৩০ বার জেলে গিয়েও মাদক বাণিজ্য ছাড়েনি ‘ডাইল ইকবাল’

গ্রেপ্তার এড়াতে বাড়ির চারপাশে স্থাপন করেন অনেকগুলো ক্লোজ সার্কিট ক্যামেরা (সিসিটিভি)। যখনই পুলিশ তাকে গ্রেপ্তার করতে যান তিনি আগ থেকে সতর্ক হয়ে গা ঢাকা দেন। আর সহজে গা ঢাকা দিতে তিনি বিশেষ কায়দায় তৈরী করা জানালা দিয়ে পিছনের বাড়ির ছাদে উঠে পালিয়েও গিয়েছিলেন বেশ কয়েকবার। এতোসব করেও পুলিশের হাতে গ্রেপ্তার হওয়া থেকে নিজেকে বাঁচাতে পারেননি চট্টগ্রাম নগরীর কোতোয়ালী থানার এসি দত্ত লেইনের ‌‘ডাইল’ ইকবাল।

কোতোয়ালী থানা পুলিশ জানায়, মঙ্গলবার (২০ অক্টোবর) রাত ৯টার দিকে ডাইল ইকবালকে মেনকা স্কুলের পাশে এসি দত্ত লেইন গলির মুখে রাস্তার উপর থেকে ৫০ পিস ইয়াবাসহ আকট করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসিন চট্টগ্রাম প্রতিদিনকে বলেন, ‘ডাইল ইকবাল কোতোয়ালী থানার তালিকাভুক্ত শীর্ষ মাদক ব্যবসায়ীদের একজন। তিনি বাড়ির চারপাশে সিসি ক্যামরা স্থাপন করে আমাদের গতিবিধি অনুসরণ করতেন। মঙ্গলবার রাত ৯টায় কৌশলে তাকে আমরা আটক করি। আটকের সময় তার পকেটে ৫০ পিস ইয়াবা ছিল। অর্ধ ডজনের বেশী মাদক মামলার এই আসামী এ পর্যন্ত ৩০ বারের বেশী কারাভোগ করেছেন।’

ওসি মহসিন আরো জানান, ‘জিজ্ঞাসাবাদে ইকবাল স্বীকার করেছেন তিনি পেন্সিডিল, ইয়াবা ও গাঁজা নগরীর বিভিন্ন উৎস থেকে সংগ্রহ করে তার নির্দিষ্ট কাস্টমারদের সরবরাহ করেন। তার বিরুদ্ধে মাদক নিয়ন্ত্রণ আইনে মামলা দায়ের করে তাকে আদালতে সোপর্দ করা হয়েছে।’

একটা সময় সর্বনাশা মাদকের বাজার দাপিয়ে বেড়িয়েছিল ফেন্সিডিল। যারা ফেন্সিডিল খেতো কিংবা বিক্রি করতো তাদের নামে আগে যুক্ত হতো ‘ডাইল’। কোতোয়ালীর এসি দত্ত লেইনের মৃত শফি সওদাগরের ছেলে ইকবালের নামের আগেও ডাইল যুক্ত হয়ে তিনি পরিচিত ডাইল ইকবাল নামে। মাদক সেবন থেকে মাদক ব্যবসায় নেমে গত ২২ বছরে ৩০ বার গ্রেফতার হয়ে জেলে গেছেন ডাইল ইকবাল। চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার যেন তার ‘সেকেন্ড হোম’।

ডাইল ইকবাল ১৯৯১ সাল থেকে ১৯৯৮ রাশিয়ায় বসবাস করেন। ৯৮ সালে দেশে ফিরে সতীশ বাবু লেইনে ওয়ার্কশপের দোকান চালু করার পাশাপাশি প্রথমে সেবন তার পর জড়িয়ে পড়েন মাদক ব্যবসায়। লম্বা সুঠাম দেহী ইকবাল ক্রমেই পরিচিত হন ডাইল ইকবাল নামে। প্রথম দিকে সেবনের দায়ে এবং পরবর্তীতে মাদক ব্যবসার জড়িত হয়ে এ পর্যন্ত অর্ধ ডজনের বেশী মাদক মামলা গ্রেপ্তার হন ৩০ বারের বেশী।

এফএম/এমএহক

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!