২ কোটি টাকায় শাহ আমানতকে তুলবে চট্টগ্রামের ‘জেনুইন’

সরকারি দুই উদ্ধারকারী জাহাজ ব্যর্থ হওয়ার পর পদ্মা নদীতে অর্ধডুবন্ত ফেরি আমানত শাহকে উদ্ধারের জন্য দায়িত্ব পেল চট্টগ্রামের একটি বেসরকারি প্রতিষ্ঠান। ফেরিটি উদ্ধারের জন্য এই প্রতিষ্ঠান পাবে দুই কোটি টাকারও বেশি।

সরকারের উদ্ধারকারী জাহাজগুলোর সক্ষমতা না থাকায় ফেরি ডুবির ৫ দিনের মাথায় সিদ্ধান্ত হল পদ্মা নদীতে ডুবে যাওয়া ফেরি শাহ আমানতকে উদ্ধার করা হবে প্রাইভেট কোম্পানি দিয়ে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী চট্টগ্রামের প্রাইভেট কোম্পানি জেনুইন এন্টারপ্রাইজ এ ফেরিটি উদ্ধার করবে।

ফেরিটি উদ্ধারে রোববার (৩১ অক্টোবর) চট্টগ্রামের জেনুইন এন্টারপ্রাইজের মালিক বদিউল আলমের সঙ্গে চুক্তি সম্পন্ন হয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে সোমবার (১ নভেম্বর) থেকে পাটুরিয়া ৫নং ফেরি ঘাটের কাছে অর্ধডুবন্ত ফেরি আমানত শাহ উদ্ধারের বেসিক কাজ শুরু হবে।

এই প্রতিষ্ঠানের পৃথক ছয়টি উইনস বার্জ ফেরিটি উদ্ধার কাজে নামবে। নৌ মন্ত্রণালয়ের অনুমোদনক্রমে ফেরি উদ্ধারের যাবতীয় ব্যয় বহন করবে বিআইডব্লিউটিএ।

গত ২৭ অক্টোবর সকালে মানিকগঞ্জের পাটুরিয়ার ৫ নম্বর ঘাটে পদ্মা নদীতে ১৭টি যানবাহন নিয়ে ডুবে যায় ফেরি শাহ আমানত। রাজবাড়ীর দৌলতদিয়া থেকে ছেড়ে আসা ফেরিটি সকালে পাটুরিয়ার ৫ নম্বর ঘাটের কাছাকাছি পৌঁছালে কাত হয়ে যায়। এসময় ফেরিটিতে থাকা পণ্যবাহী ট্রাকসহ ১৭টি যানবাহন নদীতে পড়ে যায়।

এরপর বিআইডব্লিউটিএ সরকারি দুই উদ্ধারকারী জাহাজ নিয়ে দুই দফা উদ্ধার অভিযান চালিয়েও ফেরিটিকে উদ্ধারে ব্যর্থ হয়।

সিপি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!