৪ বছর পূর্তিতে জনতার মুখোমুখি হচ্ছেন মেয়র নাছির

নগরবাসী কথা বলবেন আর মেয়র শুনবেন। বিগত চার বছরের নিজের কাজের ভালো-মন্দের জবাব দেবেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দীন। চসিকের মেয়র হিসেবে দায়িত্ব গ্রহণের চার বছর পূর্তি উপলক্ষে জনতার মুখোমুখি হচ্ছেন আ জ ম নাছির।

এতে গত চার বছরের কাজের জবাবদিহি করবেন তিনি। পাশাপাশি মেয়াদের বাকি এক বছরের ভবিষ্যৎ পরিকল্পনা নগরবাসীকে জানাবেন। একইসঙ্গে নগরবাসীর সমস্যা ও তার সমাধান নিয়ে বিশেষজ্ঞদের মতামত গ্রহণ করবেন মেয়র। সিটি করপোরেশনের ২১ নম্বর জামালখান ওয়ার্ড দিয়ে মেয়রের এই উদ্যোগ শুরু হচ্ছে। পর্যায়ক্রমে ৪১টি ওয়ার্ডের জনগণের মুখোমুখি হবেন আ জ ম নাছির।

সিটি করপোরেশন সংশ্লিষ্টরা বলছেন, প্রতিটি ওয়ার্ডে কিছু কিছু সমস্যা ও সম্ভাবনা লুকিয়ে থাকে। সেসব সমস্যা ও সম্ভাবনা যখন জনগণ নিজ মুখে বলেন, আর মেয়র সরাসরি শোনেন, তখন তা অনেক বেশি ফলপ্রসূ হয়।’

জানা গেছে, আগামী ২৫ জুলাই বৃহস্পতিবার সকাল ১০টায় জামালখান ওয়ার্ডের রীমা কনভেনশন সেন্টারে ‘জনতার মুখোমুখি’ শীর্ষক অনুষ্ঠানে হাজির হবেন মেয়র আ জ ম নাছির উদ্দীন। এতে ওই ওয়ার্ডের শিক্ষাপ্রতিষ্ঠান, ডাক্তার, সাংবাদিক, ব্যাংকার, ডায়াগনস্টিক সেন্টার, ব্যবসায়ী মালিক সমিতি, ভেডেলপার, নারীনেত্রী, ভবন ও ফ্ল্যাট মালিক ও সুশীল সমাজের প্রতিনিধিসহ চসিকের বিভাগীয় প্রধানরা উপস্থিত থাকবেন।

‘জনতার মুখোমুখি’ শীর্ষক অনুষ্ঠানের সমন্বয়ের দায়িত্ব পালন করছেন মেয়রের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম। তিনি চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘অনুষ্ঠানে মেয়র জনগণের কথা শুনবেন, তাদের সমস্যা সম্পর্কে অবহিত হবেন, তাদের অভাব-অভিযোগের কথা শুনবেন। চসিকের ইনোভেশন কার্যক্রম সম্পর্কে নগরবাসীকে অবহিত করবেন। অনুষ্ঠানে নারীদের নিরাপত্তা বিষয়েও আলোচনা হবে। বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে চসিকের উদ্যোগ নগরবাসীকে জানানো হবে।’

এ ব্যাপারে জামাল খানওয়ার্ডের কাউন্সিলর শৈবাল দাশ সুমন চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘নগর পিতা নয়, বন্ধু হিসেবে মেয়র আ জ ম নাছির জনগণের মুখোমুখি হচ্ছেন। বিগত চার বছরের করা কাজ, ভুল-ত্রুটি ও তার সংশোধন, কর্ম-পরিকল্পনা, জনগণের সুবিধা-অসুবিধার সমাধান, তাদের প্রত্যাশা অনুযায়ী কিভাবে নগরকে এগিয়ে নেওয়া যায়, সে বিষয়ে জনতার মুখোমুখি হবেন মেয়র আ জ ম নাছির। দল-মত নির্বিশেষ সকলের অংশগ্রহণের ভিত্তিতে জনগণের খোলামেলা সকল প্রশ্নের উত্তর দেবেন তিনি।’

উল্লেখ্য, ২০১৫ সালের ২৮ এপ্রিলের নির্বাচনে চসিকের মেয়র নির্বাচিত হয়েছিলেন আ জ ম নাছির উদ্দীন। চট্টগ্রামকে ক্লিন ও গ্রিন সিটিতে পরিণত করার প্রতিশ্রুতিসম্বলিত ৩৬ দফা নির্বাচনী ইশতেহারও দিয়েছিলেন তিনি। ২০১৫ সালের ৬ মে মেয়র হিসেবে শপথ নেন আ জ ম নাছির উদ্দীন। ওই বছরের ২৬ জুলাই আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করেন তিনি।

আগামী ২৬ জুলাই মেয়র হিসেবে আ জ ম নাছিরের দায়িত্ব গ্রহণের চার বছর পূর্তি হচ্ছে। গত তিন বছর ধরে ২৬ জুলাই জাকজমকপূর্ণভাবে বছর পূর্তি অনুষ্ঠান করে আসলেও এ বছর দুর্যোগপূর্ণ পরিস্থিতি বিবেচনা করে পূর্তি উৎসব করবেন না বলে চট্টগ্রাম প্রতিদিনকে জানান মেয়র আ জ ম নাছির উদ্দীন।

‘করলেও তা দুই মাস পিছিয়ে করা হবে’—জানালেন মেয়র।

এমএ/সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!