ইম্পেরিয়াল হাসপাতালে ১৪৩টি নমুনার মধ্যে উপজেলার ২টিসহ ৫৩টি, আগ্রাবাদের মা ও শিশু হাসপাতালে ৩৯টি নমুনায় চট্টগ্রাম নগরের ৯ ও উপজেলার ২ জনের শরীরে করোনা শনাক্ত হয়। অন্যদিকে বেসরকারি এপিক হেলথ কেয়ারে ৮৭টি নমুনার মধ্যে উপজেলার ৯টিসহ ৩৩টি নমুনার ফলাফল পজিটিভ আসে।

এদিন কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে ২৩টি নমুনার মধ্যে ২ জনের পজিটিভ এসেছে।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!