২৬ বছরের তুলনায় বেশি প্রবৃদ্ধি অর্জন চট্টগ্রাম কাস্টমসের

চট্টগ্রাম কাস্টম হাউস চলতি বছর রাজস্ব আদায়ে গত ২৬ বছরের তুলনায় বেশি প্রবৃদ্ধি অর্জন করেছে। ২০২১-২২ অর্থবছরের প্রথম ছয় মাস শেষে চট্টগ্রাম কাস্টম হাউস রাজস্ব আদায় করেছে ২৭ হাজার ২৮৪ কোটি টাকা। যা গত বছরের তুলনায় ২৫ দশমিক ৯৪ শতাংশ বেশি।

চট্টগ্রাম কাস্টমস কমিশনার ফখরুল আলম আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় এ তথ্য জানান।

বুধবার (২৬ জানুয়ারি) বিকেলে কাস্টমস হাউস অডিটরিয়ামে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য মো. আবদুল মজিদ।

সভায় তিনি বলেন, আমদানির পরিমাণ বাড়ায় কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে। সরকারে রাজস্বও বৃদ্ধি পাচ্ছে। শিল্প কলকারখানা বৃদ্ধি পাচ্ছে। দেশের শুল্ক স্টেশন থেকে ৪৭ হাজার কোটি টাকা ছয় মাসে আদায় হয়েছে। গত বছর ১২ মাসে হয়েছে ৭৭ হাজার কোটি টাকা। তবে শুল্ককর কমানোর কোন সুযোগ নেই।

মো. আবদুল মজিদ বলেন, চট্টগ্রাম কাস্টমস হাউসের সমস্যা সমাধানে কাজ করবে জাতীয় রাজস্ব বোর্ড। এখান থেকে যা যা সমস্যা দেখে যাচ্ছি সব বিষয়ের সমাধানে হাত দিব।

তিনি বলেন, কাস্টমস হাউস কাউকে হয়রানি করে না। চট্টগ্রাম কাস্টমসে প্রতিদিন সাড়ে ৭ হাজার বিল অব এন্ট্রি হয়। সেখানে কিছু না কিছু সমস্যা হতে পারে। প্রসেসিং এ ঝামেলা হতে পারে। সেগুলো মেনে নিতে হবে। এইচএস কোডেও সমস্যা হতে পারে, কর্মকর্তারা বুঝে শুনে কাজ করতে একটু ডিলে হতে পারে। তবে, নৈতিক স্থলন আমরা মেনে নিতে পারি না।

তিনি আরও বলেন, উর্ধ্বতন কর্মকর্তাদের কাছে গিয়েও সময় ক্ষেপন হয়। এতে অনেক আমদানিকারক মনে করে হয়রানি। কিন্তু কিছু বিষয় মেনে নিতে হবে।

এনবিআর সদস্য আশা ব্যক্ত করে বলেন, এ অর্থবছরে কাস্টমস হাউস থেকে ৯৬ বা ৯৭ হাজার কোটি টাকা পেতে পারে এনবিআর। এটি জাতীয় অর্থনীতিতে ভূমিকা রাখবে। দেশ ইউরোপ থেকেও উন্নত হবে। আমাদের সন্তানেরা তখন লেখাপড়া করতে বিদেশে যাবে না।

চট্টগ্রাম কাস্টমস কমিশনার ফখরুল আলম বলেন, ২০২১-২২ অর্থবছরের অর্ধেক সময় পার হয়েছে, যদিও দেশের শুল্ক স্টেশনগুলো তাদের রাজস্ব আদায়ের অর্ধবছরের হিসাব শেষ করেছে।

এসব হিসাব থেকে দেখা যায়, চট্টগ্রাম কাস্টম হাউস রাজস্ব আদায়ে গত ২৬ বছরের তুলনায় বেশি প্রবৃদ্ধি অর্জন করেছে। অর্থাৎ ২০২১-২২ অর্থবছরের প্রথম ছয় মাস শেষে চট্টগ্রাম কাস্টম হাউস রাজস্ব আদায় করেছে ২৭ হাজার ২৮৪ কোটি টাকা।

গত বছরের তুলনায় প্রবৃদ্ধি ছিল ২৫ দশমিক ৯৪ শতাংশ বেশি। অর্থাৎ গত অর্থবছর চট্টগ্রাম কাস্টম হাউস প্রবৃদ্ধি অর্জন করেছিল ২৩ দশমিক ২৩ শতাংশ, যা তার আগের ২৫ বছরের তুলনায় বেশি ছিল।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন কাস্টমস এক্সাইজ ও ভ্যাট ট্রেনিং একাডেমির মহাপরিচালক মো. মাহবুবুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কর অঞ্চল চট্টগ্রামের কমিশনার সৈয়দ মোহাম্মদ আবু দাউদ, চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম, সাবেক কাউন্সিলর রেখা আলম।

এএস/কেএস

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!