৫০ লাখ টাকা ক্ষতিপূরণ পাচ্ছেন সিএমপির ডিসি মিজানুরের পরিবার

করোনায় মারা যাওয়া চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) নগর গোয়েন্দা বিভাগের উপ-পুলিশ কমিশনার মো. মিজানুর রহমানের পরিবার পুলিশ সদস্যদের মধ্যে প্রথমবারের মতো ক্ষতিপূরণ বাবদ ৫০ লাখ টাকা পাচ্ছে।

চলমান করোনা পরিস্থিতিতে সরকারি চাকরিজীবীদের কাজে উদ্বুদ্ধ করতে ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দেয় সরকার। ঘোষণা অনুযায়ী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যারা মারা গেছেন, তাদের পরিবারকে ইতোমধ্যে ক্ষতিপূরণ দেওয়া শুরু হয়েছে।

বৃহস্পতিবার (১৯ আগস্ট) অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের যুগ্মসচিব ড. মোহাম্মদ আবু ইউসুফ স্বাক্ষরিত এক মঞ্জুরি পত্রে মিজানুর রহমানের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার বিষয়ে সম্মতি দেওয়া হয়েছে। এতে বলা হয়, উপ-পুলিশ কমিশনার মো. মিজানুর রহমান করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করলে তার স্ত্রী ও ওয়ারিশরা সরকার ঘোষিত ক্ষতিপূণ পেতে যথাযথ পদ্ধতি অনুসরণ করে আবেদন করেছেন। পুনরায় বিবাহ না করার অঙ্গীকারনামাও দাখিল করেছেন তার স্ত্রী। এছাড়া মিজানুর রহমান পঞ্চম গ্রেডে বেতনভুক্ত ছিলেন। তাই তার পরিবারের অনুকূলে ৫০ লাখ টাকা পরিশোধে সম্মতি দেওয়া হলো।

করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে গত ১৩ জুলাই ভোর সাড়ে ৩টায় রাজধানী ঢাকায় রাজারবাগে কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান মিজানুর রহমান

এর আগে গত ২৭ জুলাই প্রথম ক্ষতিপূরণ সম্মতি দেয়া হয় প্রয়াত প্রতিরক্ষা সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী এবং সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজের চিকিৎসক মো. মঈন উদ্দিনের পরিবারের অনুকূলে। উভয় পরিবারের নামে ৫০ লাখ টাকা করে মোট ১ কোটি টাকা মঞ্জুরি দিতে দুটি আলাদা চিঠি পাঠায় অর্থ মন্ত্রণালয়ের প্রধান হিসাব কর্মকর্তার কাছে।

চলতি ২০২০-২১ অর্থবছরের বাজেটে ‘স্বাস্থ্যঝুঁকি বাবদ ক্ষতিপূরণের জন্য বিশেষ অনুদান’ খাতে যে ৫০০ কোটি টাকা বরাদ্দ রয়েছে, তা থেকে এ ব্যয় করা হবে বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে।

গত ২৩ এপ্রিল অর্থ মন্ত্রণালয়ের জারি করা পরিপত্রে বলা হয়, করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত রোগীদের সেবা প্রদানে সরাসরি কর্মরত চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীসহ এ সংক্রান্ত সরকার ঘোষিত নির্দেশনা বাস্তবায়নে মাঠ প্রশাসন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, সশস্ত্র বাহিনী ও প্রত্যক্ষভাবে নিয়োজিত প্রজাতন্ত্রের অন্যান্য কর্মচারী দায়িত্ব পালনকালে করোনাভাইরাসে আক্রান্ত হলে ক্ষতিপূরণ বাবদ সরাসরি আর্থিক সুবিধা প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করেছে।

এই পরিপত্র অনুযায়ী কোনো কর্মকর্তা-কর্মচারী করোনায় আক্রান্ত হলে ক্ষতিপূরণ বাবদ গ্রেডভেদে পাঁচ থেকে ১০ লাখ টাকা পাবেন। আর মারা গেলে পাবেন ২৫ থেকে ৫০ লাখ টাকা। ২০১৫ এর বেতন স্কেল অনুযায়ী, ১৫-২০তম গ্রেডের কেউ আক্রান্ত হলে তিনি ক্ষতিপূরণ পাবেন পাঁচ লাখ, মারা গেলে পাবেন ২৫ লাখ টাকা। ১০-১৪তম গ্রেডের কেউ আক্রান্ত হলে পাবেন সাড়ে সাত লাখ এবং মারা গেলে সাড়ে ৩৭ লাখ টাকা। এছাড়া প্রথম-নবম গ্রেডের কেউ আক্রান্ত হলে পাবেন ১০ লাখ এবং মারা গেলে ৫০ লাখ টাকা।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!