৫টি আইসিইউ শয্যা পাচ্ছে চট্টগ্রাম জেনারেল হাসপাতাল

চট্টগ্রামের যদি করোনাভাইরাসে আক্রান্ত কোন মুমূর্ষু রোগীকে আইসিইউ (ইনটেনসিভ কেয়ার ইউনিট) সেবা দিতে হয় সেই সেবা আসছে হাতের নাগালে। চট্টগ্রাম জেনারেল হাসপাতালে ৫টি আইসিইউ বেডের একটি ইউনিট প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে সরকার।

বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি। তিনি চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, সরকার চট্টগ্রাম জেনারেল হাসপাতালে ৫ শয্যার একটি আইসিইউ ইউনিট প্রতিষ্ঠা করতে যাচ্ছে। যা চট্টগ্রামের চিকিৎসা ব্যবস্থায় নতুন মাত্রা যুক্ত করবে। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যদি কারও আইসিইউতে চিকিৎসা নেওয়া প্রয়োজন হয়, তাহলে সরকারি এই হাসপাতালের পাশাপাশি কিছু বেসরকারি হাসপাতালেও ব্যবস্থা করা হয়েছে।

বেসরকারি হাসপাতালের মধ্যে নগরীল কাতালগঞ্জের পার্কভিউ হসপিটাল সবার আগে করোনাভাইরাস আক্রান্ত রোগীদের চিকিৎসা দিতে এগিয়ে এসেছে। পার্কভিউতে যদি সংকুলান না হয় সেক্ষেত্রে জিইসি মোড়ের চট্টগ্রাম মেডিকেল সেন্টার, রয়েল হসপিটাল, এশিয়া হাসপাতাল এবং পাহাড়তলীর ইম্পেরিয়াল হাসপাতালে তাদের চিকিৎসা দেওয়া হবে বলেও জানান সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি।

প্রসঙ্গত, নগরীর আন্দরকিল্লা জেনারেল হাসপাতাল এবং ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসে (বিআইটিআইডি) করোনাভাইরাস আক্রান্ত রোগীর চিকিৎসা দেওয়া হবে। এ দুটির কোনটিতেই আইসিইউ সুবিধা নেই।

চট্টগ্রামের ৬০ লাখ বাসিন্দার জন্য কোন আইসিইউ ছাড়া চিকিৎসার প্রস্তুতি নিয়ে খোদ চিকিৎসকদের মধ্যেই ক্ষোভ ছিল। জেনারেল হাসপাতালে আইসিইউ সুবিধা সংযোজন হওয়ায় সিদ্ধান্তে সংশ্লিষ্টরা স্বস্তির নিঃশ্বাস ফেলছেন।

এফএম/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!