৫১টি আধুনিক যন্ত্রপাতি কিনবে চট্টগ্রাম বন্দর

৫১টি আধুনিক যন্ত্রপাতি কিনবে চট্টগ্রাম বন্দর 1বিশেষ প্রতিবেদক : চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কন্টেইনার টার্মিনাল (এনসিটি) পরিচালনার জন্য শিপ-টু-শোর গ্যান্ট্রিক্রেনসহ ৫১টি যন্ত্রপাতি সংগ্রহের উদ্যোগ নেওয়া হয়েছে। এর মধ্যে ১৮টি সংগ্রহ হয়েছে।

বৃহস্পতিবার নৌপরিবহন মন্ত্রণালয়ে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের উন্নয়ন, আর্থিক ও প্রশাসনিক কার্যক্রম সংক্রান্ত এক সভায় এমন তথ্য জানানো হয়। এতে সভাপতিত্ব করেন নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান।

৫১টি যন্ত্রপাতির মধ্যে রয়েছে ১০টি গ্যান্ট্রি ক্রেন, ২০টি রাবার টায়ার গ্যান্টি ক্রেন (আরটিজি), ১০টি স্ট্রাডেল ক্যারিয়ার (এসসি), একটি রেল মাউন্টেড ইয়ার্ড ক্রেন, একটি মোবাইল হারবার ক্রেন, পাঁচটি কন্টেইনার মোবার ও চারটি খালি কন্টেইনার হ্যান্ডিলিং রিচ স্টেকার।

সভায় জানানো হয়, ছয়টি গ্যান্ট্রি ক্রেন সংগ্রহের এলসি খোলা এবং চারটি গ্যান্ট্রি ক্রেন সংগ্রহের আন্তর্জাতিক দরপত্র আহবান করা হয়েছে। তিনটি আরটিজি এনসিটি-তে সংযোজিত হয়েছে এবং আরও চারটি আরটিজি চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে।

 

এছাড়া দুইটি আরটিজির শিপমেন্ট করা হয়েছে ও দুইটি আরটিজির জন্য এলসি খোলা হয়েছে। ছয়টি আরটিজি সংগ্রহের দরপত্র পর্যালোচনা করা হচ্ছে। তিনটি আরটিজি সংগ্রহের দরপত্র আগামি জানুয়ারিতে আহবান করা হবে।

চারটি এসসি চট্টগ্রাম বন্দরের ফ্লিটে যুক্ত হয়েছে। তিনটি এসসির এল সি খোলা হয়েছে এবং বাকি তিনটি এসসি সংগ্রহের দরপত্র অনুমোদনের অপেক্ষায় আছে।

এদিকে পাঁচটি কন্টেইনার মোবার বন্দরের ফ্লিটে যুক্ত হয়েছে। এছাড়াও রেল মাউন্টেড ইয়ার্ড ক্রেন, মোবাইল হারবার ক্রেন ও চারটি খালি কন্টেইনার হ্যান্ডলিং রিচ স্টেকার সংগ্রহের জন্য এলসি খোলা হয়েছে।

মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব(প্রশাসন) মো. শাহাদৎ হোসেন, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য (প্রকৌশল) কমডোর জুলফিকার আজিজ এসময় উপস্থিত ছিলেন।

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!