৪ দিনের যুব রেডক্রিসেন্ট ক্যাম্পে অংশ নেবে ১৪৫০ জন

চট্টগ্রামে ১ হাজার ৪৫০ জন যুবসদস্যের অংশগ্রহণে চট্টগ্রাম সরকারি শারীরিক শিক্ষা কলেজে সপ্তমবারের মতো আয়োজন করা হচ্ছে বিভাগীয় যুব রেডক্রিসেন্ট ক্যাম্প।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) বিকাল থেকে এই ক্যাম্প শুরু হবে। সোমবার (২৭ ফেব্রুয়ারি) দুপুরে নগরীর চট্টগ্রাম প্রেস ক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি, চট্টগ্রাম জেলার চেয়ারম্যান ও জেলা পরিষদের চেয়ারম্যান এটিএম পেয়ারুল ইসলাম।

এটিএম পেয়ারুল ইসলাম বলেন, ‘চট্টগ্রামের ১৫টি উপজলা, সিটি কর্পোরেশন এলাকার শিক্ষা প্রতিষ্ঠানসহ সারাদেশের ৬৮টি ইউনিট থেকে চারদিনব্যাপী ১ হাজার ৪৫০ জন যুব স্বেচ্ছাসেবক এবং দায়িত্বপ্রাপ্ত শিক্ষক, অধ্যাপক অংশগ্রহণ করবেন। যা পরবর্তীতে নিজ নিজ ইউনিটে বৃহত্তর পরিসরে বাস্তবায়ন করবে।’

তিনি আরও বলেন, ‘চারদিনব্যাপী এই ক্যাম্প আয়োজনে জলবায়ু পরিবর্তন রোধে স্বেচ্ছাসেবকদের ভূমিকা, নেতৃত্ব ও ব্যক্তিত্ব উন্নয়ন, সামাজিক মূল্যবোধ নৈতিকতা শিক্ষা, দুর্যোগ ব্যবস্থাপনা তথ্য প্রযুক্তি, আত্মউন্নয়নের উদ্দেশ্যে সামাজিক মিডিয়ার ব্যবহার, রেডক্রস রেডক্রিসেন্ট স্বেচ্ছাসেবকমূলক কার্যক্রমসহ বিভিন্ন বিষয়ে স্বেচ্ছাসেবকদের প্রশিক্ষিত করা হবে।’

এছাড়াও এবারের ক্যাম্পে ডিজিটালাইজেশন নিয়ে প্রথম আলোর ডিজিটাল ট্রান্সফরমেশন ও যুব কার্যক্রমের প্রধান সমন্বয়ক মুনীর হাসান, মনোবিদ্যা নিয়ে ডা. পঞ্চানন আচার্য্য, সংগঠন নিয়ে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির কোষাধ্যক্ষ এমএ ছালাম ও শিখোর সহ-প্রতিষ্ঠাতা ও চিফ অপারেটিং অফিসার (সিওও) জিসান জাকারিয়া, রেডক্রস রেডক্রিসেন্ট মৌলিক ও মূলনীতি নিয়ে মুহিত দেবনাথ, নেতৃত্ব নিয়ে এইচএম সালাউদ্দিন এবং বিশ্বায়ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করবেন আনন্দ।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন রেড ক্রিসেন্টের ভাইস চেয়ারম্যান ডা. শেখ শফিউল আজম, সাধারণ সম্পাদক মো. আসলাম খান, কোষাধ্যক্ষ এমএ সালাম, সিটি রেড ক্রিসেন্টের ভাইস চেয়ারম্যান মো. আলমগীর পারভেজ, সাধারণ সম্পাদক আবদুল জব্বার, যুব রেডক্রিসেন্ট, চট্টগ্রামের যুবপ্রধান গাজী মো. ইফতেকার হোসেন।

এই চারদিনব্যাপী ক্যাম্পে যুব সদস্যরা ৮টি সাব-ক্যাম্পে অবস্থান করবে। সাব-ক্যাম্পগুলো বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল, বীরশ্রেষ্ঠ শহীদ ক্যাপ্টেন মহিউদ্দীন জাহাঙ্গীর, বীরশ্রেষ্ঠ ফ্লাইট লেফটেন্যান্ট মতিউর রহমান, বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ হামিদুর রহমান, বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল, বীরশ্রেষ্ঠ শহীদ ল্যান্সনায়েক মুন্সি আব্দুর রউফ, বীরশ্রেষ্ঠ শহীদ ইঞ্জিনরুম আর্টিফিসার মোহাম্মদ রুহুল আমিন, বীরশ্রেষ্ঠ শহীদ ল্যান্স নায়েক নূর মোহাম্মদ শেখের নামে নামকরণ করা হয়েছে।

মঙ্গলবার সন্ধ্যায় এই ক্যাম্পের উদ্বোধন করবেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান মেজর জেনারেল (অব) এটিএম আবদুল ওয়াহহাব এবং প্রধান অতিথি থাকবেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী।

আরএ/ডিজে

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!