৩৭৮৪ জনের করোনাজয়ের দিনেও ৪২ প্রাণহানি

দেশে একদিনেই করোনাজয় করেছেন তিন হাজার ৭৮৪ জন। তবে এরপরও থামছে না করোনায় প্রাণহানির সংখ্যা। ২৪ ঘণ্টায় করোনা কেড়ে নিল আরও ৪২ প্রাণ। এই নিয়ে দেশে এক লাখ ৮২ হাজার জনের করোনাজয় হলেও মৃত্যু হয়েছে তিন হাজার ৯৮৩ জনের। একই সময়ে নতুনভাবে করোনায় আক্রান্ত হয়েছেন দুই হাজার ৪৮৫ জন। ফলে করোনা শনাক্তের সংখ্যা এখন দুই লাখ ৯৭ হাজার ৮৩ জন।

সোমবার (২৪ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনা বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৬১ দশমিক ৫৬ শতাংশ। আগেরদিনের (২৩ আগস্ট) তুলনায় ৫৭২ জন রোগী বেশি সুস্থ হয়েছিলেন; অর্থাৎ গত দুই দিন ক্রামগত সুস্থতার সংখ্যা বেড়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ১৩ হাজার ৬৭৫টি, নমুনা পরীক্ষা করা হয়েছে ১৩ হাজার ৩৮২টি। এখন পর্যন্ত ১৪ লাখ ৫৬ হাজার ৩৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে। নমুনা পরীক্ষার মধ্যে গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন ২ হাজার ৪৮৫ জন। এখন পর্যন্ত ২ লাখ ৯৭ হাজার ৮৩ জন শনাক্ত হয়েছেন। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৮ দশমিক ৫৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছেন ৪২ জন, এ পর্যন্ত ৩ হাজার ৯৮৩ জন মৃত্যুবরণ করেছেন। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৩৪ শতাংশ।

এতে আরও বলা হয়, মৃত্যুবরণকারীদের মধ্যে ৩১ জন পুরুষ এবং ১১ জন নারী। এখন পর্যন্ত পুরুষ ৩ হাজার ১৩৭ জন এবং নারী মৃত্যুবরণ করেছেন ৮৪৬ জন। মারা যাওয়াদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ ঊর্ধ্ব ১৯ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১২ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৯ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২ জন রয়েছেন।

বিভাগ বিশ্লেষণে দেখা যায়, মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ২১ জন, চট্টগ্রাম বিভাগে ৭ জন, রাজশাহী বিভাগে ৩ জন, খুলনা বিভাগে ৬ জন, বরিশাল বিভাগে একজন, রংপুর বিভাগে ২ জন এবং ময়মনসিংহ বিভাগে ২ জন রয়েছেন। ২৪ ঘণ্টায় হাসপাতালে মৃত্যুবরণ করেছেন ৩৮ জন এবং ৪ জন বাড়িতে মৃত্যুবরণ করেছেন।

অন্যদিকে, সিভিল সার্জনের দেয়া তথ্যমতে, চট্টগ্রাম জেলায় করোনা শনাক্তের সংখ্যা ১৬ হাজার ৫২৪ জন। এদের মধ্যে নগরের ১১ হাজার ৬৮২ জন এবং উপজেলার চার হাজার ৭৫৫ জন। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন তিন হাজার ৯০৭ জন এবং করোনার কাছে হার মানা ২৬৫ জনের মধ্যে নগরের ১৮৪ জন ও উপজেলার রয়েছে ৮১ জন।

এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!